• রাত ১২:৩৬ মিনিট বুধবার
  • ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা সোনারগাঁয়ে যাত্রীবাহি বাসের ধাক্কায় অটোচালক নিহত
সোনারগাঁয়ে স্বাস্থ্য সেবায় সুবাতাস

সোনারগাঁয়ে স্বাস্থ্য সেবায় সুবাতাস

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: ঢাকা থেকে মাত্র ১৬ কিলোমিটার দুরত্ব ঐতিহাসিক বাংলার রাজধানী সোনারগাঁ। রাজধানী থেকে অল্প কিছু মাইল দুরত্ব হলেও স্বাস্থ্যখাতে রয়েছে অব্যবস্থাপনা। সাড়ে ৫লাখ লোকের বসবাস করা সোনারগাঁয়ে রয়েছে একটি মাত্র সরকারী হাসপাতাল। যেখানে রয়েছে নামে মাত্র চিকিৎসা পত্র। ডাক্তার সংকট, ডাক্তার থাকলে হাসপাতালে আসেন না। অনেকে আবার চাহিদা দিয়ে হাসপাতাল ছেড়ে অন্য কোন হাসপাতালে চলে যাওয়া, বেডের অভাব, প্রয়োজনীয় টেস্টের অভাব, ঔষধ সংকট ও অনিয়মসহ রয়েছে অবকাঠামোর অভাব। সকল প্রকার সমস্যা কাটিয়ে সু-চিকিৎসার সুবাতাস নিয়ে এবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩১ শয্যা হাসপাতাল থেকে উন্নীত হয়ে ৫০ শয্যা হাসপাতলে রূপ নিয়েছে। সাথে যোগ হচ্ছে প্রয়োজনীয় বিশাল ভবন, প্রয়োজনীয় লোকবল, ডাক্তার-নার্সসহ আধুনিক যন্ত্রপাতি ও উন্নত মানের ল্যাব।

জানাগেছে, স্বাধীনতা পূর্বে সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সেও নির্মাণ কাজ শুরু হয়। পরবর্তিতে মুক্তিযোদ্ধের জন্য কাজ কিছুটা বিলম্বিত হওয়ার পর ১৯৭৫ সালে উপজেলা স্বাস্থ্য কমেপ্লক্সের যাত্রা শুরু করে। প্রথমে স্বল্প পরিষরে স্বাস্থ্য সেবা শুরু হলেও পরবর্তিতে ৩১ শয্যা হাসপাতালে উন্নীত করা হয়। এই ৩১ শয্যা হাসপাতাল নিয়ে দীর্ঘদিন সেবা দিয়ে আসছিল প্রতিষ্ঠান। হাসপাতালটি প্রতিষ্টার পর থেকে সু চিকিৎসা থেকে বঞ্চিত হয়েছে সোনারগাঁবাসী। রাজধানীর এতো কাছে হওয়া সত্ত্বেও হাসপাতালটিতে রয়েছে বিভিন্ন ধরনের অনিয়ম। প্রয়োজনীয় ডাক্তার নার্স, ঔষধ, বেড উন্নত মানের কোন যন্ত্রাংশ, অপারেশন থিয়েটার না থাকার কারনে স্বাধীনতার পর থেকে চিকিৎসা বঞ্চিত হয়ে এসেছে এখানকার মানুষ। হাসপাতাল সংশ্লিষ্ট কর্তাব্যক্তিদের তদারকি না থাকার কারণে ধীরে ধীরে হাসপাতালটি দূর্নীতি আখড়ায় পরিনত হয়েছিল। তবে সকল শঙ্কা কাটিয়ে এবার ৩১ শয্যা হাসপাতালটিকে ৫০ শয্যায় উন্নীত করা হয়েছে। গত ৪ঠা সেপ্টেম্বর সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নব নির্মিত ভবনের উদ্ধোধন করা হয়। ভবনটি উদ্ধোধন করেন সোনারগাঁয়ের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা।

বর্তমানে সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে মেডিসিন, ডেন্টাল, হোমিওপ্যাথী, গাইনী, মা ও শিশুসহ ১২জন চিকিৎসক নিয়মিত চিকিৎসা প্রদান করে আসছেন। এছাড়া হাসপাতাল ল্যাবে ২০টি বেশী রোগের পরিক্ষা করা হয়। হাসপাতাল থেকে বহি:বিভাগ ও জরুরী বিভাগে ২৭টি ঔষধ দেয়া হয়। এছাড়া বিভিন্ন সমস্যায় ভর্তিকৃত রোগীদের তিন বেলা খাবার দেয়া হয়।

লেখক ও সাহিত্যিক হাজী মহসিন জানান, সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সোনারগাঁবাসী ছাড়াও আড়াইহাজার ও মেঘনা থানায় অনেক লোক চিকিৎসা নিতে আসেন। সংশ্লিষ্টদের সুদৃষ্টি না থাকার কারণে দীর্ঘদিন যাবত সোনারগাঁবাসী সু-চিকিৎসা থেকে বঞ্চিত হয়ে আসছে। এখন হাসপাতালটি ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত হওয়াতে সেবা সেবার মান বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন। সেই সাথে পূর্বের ন্যায় যাতে হাসপাতালটিতে যেন অনিময় না হয়ে সে জন্য উর্ধ্বতন কর্মকর্তাদের সজাগ দৃষ্টি রাখতে হবে।

ব্যাপারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার সজিব রায়হার জানান, প্রাক্তিক জনগোষ্টির সেবা নিশ্চিত করতে সরকার ইতিমধ্যে সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৩১ শয্যা হাসপাতাল থেকে ৫০ শয্যা হাসপাতালে উন্নীত করেছেন। এখন সোনারগাঁবাসীর সেবা নিশ্চিত করতে নতুন করে অত্যাধুনিক অপারেশন থিয়েটারসহ অন্যান্য যন্ত্রাপাতি স্থাপন করা হবে। এছাড়া নতুন করে কার্ডিওলোজি, অর্থোপেডিকস, শিশু, আই বিশেষজ্ঞ ডাক্তার নিয়োগ দেয়া হবে। তিনি জানান, সকল বিভাগ এক সাথে চালু হলে সাধারণ চিকিৎসার জন্য সোনারগাঁবাসীকে কষ্ট করে ঢাকার অন্যকোন হাসপাতালে যেতে হবে না।

এ ব্যাপারে নারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জেন মশিউর রহমান জানান, সোনারগাঁবাসী সুস্বাস্থ্য নিশ্চিত করতে আমরা কাজ করে যাচ্ছি। সে জন্য হাসপাতালটিকে ২০ থেকে ৫০ শয্যায় উন্নীত করা হয়েছে। এখন থেকে সোনারগাঁবাসী সোনারগাঁ থেকেই উন্নত চিকিৎসা পাবেন। এছাড়া হাসপাতালের অনিয়ম দুর করার লক্ষ্যে কাজ শুরু করেছি। এখন থেকে ডাক্তাররা নিয়মিত ভাবে রোগীদের সেবা দিতে বদ্ধ পরিকর।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution