• সকাল ১০:২০ মিনিট বৃহস্পতিবার
  • ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  • ঋতু : শরৎকাল
  • ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
বিশ্বকাপ ফুটবলের আয়োজক হতে চায় ইউক্রেন সব ডিভাইসের জন্য হবে একটাই চার্জার শুক্রবার থেকে নিষেধাজ্ঞা, ভারতীয়দের মাছ শিকারে আক্ষেপ জেলেদের সোনারগাঁয়ে স্বেচ্ছাসেবক লীগের মত বিনিময় সভা সোনারগাঁয়ের বিভিন্ন পুজা মন্ডব পরিদর্শনে এমপি খোকা সোনারগাঁয়ে কবরস্থানের জমি রক্ষার দাবিতে মানববন্ধন জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা পঞ্চমীঘাটে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে অমল পোদ্দােরের বস্ত্র বিতরণ বাস উল্টে মাইক্রোবাস ও মোটর সাইকেলে ধাক্কা আহত ১০ সোনারগাঁয়ে নিয়ম নীতি তোয়াক্কা নেই, যত্রতত্র গড়ে উঠেছে কেজি স্কুল দেড় কিঃ মিটারে ১৬ প্রতিষ্ঠান ৩৩ টি দূর্গা পূজা মন্ডব সিসি ক্যামেরার আওতায় আনলেন এমপি খোকা সোনারগাঁয়ে ওসিকে কুপিয়ে সর্বস্ব লুট এই হ্রদে নামলেই ‘পাথর’ হয়ে যায় পাখিরা! আশ্চর্যজনক ভাবে বেঁচে থাকে এক বিশেষ প্রজাতির পাখি সোনারগাঁয়ে পঞ্চমীঘাট পুজা মন্ডব শুভ উদ্ধোধন করেন বস্র ও পাট মন্ত্রী বীর প্রতিক গাজী মাসুম কায়সার- সামসুকে, ইকবাল এমপি’র পত্নীকে নিয়ে নির্বাচনী প্রচারনায় চৈতী গ্রুপের পানিতে ভেসে গেলো সরকারি রাস্তা; ৫ গ্রামের মানুষের দূর্ভোগ ভরৎ পূজামণ্ডপ পরিদর্শনে তালতলা তদন্ত কেন্দ্রের ইনচার্জ সাকিব বুবলীর বিয়ে হয় নারায়নগঞ্জে সোনারগাঁয়ে দেশীয় অস্ত্রসহ ৪ ডাকাত আটক পূজামণ্ডপ পরিদর্শন করলেন তালতলা তদন্ত কেন্দ্রের ইনচার্জ
বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

Logo


তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেকের অন্যতম সদস্য দেশ ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার আশঙ্কায় বুধবার থেকে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে। তবে যুক্তরাষ্ট্রের শেল (পাথুরে জমির খাঁজ থেকে উত্তোলিত খনিজ তেল) সরবরাহ বাড়ায় বাজারমূল্য কিছুটা নিয়ন্ত্রণে রয়েছে।

বুধবার অশোধিত ব্রেন্ট তেলের দাম ব্যারেলপ্রতি ৩১ সেন্ট বেড়ে হয়েছে ৭৩.৪৪ ডলার। যদিও আগের দিন মঙ্গলবার তেলের দাম প্রায় ৩ শতাংশ কমেছিল। গতকাল যুক্তরাষ্ট্রের অশোধিত তেলের দাম ৫০ সেন্ট বেড়ে হয়েছে ব্যারেলপ্রতি ৬৭.৭৫ ডলার।

বিশ্লেষকরা বলছেন, বেশ কিছু অঞ্চলে ভূ-রাজনৈতিক উত্তেজনা বিরাজ করায় জ্বালানি তেলের দাম ৭৫ ডলারে উঠবে।

গত এপ্রিলে ইরানের তেল রফতানি বেড়ে হয় ২.৬ মিলিয়ন ব্যারেল। এ তেলের বেশির ভাগই ক্রয় করেছে চীন ও ভারত। আগামী ১২ মে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিদ্ধান্ত নেবেন ইরানের ওপর অবরোধ নতুন করে আরোপ করা হবে কিনা। মূলত এ কারণেই বাজারে কিছুটা অস্থিরতা রয়েছে।

এদিকে এ বছর আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম ব্যারেলপ্রতি ৬৫ ডলারে থাকবে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক, যা হবে গত বছরের চেয়ে ২০ শতাংশ বেশি। ২০১৭ সালে জ্বালানি তেলের গড় দাম ছিল ৫৩ ডলার।

পণ্যবাজার নিয়ে সর্বশেষ পূর্বভাসে বিশ্বব্যাংক জানায়, একদিকে তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেক উত্পাদন কমিয়েছে, অন্যদিকে চাহিদাও বেড়েছে। সে কারণেই তেলের দাম কিছুটা বাড়বে।

সংস্থাটি বলছে, ওপেক দেশগুলোর উদ্দেশ্যই ছিল তেলের উত্পাদন কমিয়ে দাম বাড়ানো। এছাড়া ইরানের ওপর নতুন করে অবরোধ আরোপের শঙ্কা, ইরান ও সৌদি আরবের মধ্যে অস্থিরতা মার্চে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে ভূমিকা রেখেছে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution