• সকাল ৯:৪৪ মিনিট বুধবার
  • ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা সোনারগাঁয়ে যাত্রীবাহি বাসের ধাক্কায় অটোচালক নিহত
ভ্যাটের বৃহৎ করদাতা ইউনিটে ৩১ হাজার কোটি টাকার রাজস্ব আয়

ভ্যাটের বৃহৎ করদাতা ইউনিটে ৩১ হাজার কোটি টাকার রাজস্ব আয়

Logo


জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অধীন মূল্য সংযোজন করের (ভ্যাট) বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) রেকর্ড পরিমাণ রাজস্ব আয় করেছে। এ সময়ে এলটিইউ ৩১ হাজার ২৯৭ কোটি টাকার রাজস্ব আয় করেছে যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ১৮ শতাংশ বেশি।

বিগত ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-মার্চ সময়ে এলটিইউয়ের রাজস্ব আয়ের পরিমাণ ছিল ২৬ হাজার ৩৮৮ কোটি ৪৯ লাখ টাকা।

এদিকে, একক মাস হিসেবে মার্চে রাজস্ব আয়ের ক্ষেত্রে উচ্চ প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছে এলটিইউ। মার্চ মাসে এলটিইউ তিন হাজার ৭৮০ কোটি ৪৭ লাখ টাকার রাজস্ব আয় করেছে। গতবছরের মার্চে এর পরিমাণ ছিল তিন হাজার ৪৫২ কোটি ৩৮ লাখ টাকা।

এ বিষয়ে ভ্যাট এলটিইউ কমিশনার মো. মতিউর রহমান বলেন, “সময়োপযোগী কৌশল গ্রহণ এবং প্রতিষ্ঠান পরিদর্শন, ভ্যাট অডিট ও বকেয়া আদায় কার্যক্রম জোরদার করায় রাজস্ব আয়ের ক্ষেত্রে উচ্চ প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হয়েছে। এছাড়া নিয়মিত পরিদর্শন ও অডিটের মাধ্যমে কর ফাঁকি রোধ করা সম্ভব হচ্ছে। এর ফলে রাজস্ব আয় বেড়েছে।”

কোনো প্রতিষ্ঠান যেন কর রেয়াতের অসৎ ব্যবহার করতে না পারে, সেদিকেও সতর্ক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে তিনি জানান।

তিনি বলেন, “এনবিআর থেকে বিভিন্ন প্রতিষ্ঠান কর রেয়াত পেয়ে থাকে। দেখা যায়, একটি প্রতিষ্ঠানের যে পরিমাণ কর রেয়াত পাওয়ার কথা, কৌশলে তার তুলনায় বেশি রেয়াত নিচ্ছে। এমন কিছু কর ফাঁকির ঘটনা আমরা ইতোমধ্যে উদঘাটন করতে সক্ষম হয়েছি। সেখান থেকেও বড় অংকের ভ্যাট রাজস্ব এসেছে।”

মতিউর রহমান বলেন, “বরাবর মোট ভ্যাট রাজস্ব আয়ের ৫৪ থেকে ৫৫ শতাংশ এলটিইউ আয় করে থাকে। কিন্তু এখন এলটিইউয়ের অবদান অনেক বেড়েছে। গত নয় মাসে মোট ভ্যাট রাজস্ব আয়ের ৬৬ শতাংশ এসেছে এলটিইউ থেকে।”

বিভিন্ন ধরনের উদ্ভাবনী কৌশল গ্রহণ করায় এলটিইউ রাজস্ব আয় বাড়াতে সক্ষম হয়েছে বলে তিনি দাবি করেন।

উল্লেখ্য, চলতি অর্থবছরে জুলাই-মার্চ সময়ে মোট ভ্যাট রাজস্ব আয়ের পরিমাণ ৫৭ হাজার ৭৫০ কোটি টাকা।

নিউজবাংলাদেশ.কম


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution