• রাত ৩:২৬ মিনিট বুধবার
  • ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  • ঋতু : হেমন্তকাল
  • ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথে বাড়তে যাচ্ছে ট্রেনের সংখ্যা আগামী নির্বাচনে জাতীয় পার্টি হবে নিয়ামক শক্তি, লিয়াকত হোসেন খোকা এমপি বারদি জাতীয়পার্টির কর্মী সভা অনুষ্ঠিত ১১৯ নেতাকর্মীর বিরুদ্ধে পুলিশের মামলা আজ কি চমক দেখাবে পারবে ব্রাজিল? মাদক মামলায় ফেঁসে যাচ্ছে না.গঞ্জের ৪ পুলিশ সদস্য ইউনিয়ন শ্রমিক দলের সেক্রেটারী সহ বিএনপি ৪ নেতাকর্মী গ্রেপ্তার দলিল লিখক মোশারফ এর হত্যাকারীদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে মানববন্ধন সোনারগাঁয়ে এক সঙ্গে তিন পুত্র সন্তানের জম্ম প্রাথমিক শিক্ষার গুণগত মান মানোন্নয়নের লক্ষ্যে সোনারগাঁয়ে শিক্ষকদের মাসিক সমন্বয় সভা নদী খনন করে নৌ-জেটি নির্মাণ ও আনন্দবাজারের নিম্ন অংশ ভরাটে চেয়ারম্যানের অভিনন্দন সোনারগাঁয়ে চেয়ারম্যানের পুত্রসহ দুইজন ইয়াবাসহ গ্রেফতার কাঁচপুর থেকে মানসিক ভারসাম্যহীন বৃদ্ধ নিখোঁজ সোনারগাঁয়ে বিশেষ অভিযানে আরো ৪ জন গ্রেপ্তার সাংবাদিক পরিমল বিশ্বাস এর মায়ের পরলোক গমন নেতাকর্মীদের গ্রেপ্তারে থানা বিএনপির নিন্দা সোনারগাঁয়ে ৬ বিএনপির নেতাকর্মী গ্রেপ্তার বিজয় দিবস উপলক্ষে উপজেলা আওয়ামীলীগের প্রস্তুতি সভা বন্দরে মাছ ব্যবসায়ীকে কুপিয়ে হত্যার চেষ্টা ॥ আটক-২ নেতাকর্মীদের বাড়িতে পুলিশী তল্লাসীর নিন্দা স্বপনের
সোনারগাঁয়ে সরকারী নির্দেশ অমান্য করে শিক্ষা প্রতিষ্ঠানে পশুর হাট

সোনারগাঁয়ে সরকারী নির্দেশ অমান্য করে শিক্ষা প্রতিষ্ঠানে পশুর হাট

Logo


নিউজ সোনারগাঁ২৪ডটকম: নির্দেশনার তোয়াক্কা না করেই সোনারগাঁয়ে ২টি শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে পশুর হাট বসিয়েছেন ইজারাদাররা। এতে ওইসব বিদ্যালয়ে পাঠদান ব্যাহত হওয়ার পাশাপাশি গবাদি পশুর মলমূত্রে নষ্ট হচ্ছে সার্বিক পরিবেশ।

সোনারগাঁ উপজেলা সূত্রে জানা গেছে, এবার কোরবানি উপলক্ষে সোনারগাঁ উপজেলা প্রশাসন ২০টি পশুর হাটের অনুমোদন চেয়ে জেলা প্রশাসকের নিকট আবেদন করেন। জেলা প্রশাসক উপজেলায় ২০টি হাটেরই ইজারা দেয়ার অনুমোদন দেন। উপজেলা প্রশাসন ২০টি হাটের দরপত্র আহবান করলে প্রথমে ১৪টি হাট ও পরে ২টি হাটের নামে মাত্র কিছু টাকায় ইজারা নেন ইজারাদারা। তবে কোনোভাবেই এসব হাট শিক্ষা প্রতিষ্ঠান ও প্রধান সড়কে বসানো যাবে না এক্ষেত্রে সংশ্লিষ্ট ইজারাদারদের নির্দেশনা দেয়ার পাশাপাশি সতর্কও করা হয়েছে।

কিন্তু পশুর হাট বসানোর জন্য প্রশাসনের যে নির্দেশনা রয়েছে, তা মানছেন না উপজেলার ২টি পশুর হাটের ইজারাদার। তারা সরকারী নির্দেশ অমান্য করে শিক্ষা প্রতিষ্ঠানের মাঠেই বসিয়েছেন পশুর হাট। স্থানীয়রা এ বিষয়ে সংশ্লিষ্টদের ব্যবস্থা নিতে অনুরোধ করলেও কোনো পদক্ষেপ নেয়া হচ্ছে না।

সরেজমিন উপজেলার হোসেনপুর এসপি ইউনিয়ন কলেজে গিয়ে দেখা যায়, শিক্ষা প্রতিষ্ঠানটির মাঠে বসানো হয়েছে কোরবানির পশুর হাট। এ হাটটির ইজারা নিয়েছিলেন মহিউদ্দিন শাহীন ২৫ হাজার ৫শত টাকায়। আর হাটটি বসানোর জন্য ইজারা দেয়া হয়েছিল হোসেনপুর কবরস্থান সংলগ্ম বালুর মাঠে। কিন্তু সেখানে হাট না বসিয়ে কলেজ মাঠে হাট বসানো হয়েছে। এতে হই-হট্টগোলের মধ্যে পরিক্ষা নিচ্ছেন কলেজ কর্তৃপক্ষ। তবে কলেজটি অধ্যক্ষ ইজারাদারের পক্ষ নিয়ে জানিয়েছেন গরুর হাট বসালেও শিক্ষার্থীদের কোন সমস্যা হচ্ছে না। আমরা উপজেলা নির্বাহী কর্মকর্তার অনুমতি নিয়েই কলেজ মাঠে হাট বসিয়েছি।

তবে, স্থানীয়রা অভিযোগ করেন, এ হাটটি প্রতি বছরই কবরস্থানে বসানোর কথা থাকলেও ইজারাদাররা কলেজ অধ্যক্ষকে ম্যানেজ করে কলেজ মাঠে গরুর হাট বসান। এতে শিক্ষার্থীদের লেখাপড়ার বেঘাত যেমন ঘটছে তেমনি নষ্ট হচ্ছে সার্বিক পরিবেশ।

এভাবে শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে পশুর হাট বসানোর অনুমতি আছে কিনা, জানতে চাইলে এ হাটের ইজারাদার মহিউদ্দিন শাহীন বলেন, ওই স্কুলের পাশের মাঠে গরুর হাট বসানোর জন্য প্রশাসন থেকে অনুমতি পেয়েছি।

শুধু হোসেনপুরই নয়, একইভাবে হাট বসানো হয়েছে সোনারগাঁও সরকারী ডিগ্রী কলেজ মাঠেও। এ মাঠটির ইজারা নিয়েছেন সাইফুল ইসলাম বাবু নামের এক ইজারাদার। তিনি হাটটি ইজারা পেয়েছেন ২৬ হাজার টাকায়।

এ বিষয়ে সংশ্লিষ্ট ইজারাদারের দাবি, বিদ্যালয়ের মাঠে হাট বসানোর জন্য উপজেলা প্রশাসনের অনুমতি নেয়া হয়েছে। তা ছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের সঙ্গেও এ বিষয়ে সমন্বয় করা হয়েছে।

এ বিষয়ে সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকারের সাথে যোগাযোগ করা হয়ে তিনি মিটিংয়ে আছেন বলে ফোনটি রিসিফ করেনি।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution