• সকাল ৮:০৩ মিনিট বুধবার
  • ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
  • ঋতু : শরৎকাল
  • ২৩শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
শাহ আহমাদ শফীর স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত সোনারগাঁয়ে সাড়ে ১১ হাজার ইয়াবাসহ চালক ও হেলপার আটক, গাড়ী জব্দ সোনারগাঁয়ে ১৪ জনের রিপোর্টে ১৪ জনই নেগেটিভ, সুস্থ ৪ সোনারগাঁয়ে সড়ক দূর্ঘটনায় বৃদ্ধার মৃত্যু সাদিপুর ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী জাকির হোসাইনের গণসংযোগ বিএনপি নেতার নেতৃত্বে যুবলীগ নেতার বাড়িতে হামলার অভিযোগ প্রচারনা শুরু করেছেন পৌর মেয়র প্রার্থীরা আগামীকাল শাহ আহমাদ শফীর স্মরনে বিশেষ দোয়া সোনারগাঁয়ে ৩ জন করোনা রোগী সুস্থ হলেই শতভাগ সুস্থ ওসমান পরিবারের সকল সদেস্যের সুস্থতা কামনায় এমপি খোকা দোয়া মাহফিল মেঘনা শিল্পাঞ্চলে ২০০০ বনাম ২০০২ ব্যাচ প্রীতি ক্রিকেট টূর্নামেন্ট সোনারগাঁ ২০ হাজার মিটার অবৈধ কারেন্টজাল জব্দ কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি হলেন ইমতিয়াজ বকুল সোনারগাঁও পৌরসভায় পানিতে পড়ে শিশুর মৃত্যু কাউন্সিলর রিপনকে সভাপতি ও শাহীনকে সাধারণ সম্পাদক করে ২নং ওয়ার্ড কমিটি গঠন যে সাত সাপ সবচেয়ে বিষধর, সাপে কাটলে যে তিনটি কাজ করবেন, যে পাঁচটি কাজ করবেন সোনারগাঁয়ে বসত ঘরে আগুন দিলো দুবৃর্ত্তরা, পুড়ল আসবাবপত্র মির্জা আজম এমপি’র সাথে আহবায়ক কমিটির সাক্ষাত সোনারগাঁয়ে একদিনে করোনা সনাক্ত ১, সুস্থ ১৩ চিকিৎসাধীন ১০ কায়সার, কালাম বিরু ভাই বুঝিনা, আমি চাই দলের ঐক্য…বাদল
বাল্য বিবাহের কারনে নারীরা কাঙ্খিত সাফল্য অর্জন করতে পারছেনা সমাবেশে বক্তারা

বাল্য বিবাহের কারনে নারীরা কাঙ্খিত সাফল্য অর্জন করতে পারছেনা সমাবেশে বক্তারা

Logo

নিউজ সোনারগাঁ২৪ডটকম: পরিবার কল্যান সেবা সপ্তাহ গ্রহন করি কৈশোরকালীন মাতৃত্ব রোধ করি” এ শ্লোগানকে সামনে রেখে পরিবার পরিকল্পনা সপ্তাহ উপলক্ষে উপজেলা পরিবার পরিকল্পনা অফিসের উদ্যোগে জামপুর ইউনিয়নের পেরাবো স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে কিশোর সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে এ সমাবেশের আয়োজন করা হয়। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ শফিকুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা নারায়ণগঞ্জ জেলার উপ-পরিচালক মোঃ বসির উদ্দিন। উক্ত সমাবেশে বাল্য বিবাহের কুফল, অপরিণত বয়সে বিবাহের সামাজিক, অর্থনৈতিক, শারীরিক ও মানসিক সমস্যার কথা বিষদ ভাবে আলচনা করা হয়।

এসময় উপ-পরিচালক মোঃ বসির উদ্দিন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, স্বাস্থ্য শিক্ষা ও পরিচ্ছন্নতার উপর গুরুত্ব দিয়ে মেয়েদেরকে অধিকতর জ্ঞান অর্জনের মাধ্যমে আদর্শ নাগরিক হওয়ার আহবান জানান। তিনি আরো বলেন, মেয়েদের বিবাহের গড় বয়স, ১৬.৮ বছর। এই ফিগার না বাড়ালে দেশের কাঙ্খিত উন্নয়ন সম্ভব নয়। আমাদের সমাজে বাল্য বিবাহের কারনে একদিকে যেমন মাতৃ মৃত্যুর হার বাড়ছে অপরদিকে, বাল্য বিবাহের কারনে সমাজ, রাষ্ট্রে ও পরিবারে পিছিয়ে পড়ছে। অল্প বয়সে বিবাহিত মেয়েরা সাধারণত পরিবার পরিকল্পনা নিয়ে উদাসীন থাকে। এদের মধ্যে মাতৃ-মৃত্যুর হার বেশি এবং স্বামীর পরিবারে এদের অবস্থানও নিচে থাকে। অল্প বয়সে বিয়ে মানে নিরাপত্তা সুনিশ্চিত করা। অভিভাবকদের মতে বিয়ে মেয়েদের অবাধ যৌন সম্পর্ক ও যৌন সংক্রামণ থেকে সুরক্ষা দেয়। তবে বাস্তবে অল্প বয়সী মেয়েদের বেশি বয়সের পুরুষের সাথে বিয়ে দেয়া হয়। ফলে বাল্য বিবাহের ক্ষেত্রে বিপত্তি থেকেই যায়।

সমাবেশের সভাপতি মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন বর্তমানে ১৫-১৯ বছর গ্রুপের মেয়েদের মধ্য ৫৯% এরই বিবাহ হয়ে যাচ্ছে। এই বয়স কাঠামোর মেয়েদের মধ্যে ৩১% হয় এক সন্তানের জননী অথবা সন্তান সম্ভাবা। এটি একটি দেশের উন্নয়নের জন্য প্রতিবন্ধক।
উপস্থিতস্কুলগামী মেয়েরা সমাবেশে বলেন, তারা আজ এখান থেক যা শিখে গেলেন তা তাদের মা সহ অন্যান্য নারীদের মধ্যে ছড়িয়ে দিবেন।

Logo
এই নিউজটি শেয়ার করুন...

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution