দুঃখিত রাইট ক্লিক গ্রহন যোগ্য নয়।

  • রাত ১২:৪৩ মিনিট মঙ্গলবার
  • ৪ঠা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ
  • ঋতু : বর্ষাকাল
  • ১৭ই জুন, ২০১৯ ইং
এই মাত্র পাওয়া খবর :
রেকর্ড গড়ে ঐতিহাসিক জয় বাংলাদেশের সোনারগাঁয়ে হেলে পড়েছে বহুতল ভবন; ঝূঁকি নিয়েই চলছে কিন্ডারগার্টেন স্কুল সোনারগাঁয়ে ইয়াবাসহ খোকা আটক সোনারগাঁয়ে পুকুরে বিষ ঢেলে মাছ নিধনের অভিযোগ খায়রুল ইসলাম সজিবসহ তিন মামলায় ৫৬ নেতাকর্মীর জামিন ফরমালিনমুক্ত আম চেনার সহজ উপায় সোনারগাঁয়ে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে যুবক নিহত নয়াপুর রিয়াজুল জান্নাত মহিলা মাদরাসায় বই উৎসব লাধুরচর কালী মন্দিরের সভাপতি তাপস কর্মকারকে উপ-সচিবের আর্শীবাদ সোনারগাঁয়ে স্কুল ছাত্রীকে উত্যক্ত করায় যুবক গ্রেফতার কেক কেটে মুক্তিযোদ্ধা ওসমান গনির ৬৯ তম জম্মদিন পালন সোনারগাঁয়ে প্রবাসীর বাড়িতে দূর্ধষ ডাকাতি, ৫০ লাখ টাকার মালামাল লুট সোনারগাঁয়ের যেসব শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার্থীরা সরকারী অনুদান পেলেন সোনারগাঁ বিএনপিতে ঐক্যের ডাক দিলেন খন্দকার আবু জাফর প্রতিবন্ধী ছেলেটিকে খোঁজে পেতে চান তার মা-বাবা জাতীয় পুরষ্কার পেলেন সোনারগাঁয়ের শিশু শিল্পী নওরীন পুলিশ হেফাজত থেকে ছাড়া পেলেন নারীসহ আটক সেই কবি রবিন্দ্র গোপ সোনারগাঁ জাদুঘরের সাবেক পরিচালক কবি রবিন্দ্র গোপ নারী সহ আটক ললাটি বাসস্ট্যান্ডে ফুটওভার ব্রিজ নির্মাণের দাবিতে সংবাদ সম্মেলন সোনারগাঁয়ে জামগাছ থেকে পড়ে ফল বিক্রেতার মৃত্যু
মেঘনা শিল্পাঞ্চল স্কুল মাঠে জমে উঠেছে ৩দিন ব্যাপী বৈশাখী মেলা

মেঘনা শিল্পাঞ্চল স্কুল মাঠে জমে উঠেছে ৩দিন ব্যাপী বৈশাখী মেলা

নিউজ সোনারগাঁ২৪ডটকম:
সোনারগাঁ উপজেলার মেঘনা শিল্পাঞ্চলে জমে উঠেছে তিনদিন ব্যাপী বৈশাখী মেলা। গতকাল শনিবার থেকে এ মেলা শুরু হয় চলবে আগামীকাল সোমবার পর্যন্ত। মেঘনা শিল্পাঞ্চল স্কুল এন্ড কলেজ গভানিং বডি এ মেলার আয়োজন করেন।

জানাগেছে, বাংলার ঐতিহ্যবাহী লোকসংস্কৃতির অন্যতম উপাদান হলো বৈশাখী মেলা। দেশের বিভিন্ন অঞ্চলে নানা উপলক্ষে মেলার আয়োজন হয়ে থাকে বহুকাল থেকে। মিলন শব্দ থেকে এসেছে মেলা। গ্রামীণ সমাজ জীবনের পারস্পরিক যোগাযোগের মাধ্যম হিসেবে মেলার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল একসময়। মেলাকে কেন্দ্র করে এক উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়। আশপাশের কয়েক গ্রামের মানুষ আসে মেলায়। সামাজিক সম্প্রীতি সৃষ্টির ক্ষেত্রে এই পারস্পরিক যোগাযোগ ইতিবাচক ভূমিকা রাখে। এ ছাড়া মেলার অর্থনৈতিক গুরুত্ব¡ তো রয়েছেই।

মেঘনা শিল্পাঞ্চল মেলায় রয়েছে স্থানীয় কারুশিল্পীদের উৎপাদিত পণ্যের বাঁশ, বেত, পাট, শোলা, ধাতব, মৃৎ, চামড়া, তন্তুজাত হরেক রকমের কারুপণ্য ও বাচ্চাদের খেলনার বিপুল সমাহার। এর পাশাপাশি রয়েছে খাজা, গজা, মওয়া এসব খাদ্যসামগ্রী। রয়েছে নাগরদোলা, শিশুদের জন্য রয়েছে হরেক রকম রাইডস।

মেঘনা শিল্পনগরী স্কুল এন্ড কলেজের সভাপতি ইঞ্চিনিয়ার মাসুদুর রহমান মাসুম জানান, বাংলা নববর্ষ চিরায়ত বাংলার ঐতিহ্যে লালিত এক অনন্য দিন। অতীতের সব গ্লানি ও বিভেদ ভুলে বাংলা নববর্ষ জাতীয় জীবনের সর্বক্ষেত্রে আমাদের ঐক্য আরও সুদৃঢ় করবে এবং বয়ে আনবে অফুরন্ত আনন্দের বারতা। দেশজুড়ে চৈত্রসংক্রান্তি ও বৈশাখি মেলা উদযাপন দেশীয় সংস্কৃতির প্রসারেও অনবদ্য ভূমিকা রাখে। আমাদের শিল্প, সাহিত্য, সংস্কৃতি, কৃষি, ব্যবসাসহ পারিবারিক ও সামাজিক জীবনে বাংলা সনের ব্যবহার ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। বাঙালির জীবনে বাংলা নববর্ষের আবেদন তাই চিরন্তন ও সর্বজনীন। বৈশাখী মেলার মাধ্যমে আমরা বাংলার প্রাচীন মেলা বৈশাখকে বর্তমান শিশুদের মাঝে তুলে ধরে বাংলার নববর্ষ ও গ্রামীন বাংলার ঐতিহ্যবাহী বৈশাখী মেলা ও তার সাথে জড়িত অতীত সাংস্কৃতিকে তুলে ধরার চেষ্টা করছি। যাতে বর্তমান শিশুরা এ বাংলার ঐতিহ্যকে বুকে ধারন করে খাঁটি বাঙ্গালী হিসেবে বিশ্বের বুকে বেঁচে থাকতে পারে।

এই নিউজটি শেয়ার করুন...

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution