• রাত ৪:৪৬ মিনিট রবিবার
  • ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
  • ঋতু : বর্ষাকাল
  • ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সুনামগঞ্জে ৩ হাজার বন্যার্ত পরিবারের মাঝে সোনারগাঁ থানা বিএনপির ত্রাণ বিতরন কায়সার-মাসুমের তত্ত্ববধানে বিশাল মোটর শোভাযাত্রা ও বিজয় র‌্যালি বাকবিতন্ডার পর বিজয় র‌্যালিতে হাস্যজ্জল দুই নেতা সোনারগাঁয়ে ৭০ বছরের বৃদ্ধাকে ১৭ বার জুতা পেটা! নেতাদের বাকবিতন্ডায় অস্থিরতা উপজেলা আওয়ামীলীগে নদী দূষণ ঠেকাতে গোসল করে অভিনব প্রতিবাদ সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের ভাইকে কুপিয়ে জখম সোনারগাঁয়ে যুবলীগ নেতার উপর হামলা ॥ আহত-৩ আওয়ামীলীগের ৭৩ বছর পর সোনারগাঁয়ে রাজাকারদের স্বীকৃতি দিচ্ছে চিত্রাঙ্গন প্রতিযোগিতার পুরস্কার বিতরন সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালন আওয়ামীলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দীপ এর আলোচনা সভা ঈদের পর হতে পারে এসএসসি পরীক্ষা, পেছাবে এইচএসসি ও টানা ২য় দিনে কাঁচপুরে সওজের উচ্ছেদ অভিযান নোয়াগাঁও ভুমি কর্মকর্তার যোগ সাজসে সরকারী গাছ কেটে দোকান নির্মানেরর অভিযোগ সোনারগাঁও পৌরসভায় কীটনাশক পানে নারীর মৃত্যু কাঁচপুরে অবৈধ স্থাপনা উচ্ছেদ স্বপ্ন পদ্মা সেতু পেল প্রধানমন্ত্রীর উপহার স্বর্ণের চেইন ও ফলমুল অনৈতিক কাজে বাঁধা: সোনারগাঁয়ে পিতাকে পিটিয়ে আহত ডাকাত সর্দারের হাত-পা ভেঙ্গে পায়ের রগ কেটে দিলো এলাকাবাসী
যেতে_যেতে_পথে দরগাবাড়ি_নহবতখানা

যেতে_যেতে_পথে দরগাবাড়ি_নহবতখানা

Logo


মোগরাপাড়া বাজারের পশ্চিমদিকে দরগাবাড়ির প্রবেশদ্বারের একটি ভগ্নপ্রায় প্রাচীন ইমারত নহবতখানা । এটিকে প্রাসাদের প্রবেশদ্বার নহবতখানা বলা হয়। ইতিহাস থেকে জানা যায়, নহবতখানায় বাদ্যযন্ত্র সহকারে সকাল-সন্ধ্যায় মুসাফিরদের নিকস্থ আশ্রয়ের সন্ধান দেয়া হতো বলে অধ্যাপক এএইচ দানী উল্লেখ করেছেন।

সোনারগাঁয়ের সোনালি যুগে মোগরাপাড়া দরগাবাড়ি কমপ্লেক্সের সুরম্য অট্টালিকার প্রবেশ পথে নহবতখানা নির্মাণ করা হয়। নহবতখানাটি এখনও কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে। ধারণা করা হয়, এটি সুলতানি আমলের পাতলা জাফরি ইটের তৈরি সুরক্ষিত স্থাপনা। নহবতখানাটি নজরকাড়ার মতো একটি দৃষ্টিনন্দন ইমারত। হয়তো এ নহবতখানাকে ঘিরে গড়ে উঠেছিল এক ধরনের বাদ্যকর শ্রেণি। নহবতখানায় রাজা, মহারাজা, আমির ওমরাসহ প্রজাসাধারণ মুখরিত হতো সানাইয়ের মূর্ছনায়। মোগরাপাড়া দরগাবাড়ির জৌলুস বিলুপ্তির পর আলোচিত নহবতখানাটি সংস্কারের অভাবে বিলীয়মান। নতুন প্রজন্মের কাছে সোনারগাঁও অঞ্চলের প্রাচীন স্থাপত্য সভ্যতা তুলে ধরার প্রয়াসেই বিনোদনের অনন্য নিদর্শন নহবতখানা নিয়ে আলোকপাত।

মুসলিম শাসনামলে রাজপুরুষদের প্রাসাদের সম্মুখে নহবতখানা থাকতো। যেখানে প্রত্যুষে বাদ্যযন্ত্র বাজাবার রেওয়াজ ছিল । সরেজমিন দেখা যায়, নহবতখানার বাইরে সাম্প্রতিক সময়ে একটি গেইট নির্মাণ করা হয়েছে। মূলত প্রত্যেহ সকাল-সন্ধ্যায় রাজা বা উচ্চপদস্থ ব্যক্তিরদ্বারে বাদ্যধ্বনি করার জন্য বিশেষ স্থাপতশৈলীতে নওবতখানা নির্মাণ করা হতো।

মুঘল স্থাপত্যশিল্পে নহবতখানার গুরুত্ব অনস্বীকার্য। মোগরাপাড়ার নহবতখানা আমাদেরকে সোনালি অতীতের সুবর্ণ অধ্যায়ের কথা স্মরণ করিয়ে দেয়।

সোনারগাঁও অঞ্চল সভ্যতার আবহে সমৃদ্ধ পর্যটন ভুবনে গড়ে উঠুক সেটিই প্রত্যাশা। ঐতিহাসিক সোনারগাঁও বাঙালির গর্ব। এই গর্বকে ঐতিহাসিক ভাবে ধরে রাখার প্রচেষ্টা সবার জাতীয় ও নৈতিক দায়িত্ব বলে আমার প্রতীতি।

© এ কে এম মুজ্জাম্মিল হক মাসুদ
সোনারগাঁও ভ্রমণ গাইড
বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution