• সকাল ৯:৩০ মিনিট শুক্রবার
  • ২০শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
  • ঋতু : বসন্তকাল
  • ৫ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
টিকা নিয়েছেন প্রধানমন্ত্রী জাদুঘরে খাবার ও জামদানী দোকানকে জরিমানা সনমান্দি ইউনিয়নে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুনামেন্টের উদ্ধোধন চাঁদাবাজির অভিযোগ অস্বীকার করে যুবলীগ সভাপতির প্রতিবাদ সভা ১২ বছরের শিশুকে ফুসলিয়ে বিয়ে, পুলিশের হাতে ধরা ভ্যানচালক সোনারগাঁয়ে ইয়াবা ও ফেনসিডিলসহ আটক ২ সোনারগাঁয়ে নিখোঁজের ৩০ঘন্টা পর ঝোপ থেকে বৃদ্ধার লাশ উদ্ধার মৎস্যজীবী দলের ৪২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সোনারগাঁয়ে দোয়া মাহফিল ভাইকে সরিয়ে বারদী ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন চুম্মা বাবুল সোনারগাঁয়ে ভূমিদস্যুদের কান্ড: কৃষিবিদকে হত্যার চেষ্টায় থানায় অভিযোগ জিতলো রয়েল চেলেঞ্জার সনমান্দী, স্বস্তিতে চেয়ারম্যান জিন্নাহ সোনারগাঁয়ে বঙ্গবন্ধুর ৭ই মার্চ ভাষনের প্রস্তুতি প্রতিযোগিতা অনুষ্ঠিত জামপুর ইউনিয়নে জাতীয়পার্টির প্রার্থী ঘোষনা দিলেন এমপি খোকা সোনারগাঁয়ে হত্যার ৩ মাস পর বিল্লাল হোসেনের মাথা উদ্ধার সোনারগাঁও জাদুঘরের মাসব্যাপী লোকজ মেলা উদ্ধোধন সোনারগাঁয়ে ধর্ষণের চেষ্টার অভিযোগে মাদ্রাসা অধ্যক্ষ গ্রেফতার পুলিশের এএসআই’য়ের বিরুদ্ধে প্রশাসনের বিভিন্ন দপ্তরে অভিযোগ উপজেলা মৎসজীবী লীগের কমিটি গঠন আগামীকাল সোমবার থেকে শুরু মাসব্যাপী সোনারগাঁও লোকজ মেলা সোনারগাঁ বঙ্গবন্ধু ক্রিকেট টুর্নামেন্টে বারদী বুলস ক্লাব বিজয়ী
সোনারগাঁয়ে সরকারের তত্ত্বাবধানে থাকা নওয়াব এস্টেটের জমি দখলের অভিযোগ

সোনারগাঁয়ে সরকারের তত্ত্বাবধানে থাকা নওয়াব এস্টেটের জমি দখলের অভিযোগ

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: সোনারগাঁ উপজেলার মোগরাপাড়া ইউনিয়নের ডিগ্রী কলেজের পিছনে ঢাকার নবার পরিবারের সরকারের তত্ত্ববধানে থাকা পতিত সম্পতি জবর দখল করার অভিযোগ উঠেছে একটি প্রভাবশালী পরিবারের বিরুদ্ধে। করোনা সময়ে সোনারগাঁয়ে প্রশাসন যখন করোনা মোকাবেলায় ব্যস্ত সে সুযোগে এই পরিবারটি নওয়াব এষ্টেটের জমি নিজেদের দাবি করে রাস্তার পাশের ১৭ শতাংশ জমি দখল করে বেড়া নির্মাণ করেছেন।

তথ্য সুত্রে জানা গেছে, গত বছরের ফেব্রয়ারী মাসের ২ তারিখে নারায়ণগঞ্জ জেলায় নওয়ার এষ্টেটের মালিকানাধীন সকল জমির তথ্য ও দেখবারের দায়িত্ব জেলার সকল উপজেলা সহকারী কমিশনার (ভুমি)কে দায়িত্ব প্রদান করেন তৎকালীন জেলা প্রশাসক রাব্বি মিয়া ৩১.০২.০০০০.০৩৪.৪.০০৪.৯৯-৪৫/১(২) ¯œারকে একটি চিঠি প্রদান করেন। সেখানে উল্লেখ করা হয় নারায়ণগঞ্জ জেলাধীন সকল উপজেলার সহকারী কমিশনার (ভুমি) তাদের স্ব স্ব এলাকাধীন কোর্ট অব ওয়ার্ডস ঢাকা নওয়াব এস্টটের মালিকানাধীন বিভিন্ন মোৗজার সম্পতির সকল তথ্য প্রদান করে সেগুলোর তত্বাবধানের দায়িত্ব প্রত্যেক এসিল্যান্ড থাকবেন।

এদিকে উপজেলার মোগরাপাড়া ইউনিয়নে বিভিন্ন জায়গায় ঢাকার নওয়াব এষ্টেটের অনেক পতিত সম্পতি রয়েছে। সেই সম্পতিগুলো নওয়াবরা বুঝে না নেয়ায পতিত অবস্থায় পড়ে আছে। বিভিন্ন সময়ে বিভিন্ন ব্যক্তি নকল দলিল তৈরী করে জমিগুলো দখলের চেষ্টা করেছে। কিন্তু বর্তমানে সে সম্পতির দেখবার করার দায়িত্ব সোনারগাঁ সহকারী কমিশনার (ভুমি) এর উপর থাকায় কোন ব্যক্তি সেই সম্পতি দখল করতে পারেননি।

এদিকে গত কয়েকদিন আগে সোনারগাঁ উপজেলার সোনারগাঁও ডিগ্রী কলেজের পিছনে খুলিয়াপাড়া মৌজার আরএস ১৪৫ ও এসএ ৪৬ দাগের ১৭ শতাংশ নওয়ার এস্টেটের জমি দখল করে নিয়েছেন স্থানীয় প্রভাবশালী জালালউদ্দিন ও তার ছেলেরা। যে জায়গাটির মালিক ঢাকার নওয়াব এষ্টেটের পক্ষে মোতায়াল্লা মেজর নবার হাসান আস্করী।

স্থানীয়রা জানান, উপজেলা প্রশাসন যখন করোনা ভাইরাস মোকাবেলায় ব্যস্ত রয়েছেন সে সুযোগে মোগরাপাড়ার জালালউদ্দিন ও তার ছেলে হাসান, জাহান ও শরীফ গংরা ১৭ শতাংশ নওয়াব এস্টেটের পতিত সম্পতি নিজেদের জমি দাবি করে বেড়া নির্মান করে দখল নিয়েছেন।

এ ব্যাপারে জমি দখলকারী জাহান জানান, জমিটি নওয়াব এস্টেটের স্বীকার করে তিনি জানান তার বাবা জালালউদ্দিনের নামে জমিটির রেকর্ড আছে বলে দাবি করেন।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) আল মামুন জানান, এ জমিটির ব্যাপারে আমি তেমন কোন কিছু জানিনা আমি জমির মৌজা, দাগ খতিয়ান যাচাই বাছাই করে জমিটি রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution