• বিকাল ৫:০৩ মিনিট বুধবার
  • ১৪ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ
  • ঋতু : বসন্তকাল
  • ২৬শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
এই মাত্র পাওয়া খবর :
সুবর্ণ জয়ন্তী উপলক্ষে কাল সোনারগাঁও সরকারি কলেজে বর্ণাঢ্য র‌্যালি সোনারগাঁয়ের ইউপি সদস্য সিদ্দিরগঞ্জে গ্রেপ্তার আব্দুল আলী,আমির, আতাউর, সানোয়ার, সজিবের নেতৃত্বে কর্মী সভায় যোগদান পৌর যুবদল নেতা সোহেল, মন্টু, আবু সায়ীদ, জসিমের নেতৃত্বে নেতাকর্মীদের কর্মী সভায় যোগদান সোনারগাঁয়ে যুবদলের বিভাগীয় কর্মী সভা অনুষ্ঠিত আশরাফ ভূঁইয়া, আশরাফ প্রধান ও আমিরের নেতৃত্বে কয়েকশত নেতাকর্মী নিয়ে বিভাগীয় কর্মী সভায় যোগদান সোনারগাঁয়ে রাবার ড্যাম অকেজো, অনাবাদি হয়ে পড়ার আশংকা ২ হাজার হেক্টর কৃষি জমি সোনারগাঁয়ে নদী দখল করার অভিযোগে মর্ডান গ্রুপের সব কার্যক্রম বন্ধ করল প্রশাসন সোনারগাঁয়ে রিক্সা মালিক সমিতির সাবেক সভাপতি সমর আলী মিয়ার ইন্তেকাল শবে মেরাজ আগামী ২২ মার্চ শুভেচ্ছা জানাতে আসা পিরোজপুরবাসীর সাথে উঠান বৈঠক ইঞ্জিনিয়ার মাসুমের আমি দোয়া করি খন্দকার জাফর সু-শিক্ষায় আরো উচ্চ শিক্ষিত হওক.. আজহারুল ইসলাম মান্নান মসজিদে ঢুকে পেটায় ইয়ানবী ও তার বাহিনী, পুলিশ বলেছে ছোটখাটো ঘটনা সোনারগাঁও বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন স্টল বরাদ্দে শঙ্কা কাটেনি দরিদ্র ৩৫ কারুশিল্পীর সোনারগাঁয়ে স্বর্ণের দোকানে লুট জুয়েল বাঁচতে চায় সোনারগাঁয়ে জমি সংক্রান্ত বিরোধে নারী পিটিয়ে আহত সোনারগাঁয়ে ঘুড়ি খেলাকে কেন্দ্র প্রতিপক্ষের হামলায় আহত ১০ শেষ হলো তিনদিন ব্যাপী সোনারগাঁও জাদুঘরের জামদানী মেলা শিশুদের জীবন গড়তে লেখাপড়ার পাশাপাশি খেলাধুলার ব্যবস্থা করতে হবে..ইঞ্জি: মাসুম
সোনারগাঁয়ে বালু উত্তোলন: মূল হোতারা ধরা ছোঁয়ার বাইরে, ১৩ নিরিহ বালু শ্রমিকের জেল

সোনারগাঁয়ে বালু উত্তোলন: মূল হোতারা ধরা ছোঁয়ার বাইরে, ১৩ নিরিহ বালু শ্রমিকের জেল

নিউজ সোনারগাঁও টুয়েন্টিফোর ডটকম: ইজারা ছাড়াই সোনারগাঁয়ের মেঘনা নদীতে চলা অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান চালিয়ে ১৩ বালু শ্রমিককে আটক করা হয়েছে। সোমবার দুপুরে তাদের আটকের পর সন্ধ্যায় সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল মামুন ভ্রাম্যমান আদালত পরিচালনা করে প্রত্যেককে ৭দিন করে কারাদন্ড দেন।

উপজেলা সহকারী কমিশনার ( ভূমি) আল মামুন জানান, উপজেলার বৈদ্যেরবাজার ইউনিয়নের মেঘনা নদীতে দীর্ঘদিন যাবত একটি সংঘবদ্ধ চক্র ইজারা ছাড়া নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল। এ অভিযোগের ভিত্তিতে সোমবার দুপুরে মেঘনা নদীতে অভিযান চালিয়ে ১৩জন বালু শ্রমিককে আটক করে পরে তাদের প্রত্যেককে ৭দিন করে কারাদন্ড প্রদান করা হয়। তবে বালু উত্তোলনের সাথে জড়িত সিন্ডিকেটের কাউকে আটক করা সম্ভব হয়নি।

এলাকাবাসীর অভিযোগ আনন্দবাজার এলাকার স্থানীয় প্রভাবশালী আমির হোসেন, আল আমিন, রুহুল আমিন, সানাউল্লাহ ও কবির হোসেন একটি সিন্ডিকেট করে দীর্ঘদিন যাবত এ অবৈধ বালু উত্তোলন করছে। বর্তমান সরকার সোনারগাঁয়ের মেঘনা নদীতে বালু মহাল ইজারা দেয়া বন্ধ রাখলেও ওই সিন্ডিকেট প্রশাসনকে ম্যানেজ করে ১৫-২০টি শক্তিলাশী ড্রেজার বসিয়ে দিন রাত অবৈধ বালু উত্তোলনের কাজ করে যাচ্ছে বলে অভিযোগ করেন এলাকাবাসী।

অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে সোমবার দুপুরে মেঘনা নদীতে সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার(ভূমি) আল মামুন এর নেতৃত্বে চালানো অভিযানে এর মূল হোতারা কেউ ধরা না পারলেও ঘটনাস্থল থেকে ১৩জন নিরিহ বালু শ্রমিকে আটক করে নিয়ে আসা হয়। পরে সন্ধ্যায় তাদের প্রত্যেককে ৭দিনের জেল দেয়া হয়।

কারাদন্ড প্রাপ্ত বালু শ্রমিকরা হলেন লক্ষীপুর জেলার রামগতি থানার সবুজগ্রামের হুমায়ুন কবিরের ছেলে রাকিব, নড়াইল জেলার লোহাগড়া থানার ফারুক হোসেনের ছেলে রাকিবুল ইসলাম, রূপগঞ্জের সামসুদ্দিনের ছেলে আনোয়ার হোসেন, ঝাউচর এলাকার নুর ইসলামের ছেলে নুর মোহাম্মদ, পিরোজপুর জেলার স্বরূপকাঠি এলাকার মোশারফ হোসেনের ছেলে সালাউদ্দিন, নড়াইল জেলার লোহাগড়া থানার খলির মোল্লার ছেলে সুলতান মোল্লা, একই এলাকার মৃত বাশি শেখের ছেলে রূবায়েত হোসেন, বরগুনা জেলার পাথরঘাটা থানার আমির হোসেনের ছেলে রুবেল মিয়া, বরিশাল জেলার বাকেরগঞ্জ থানার দুর্গাপুর গ্রামের মজিদ শরীফের ছেলে মনিরুল ইসলাম, নড়াইল জেলার লোহাগড়া থানার শরিফুল ইসলামের ছেলে সাইফুল ইসলাম, বরিশাল জেলার মেহেদীগঞ্জ থানার নাজির আহাম্মেদেও ছেলে জসিম উদ্দিন, একই এলাকার হারুন চৌকিদারের ছেলে ফিরোজ মিয়া, ও নড়াইল ঝেলার লোহাগড়া থানার বালিনগর গ্রামের ইয়াকুব মোল্লার ছেলে ইউসুফ মোল্লা।

বালু শ্রমিকরা জানান, তারা বাল্কহেডের মাধ্যমে মেঘনা নদী থেকে বালু নেয়ার জন্য এখানে এসেছিলেন। অবৈধ বালু উত্তোলনের ব্যাপারে তারা কিছুই জানেন না।

এই নিউজটি শেয়ার করুন...

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution