• সকাল ১১:০৮ মিনিট বুধবার
  • ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
  • ঋতু : বসন্তকাল
  • ৩রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে বঙ্গবন্ধুর ৭ই মার্চ ভাষনের প্রস্তুতি প্রতিযোগিতা অনুষ্ঠিত জামপুর ইউনিয়নে জাতীয়পার্টির প্রার্থী ঘোষনা দিলেন এমপি খোকা সোনারগাঁয়ে হত্যার ৩ মাস পর বিল্লাল হোসেনের মাথা উদ্ধার সোনারগাঁও জাদুঘরের মাসব্যাপী লোকজ মেলা উদ্ধোধন সোনারগাঁয়ে ধর্ষণের চেষ্টার অভিযোগে মাদ্রাসা অধ্যক্ষ গ্রেফতার পুলিশের এএসআই’য়ের বিরুদ্ধে প্রশাসনের বিভিন্ন দপ্তরে অভিযোগ উপজেলা মৎসজীবী লীগের কমিটি গঠন আগামীকাল সোমবার থেকে শুরু মাসব্যাপী সোনারগাঁও লোকজ মেলা সোনারগাঁ বঙ্গবন্ধু ক্রিকেট টুর্নামেন্টে বারদী বুলস ক্লাব বিজয়ী ঢাকার ছাত্রদলের সমাবেশে পুলিশের লাঠিচার্জে সোনারগাঁয়ের জনি আহত মোরগের ‘ছুরিকাঘাতে’ মালিকের মৃত্যু নাসিরকে নিয়ে এবার ঢালিউড নায়িকার ফেসবুক স্ট্যাটাস ভাইরাল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ঘোষণা স্বল্পদৈর্ঘ্য থ্রিলারে স্পর্শিয়া টিকা নিলেন প্রায় ৩০ লাখ মানুষ জাহানারা বললেন, ‘এখন আমরা ফিট’ রাস্তার কাজ সম্পন্ন করতে এলাকাবাসীর মানববন্ধন এমপিএল ক্রিকেট টুর্নামেন্টের উদ্ধোধন সনমান্দিতে আমিনুল ইসলাম আমান ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন সোনারগাঁয়ে আ.লীগের উদ্যোগে আলোচনা সভা
কৃষকের ধান কাটে দিবেন সোনারগাঁয়ের ইউএনও

কৃষকের ধান কাটে দিবেন সোনারগাঁয়ের ইউএনও

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: করোনা ভাইরাসের বর্তমান প্রেক্ষাপটে সোনারগাঁয়ের কৃষকরা কৃষি শ্রমিক পাচ্ছেন না। প্রতিবছর দেশের বিভিন্ন প্রান্ত থেকে মৌসুমী শ্রমিকরা এখানে এসে ধান কেটে দিত। কিন্তু এবার নারায়ণগঞ্জে করোনা ভাইরাসের সংক্রমন বেশী থাকায় অন্যান্য বছরের ন্যায় বাইরের জেলা থেকে অনেক মৌসুমি শ্রমিক নারায়ণগঞ্জে এ আসতে চাচ্ছেন না। এর ফলে বিপুল পরিমাণ ধান জমিতেই নষ্ট হয়ে যেতে পারে! সেজন্য সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুল ইসলাম কয়েকটি স্বেচ্ছাসেবক টিম গঠন করে নিজে সাথে থেকে সোনারগাঁয়ের কৃষকদের মাঠের জমির ধান কেটে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। সেজন্য তিনি সোনারগাঁ উপজেলা প্রশাসন পেইজে স্বেচ্ছাসেবক টিম চেয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন। নিচে স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হল:

 

আপনি জানেন কি-আপনার হাতের দামী মুঠোফোন, ফসিল ব্যান্ডের ঘড়ি,ফ্ল্যাট টিভি,এয়ারকন্ডিশনার,ফ্রিজ, 3D ফ্লোর টাইলস,4G কানেকশান, সার্বক্ষণিক ওয়াইফাই এসব মোটেও জীবনের জন্য অত্যাবশকীয় কিছু নয়। মানুষের জীবনের জন্য অত্যাবশকীয় হলো শুধুই দু’বেলা দু’মুঠো খাবার।

ইতিহাস সাক্ষী আছে শুধু পঞ্চাশের মন্বন্তরে তৎকালীন ভারতে দুর্ভিক্ষে মারা গেছে ৩.৫ মিলিয়ন মানুষ। বিংশ শতাব্দীতেও সারা পৃথিবীতে দুর্ভিক্ষে না খেয়ে মারা গেছে ৭০ লক্ষ মানুষ। আপনি কি জানেন করোনা ভাইরাসের বর্তমান প্রেক্ষাপটে আমরা যদি কৃষি উৎপাদন অব্যাহত রাখতে না পারি ১৮ কোটির এই বাংলাদেশে আমরা নিশ্চিত ভাবেই একটি দুর্ভিক্ষের সম্মুখীন হতে চলেছি! এসব রাষ্ট্রীয় বড় ব্যাপার। রাষ্ট্র নিশ্চয়ই এসব বিষয়ে পদক্ষেপ নেবেন। আমরা শুধু সোনারগাঁ নিয়ে ভাবতে চাই।

প্রিয় সোনারগাঁবাসী,আপনি কি জানেন করোনা ভাইরাসের বর্তমান প্রেক্ষাপটে আমাদের কৃষক ভাইয়েরা কোন কৃষি শ্রমিক পাচ্ছেন না। কারন অন্যান্য বছর বাইরের জেলা থেকে অনেক মৌসুমি শ্রমিক আসলেও এ বছর কেউ নারায়ণগঞ্জ এ আসতে চাচ্ছেন না। এর ফলে বিপুল পরিমাণ ধান জমিতেই নষ্ট হয়ে যেতে পারে! আমি দু’একজন কৃষক ভাইয়ের হাহাকার দেখে সত্যি ব্যথিত হয়েছি। প্রতি বছর আমাদের জন্য মাথার ঘাম পায়ে ফেলে ফসল ফলান যে কৃষক, এ বছর তাদের জন্য কি আমাদের কিছুই করণীয় নেই? আমরা কি পারি না তাদের পাশে গিয়ে দাঁড়াতে??
হুম আপনাকেই বলছি-

আগামী সপ্তাহে পুরোদমে শুধু হবে ধানকাটা।

আমাদের প্ল্যানটা খুব সহজ-

১। ১০টি ইউনিয়ন (৯০ টি ওয়ার্ড) প্রতিটি ওয়ার্ডে একটি করে স্বেচ্ছাসেবক টীম গঠন করা হবে। প্রতিটি টীমে ৪০/৫০ জন করে থাকবে। যারা প্রান্তিক চাষিদের ধান কেটে দেবে। আমি নিজেও তাদের সাথে ধান কাটবো।

২। উপজেলায় একটি মনিটরিং টীম থাকবে। সিনিয়র গণমাধ্যমকর্মী ভাইয়েরা এই মনিটরিং টীমে থাকতে পারেন এবং ওয়ার্ড টীম গঠনে সহায়তা করতে পারেন। ধান কাটায় অংশ নিতে পারেন।

৩। স্বাস্থ্য বিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে পুরো কাজটি করা হবে।

৪। অংশগ্রহনকারীদের উপজেলা প্রশাসন এর পক্ষ থেকে মাস্ক সরবরাহ করা হবে এবং পুরো কাজ শেষে এপ্রিসিয়েশন লেটার দেয়া হবে।

আপনি ঘরের ভেতর হাত গুটিয়ে বসে না থেকে সপ্তাহে ২/৩ ঘন্টা করে আমাদের সাথে এই মহৎ ও মহান কর্মযজ্ঞে অংশ নিন। জাতির এই ক্লান্তি লগ্নে আপনার সক্রিয় অবদানও অবিস্মরণীয় হয়ে থাকুক।

আপনি ও আপনার বন্ধুগন নাম ঠিকানা সকাল ৯ঃ০০ বিকেল ৫ঃ০০ পর্যন্ত আমাদেরকে ফোন অথবা SMS করে জানান
01678691031
01813025388

আসুন আপনি আমি আমরা সবাই মিলে আমাদের সোনারগাঁ কে একটি সত্যিকারের সোনার গাঁয়ে পরিণত করি।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution