• সন্ধ্যা ৭:৪৮ মিনিট সোমবার
  • ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  • ঋতু : হেমন্তকাল
  • ৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
আজ কি চমক দেখাবে পারবে ব্রাজিল? মাদক মামলায় ফেঁসে যাচ্ছে না.গঞ্জের ৪ পুলিশ সদস্য ইউনিয়ন শ্রমিক দলের সেক্রেটারী সহ বিএনপি ৪ নেতাকর্মী গ্রেপ্তার দলিল লিখক মোশারফ এর হত্যাকারীদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে মানববন্ধন সোনারগাঁয়ে এক সঙ্গে তিন পুত্র সন্তানের জম্ম প্রাথমিক শিক্ষার গুণগত মান মানোন্নয়নের লক্ষ্যে সোনারগাঁয়ে শিক্ষকদের মাসিক সমন্বয় সভা নদী খনন করে নৌ-জেটি নির্মাণ ও আনন্দবাজারের নিম্ন অংশ ভরাটে চেয়ারম্যানের অভিনন্দন সোনারগাঁয়ে চেয়ারম্যানের পুত্রসহ দুইজন ইয়াবাসহ গ্রেফতার কাঁচপুর থেকে মানসিক ভারসাম্যহীন বৃদ্ধ নিখোঁজ সোনারগাঁয়ে বিশেষ অভিযানে আরো ৪ জন গ্রেপ্তার সাংবাদিক পরিমল বিশ্বাস এর মায়ের পরলোক গমন নেতাকর্মীদের গ্রেপ্তারে থানা বিএনপির নিন্দা সোনারগাঁয়ে ৬ বিএনপির নেতাকর্মী গ্রেপ্তার বিজয় দিবস উপলক্ষে উপজেলা আওয়ামীলীগের প্রস্তুতি সভা বন্দরে মাছ ব্যবসায়ীকে কুপিয়ে হত্যার চেষ্টা ॥ আটক-২ নেতাকর্মীদের বাড়িতে পুলিশী তল্লাসীর নিন্দা স্বপনের আগামী ৪ ডিসেম্বর থেকে নারায়ণগঞ্জ থেকে রেল যোগাযোগ বন্ধ থাকবে নাশকতার মামলায় সোনারগাঁয়ে ৫ নেতাকর্মী গ্রেপ্তার সোনারগাঁও সাহিত্য নিকেতনের সাবেক সভাপতি মোসলেহ উদ্দিনের ইন্তেকাল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সস্পাদক আব্দুল হাই ভুঁইয়ার স্মরণে আলোচনা সভা
বিশ্বকাপ ফুটবলের আয়োজক হতে চায় ইউক্রেন

বিশ্বকাপ ফুটবলের আয়োজক হতে চায় ইউক্রেন

Logo


বিশ্বকাপ ফুটবলের আয়োজক হতে চায় ইউক্রেন
ইউক্রেনে এখন চলছে তুমুল যুদ্ধ। গত ফেব্রুয়ারিতে রাশিয়ার আক্রমণের মুখে রুখে দাঁড়ালেও নিজেরদ সার্বভৌম বেশ কিছু এলাকা হারাতে হয়েছে রাশিয়ার কাছে। যে যুদ্ধ এখনও চলমান এবং কেউ জানে না রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শেষ হবে কবে নাগাদ।

কিন্তু রাশিয়ার তুমুল আক্রমণের মুখেও ২০৩০ সালের বিশ্বকাপের আয়োজক হওয়ার আবেদনে যোগ দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে ইউক্রেন কর্তৃপক্ষ। যৌথভাবে তারা আয়োজক হওয়ার দৌড়ে যোগ দিতে চায় স্পেন এবং পর্তুগালের সঙ্গে। স্পেন-পর্তুগাল আগে থেকেই সিদ্ধান্ত নিয়েছে, ২০৩০ সালের বিশ্বকাপ আয়োজক হওয়ার আবেদন করার। ইউক্রেন তৃতীয় দেশ হিসেবে তাদের সঙ্গে যোগ দিতে চায়।

২০৩০ বিশ্বকাপ ফুটবলের আয়োজক দেশ এখনও নির্ধারণ করেনি ফিফা। যদিও এরই মধ্যে তারা আবেদন আহ্বান করেছে। ২০২৬ সাল থেকে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ৪৮ দলকে নিয়ে। মেগা সাইজের প্রথম টুর্নামেন্টটির আয়োজক যৌথভাবে তিন দেশ- যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো।

২০৩০ সালের বিশ্বকাপ আয়োজনের জন্য দুটি পক্ষ আপাতত লড়াইয়ে নামতে যাচ্ছে। একপক্ষ হচ্ছে স্পেন-পর্তুগাল, সঙ্গে যদি ইউক্রেন যুক্ত হয়, তাহলে হবে তিনদেশ। অন্য পক্ষটি হচ্ছে লাতিন আমেরিকার চারটি দেশ। উরুগুয়ে, আর্জেন্টিনা, চিলি এবং প্যারাগুয়ে।

দ্য টাইমস পত্রিকার বরাত দিয়ে ডেইলি মেইল জানিয়েছে, যুদ্ধবিধ্বস্ত দেশটির আজই (বুধবার) এ বিষয়ে একটি ঘোষণা দেয়ার কথা যে, তারা স্পেন এবং পর্তুগালের সঙ্গে তৃতীয় দেশ হিসেবে বিশ্বকাপের যৌথ আয়োজক হতে চায়।

এরই মধ্যে ইউক্রেন ফুটবল ফেডারেশনকে বিশ্বকাপের যৌথ আয়োজক হওয়ার দৌড়ে সামিল হওয়ার জন্য দেশটির প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কি অনুমতিও দিয়েছেন বলে জানা যাচ্ছে। এমনকি পর্তুগাল ও স্পেন সরকারও ইউক্রেনকে এই লড়াইয়ে নিজেদের সাথে সামিল করে নেয়ার প্রস্তাবকে অনুমোদন দিয়েছে বলে জানা যাচ্ছে।

এর আগে বিশ্বকাপ আয়োজনের অভিজ্ঞতা রয়েছে স্পেনের। ১৯৮২ বিশ্বকাপ আয়োজন করেছিল তারা। তবে, পর্তুগাল কিংবা ইউক্রেনের বিশ্বকাপ আয়োজন করার কোনো অভিজ্ঞতা নেই। তিন দেশ মিলে নিজেদের যোগ্যতার প্রমাণ দিতে পারলে হয়তো ২০৩০ বিশ্বকাপের আয়োজক তারা হয়েও যেতে পারে।

কিন্তু যে দেশটিতে যুদ্ধ চলমান, তারা কিভাবে বিশ্বকাপের আয়োজক হবে? এ প্রশ্ন উঠলে ইউক্রেন কর্তৃপক্ষ জানিয়েছে, তারা আশা করছে ২০৩০ সালের অনেক আগেই যুদ্ধ শেষ হয়ে যাবে এবং তারা যথাসময়ে বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতি নিতে সক্ষম হবে।

আইএইচএস/


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution