• সকাল ৯:০৫ মিনিট বুধবার
  • ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
  • ঋতু : হেমন্তকাল
  • ২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
যুবদলের প্রতিষ্টা বার্ষিকীতে খালেদা জিয়ার সুস্থতা কামনায় দোয়া সোনারগাঁয়ে ১১ জনের নমুনায় ৪ জনের দেহে করোনা সনাক্ত সোনারগাঁয়ে মহাসড়কে দূর্ঘটনায় মহিলা নিহত সোনারগাঁয়ের মেঘনা নদী থেকে ৩ হাজার মিটার জাল জব্দ মেয়র প্রার্থী ডালিয়া লিয়াকত এর খাদ্য সামগ্রী বিতরণ সোনারগাঁয়ে সোয়াইব হত্যার মামলার রায় ৯ নভেম্বর প্রাথমিকে শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি বাতিল চেয়ে সরকারকে লিগ্যাল নোটিশ মেয়র নির্বাচিত হলে মসজিদের পাশাপাশি মন্দির উন্নয়নে কাজ করবো.. নাসরিন ঝরা সোনারগাঁয়ে নতুন করে ২ জনের দেহে করোনা সনাক্ত মেয়র প্রার্থী ছগীর আহম্মেদের পূজা মন্ডব পরিদর্শন ও আর্থিক সহায়তা প্রদান জাতীয়পার্টির নেতাকে হত্যা চেষ্টার ঘটনায় যুবলীগ ও ছাত্রলীগ নেতা গ্রেফতার সোনারগাঁয়ে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট এর উদ্যোগে বস্ত্র বিতরণ সাদিপুরে বিভিন্ন পূজা মন্ডপে চেয়ারম্যান আব্দুর রশিদ মোল্লার অনুদান ডালিয়া লিয়াকতের পূজা মন্ডব পরিদর্শন ও আর্থিক সহায়তা প্রদান সোনারগাঁয়ে ইলিশ সংরক্ষণ অভিযানে ইউএনও’র উপর হামলা সোনারগাঁয়ের হিন্দু সম্প্রদায়ের মাঝে পুলিশের উপহার আজ সাবেক এমপি কায়সার হাসনাতের জম্মদিন সোনারগাঁয়ে দৃষ্টিনন্দন কাঁশবন বিক্রির হিড়িক সংঘর্ষের আশঙ্কা সোনারগাঁয়ে ১৪ দিন ধরে যুবক নিখোঁজ ক্যান্সার আক্রান্ত সহপাঠির চিকিৎসার দায়িত্ব নিলেন ইউএস বাংলার এমডি
অবৈধ গ্যাস ব্যবহারকারীরা বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন

অবৈধ গ্যাস ব্যবহারকারীরা বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন

Logo


বৈধ গ্যাস ব্যবহারকারীরা আবারও বৈধ হওয়ার সুযোগ পেতে যাচ্ছেন। এর আগে ২০১৩ সালে  এমন সুযোগ দেওয়া হয়েছিল। সরকার আবারও সেরকম সুযোগ দেওয়ার বিষয়ে চিন্তা-ভাবনা করছে।
এসব অবৈধ সংযোগের বিষয়ে কি করা হবে জানতে চাইলে জ্বালানি সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সংযোগগুলো কি করে বৈধ করা যায়, সে বিষয়ে চিন্তা করা হচ্ছে। তবে, এখনও এ বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। যেহেতু এলপিজি ব্যবহার বাড়ছে, তাই পাইপ লাইনের গ্যাসের সংযোগ উন্মুক্ত করার বিষয়ে এখনই চিন্তা করছে না সরকার। এর আগেও সরকার গ্যাস সংযোগ দেওয়ার সময় অবৈধ ব্যবহারকারীদের বৈধ করে দিয়েছিল।’ আবারও একই সুযোগ দেওয়া হলে অবৈধ ব্যবহারকারীরা উৎসাহী হবে কিনা জানতে চাইলে তিনি কিছু বলেননি।
জানা গেছে, গ্যাস সংযোগ বন্ধ থাকায় অনেকেই অবৈধভাবে গ্যাস ব্যবহার করছেন। গ্যাস বিতরণ কোম্পানির কর্মকর্তা-কর্মচারী এবং এক শ্রেণির ঠিকাদার অবৈধভাবে গ্যাস ব্যবহারের সুযোগ করে দিচ্ছেন। কিন্তু, এভাবে অবৈধভাবে গ্যাস ব্যবহার করলে সরকার রাজস্ব হারায়। মাঝে-মধ্যে অভিযান চালিয়ে অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার পর আবার তা স্থাপন করে নিচ্ছে গ্রাহক। নির্বাচনকে সামনে রেখে অস্থিরতার ভয়ে অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার কাজও অনেকটা বন্ধ রাখা হয়েছে।

এই বছরের মাঝামাঝি সময়ে আবার আবাসিকে গ্যাস সংযোগ দেওয়ার বিষয়ে আলোচনা হয়। তখন যেসব বাসাবাড়িতে আগেই গ্যাস রয়েছে, তাদের আগে সংযোগ দেওয়ার বিষয়ে মতামত দেওয়া হয়। কিন্তু, পরে আবার ওই প্রক্রিয়া থেকে সরে আসে সরকার।

২০১০ সাল থেকে সরকার আবাসিকে গ্যাস সংযোগ দেওয়া বন্ধ করে দেয়। এরপর ২০১৩ সালে নির্বাচনকে সামনে রেখে আবার আবাসিক গ্রাহকদের সুযোগ দেওয়া হয়। ২০১৪ সালে নির্বাচনের বছর খানেকের মধ্যে আবার আবাসিক সংযোগ বন্ধ করে দেওয়া হয়। তবে, এবার অলিখিতভাবে মৌখিক নির্দেশ দিয়ে আবাসিক গ্যাস সংযোগ বন্ধ রাখা হয়।

তিতাস সূত্রে জানা গেছে, গত ৯ মাসে শিল্প, বাণিজ্যিক, ক্যাপটিভ ও আবাসিক চুলার মোট ১ লাখ ৫০ হাজার ৬৬০টি সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এরমধ্যে ১ লাখ ৫০ হাজার ৪৮৬টিই আবাসিকের অবৈধ চুলার সংযোগ।

/এসএনএস/এনআই/


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution