• সন্ধ্যা ৭:৪১ মিনিট বুধবার
  • ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে একদিনে ১১ জনসহ মোট আক্রান্ত ১১১১ হেফাজতের সহিংসতার মামলায় জাপা সভাপতি ৩ দিনের রিমান্ডে লাখো মানুষের ব্রক্ষ্মপুত্র স্নানে দেখা নেই ১০ জনেরও এতিমদের নিয়ে ইফতার করলেন ধামগড় ইউপি চেয়ারম্যান মাসুম সোনারগাঁয়ে করোনায় মৃত্যুর হার সবচেয়ে বেশী লক ডাউন বাস্তবায়নে কয়েকটি রাস্তা বন্ধ করলো উপজেলা প্রশাসন সোনারগাঁয়ে করোনা আক্রান্ত সংখ্যা ১১ শত বৈদ্যেরবাজার ইউরো মেরিন শীপ বিল্ডার্সে কিশোর গ্যাংয়ের হামলা আহত-৪ সোনারগাঁ থানার ওসি রফিকুল ইসলামকে অবসরে পাঠাল সরকার ইফতারীর আগে মুক্তিযোদ্ধার ছেলেকে কুপিয়ে জখম করলো হাবু ডাকাত জাপা সভাপতি ও চেয়ারম্যান আব্দুর রউফ’কে ৭ দিনের রিমান্ড চেয়ে আদালতে প্রেরণ উপজেলার জাতীয়পার্টির সভাপতি চেয়ারম্যান আব্দুর রউফ আটক সোনারগাঁয়ে আরো ১৫ জনের দেহে করোনা সনাক্ত ৫ম বারেও করোনা পজেটিভ, সোনারগাঁবাসীর কাছে দোয়া চেয়েছেন মান্নান মামুনুল ইস্যুতে আটক কাউন্সিলর তপন ২ দিনের রিমান্ডে ফেলা যাওয়া টাকা ও টুপির মালিককে খুঁজছে ফার্মেসী মালিক সোনারগাঁয়ে ভেজাল খাদ্য তৈরির দায়ে গ্রেফতার ১ রোজা রেখে চুল ও নখ কাটা যাবে? না.গঞ্জের সেই সিংহামের হাতে বন্দি হলেন মামুনুল রোযাও কমছেনা তরমুজ ও আনারসের দাম
তৃতীয় লিঙ্গের প্রতিনিধিত্ব থাকছে সংসদে!

তৃতীয় লিঙ্গের প্রতিনিধিত্ব থাকছে সংসদে!

Logo


নিউজ সোনারগাঁ২৪ডটকম:

জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে এবার এমপি হবেন তৃতীয় লিঙ্গের প্রতিনিধিরা। তাদের যেকোনো একজন এমপি হবেন এবং তাদের অধিকারের কথা বলবেন। তারাও নিজেদের অধিকার আদায়ের পাশাপাশি সাধারণ মানুষের সেবা করতে চান।

বৃহস্পতিবার দুপুরে ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ফরম জমা দেয়ার সময় জাগো নিউজকে এমন কথা বলেন নাদিরা খানম (হিজড়া)। দলটির কার্যালয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সংরক্ষিত নারী আসনের জন্য মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেয়া হচ্ছে। আগামীকাল শুক্রবারও ফরম জমা দেয়া ও কেনা যাবে।

নাদিরা বলেন, প্রধানমন্ত্রী আমাদের প্রতিশ্রুতি দিয়েছেন এবং ফরম কিনতে বলেছেন। আমাদের যে কোনো একজনকে এমপি করা হবে। ৮টি বিভাগ থেকে আমাদের আটজনের ফরম কেনার কথা ছিল। কিন্তু সমঝোতার মাধ্যমে তিনজন ফরম তুলে জমা দিয়েছেন।

নাদিরা রংপুর, আরিফা ইয়াসমিন ময়ূরী ময়মনসিংহ ও ফাল্গুনী চট্টগ্রাম থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এক প্রশ্নের জবাবে নাদিরা বলেন, ‌‌আমরা ভিক্ষাবৃত্তি করতে চাই না, আমরা এ দেশের অন্য দশজন মানুষের মতো কাজ করে ও চাকরি করে জীবিকা নির্বাহ করতে চাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের ভোটাধিকার দিয়েছেন, অধিকারও দেবেন। এ ধরনের সুযোগ দেয়ার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই।

তিনি বলেন, হিজড়া সম্প্রদায়ের নেতা ময়ূরী কিছুদিন আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করে তাদের দাবি-দাওয়া উপস্থাপন করেন।

এর আগে চট্টগ্রাম থেকে আসা তৃতীয় লিঙ্গের প্রতিনিধি ফাল্গুনী লাইনে দাঁড়িয়ে ফরম তুলে জমা দিয়েছেন। জাগো নিউজকে তিনি বলেন, আমরাও এ দেশেরই মানুষ আমাদেরও অধিকার রয়েছে। পুরুষ অথবা নারী যেই হোন না কেন সংসদে যারা যান তারা আমাদের ব্যথা-বেদনা আমাদের আবেদন এগুলো বোঝেন না। এজন্য হিজড়া সম্প্রদায়ের প্রতিনিধি সংসদে পাঠানো দরকার বলে আমরা মনে করি।

ফাল্গুনী আরো বলেন, আমরা নিজেরাই আমাদের অধিকার আদায়ের জন্য জাতীয় সংসদে যেতে চাচ্ছি।

এক প্রশ্নের জবাবে নাদিরার মতো তিনিও বলেন, কিছুদিন আগে আমাদের সম্প্রদায়ের নেতা ময়ূরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন। প্রধানমন্ত্রী আমাদের আশ্বাস দিয়েছেন এবার সংসদে হিজড়াদের প্রতিনিধি থাকবে।

উল্লেখ্য, জাতীয় সংসদের ৩৫০ আসনের মধ্যে ৫০টি আসন নারীদের জন্য সংরক্ষিত। এবার ২৯৯ আসনে সরাসরি ভোট হলেও সংরক্ষিত আসন বণ্টন হয় ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে।

আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, বিএনপি ১টি, ওয়ার্কার্স পার্টি ১টি ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১টি সংরক্ষিত আসন পেতে পারে।

এফএইচএস/এসএইচএস/এমকেএইচ


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution