• রাত ৩:৩৪ মিনিট সোমবার
  • ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
  • ঋতু : বসন্তকাল
  • ৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সাবেক এমপি কায়সার ও কালামের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন আওয়ামী লীগ নেতা লায়ন বাবুলের নাগিনী জোহার কবর জিয়ারত চেয়ারম্যান প্রার্থী সোহাগ রনি’র উদ্যোগে বঙ্গবন্ধুর প্রকৃতিতে শ্রদ্ধা নিবেদন শ্রদ্ধা জানাতে এসে ধুলোবালিতে নেতাকর্মীরা মিলেমিশে একাকার কাঁচপুর হাইওয়ে পুলিশের উদ্যােগে ৭ই মার্চ পালন সোনারগাঁয়ে থানা পুলিশের উদ্যোগে কেক কেটে আনন্দ উদযাপন ৭ মার্চ উপলক্ষে উপজেলা আহবায়ক কমিটির শ্রদ্ধা নিবেদন দাঁড়িয়ে কুরআন খতমই স্বাধীনতা দিবসের বিশেষ আয়োজন! লেখক মোশতাক হত্যার প্রতিবাদে সোনারগাঁয়ে মানববন্ধন বঙ্গবন্ধু গোল্ডকাপ ক্রিকেট টূর্নামেন্টে সোনারগাঁও পৌরসভা গ্ল্যাডিয়েটর ৯ উইকেটে জয়ী বঙ্গবন্ধু গোল্ডকাপ ক্রিকেট টুর্নামেন্টে পিরোজপুর ২৯ রানের জয়ী সাবেক চেয়ারম্যান দেওয়ান উদ্দিন চুন্নু’র মত বিনিময় সভা যানজট ও ধুলোবালিতে অতিষ্ঠ পর্যটক এলাকা সোনারগাঁও নয়াগাঁও গ্রামে সংঘর্ষের ঘটনায় আহত আরো ১ জনের মৃত্যু সাদিপুরে তাহের আলী গংদের বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী মুজিববর্ষ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল টিকা নিয়েছেন প্রধানমন্ত্রী জাদুঘরে খাবার ও জামদানী দোকানকে জরিমানা সনমান্দি ইউনিয়নে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুনামেন্টের উদ্ধোধন চাঁদাবাজির অভিযোগ অস্বীকার করে যুবলীগ সভাপতির প্রতিবাদ সভা
দেখে নিন কিভাবে চিনবেন পদ্মা, মেঘনা ও সামুদ্রিক ইলিশ

দেখে নিন কিভাবে চিনবেন পদ্মা, মেঘনা ও সামুদ্রিক ইলিশ

Logo


এক সপ্তাহ ধরে বাজার থেকে অন্য মাছগুলো মোটামুটি বিদায় নিয়েছে। বাজার ভরে উঠছে সাদা চকচকে রুপালি ইলিশে। পাঁচ-ছয় বছর আগেও এক কেজি ওজনের ইলিশ বাজারে খুঁজে পাওয়া ছিল দুষ্কর, এখন তো মাঝারি আর বড় আকৃতির ইলিশই বেশি। কিন্তু আকৃতিতে বড় আর সাদা চকচকে রং হলেই কি ইলিশ স্বাদের হবে? ইলিশ কিনতে গেলে এই দ্বন্দ্বে পড়েন ক্রেতারা। কেনার জন্য টুকরিতে রাখা যেই ইলিশের দিকে আঙুল তাক করবেন বিক্রেতা, অবশ্য সেটাকেই সেরা বলবেন। তাকে তো বিক্রি করতে হবে, তাই না।

অনেক আগে থেকে অবশ্য একটি কথার প্রচলন আছে, তা হচ্ছে পদ্মার ইলিশ নাকি সেরা। কিন্তু বাজারে কি আদৌ পদ্মার ইলিশ খুব বেশি পাওয়া যায়। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের হিসাব বলছে, সারা বছরে দেশে যে প্রায় ৫ লাখ টন ইলিশ ধরা পড়ে, তার মাত্র ১০ শতাংশ আসে পদ্মা থেকে। বড় অংশ ধরা হয় মেঘনা ও উপকূলীয় নদী এবং বঙ্গোপসাগর থেকে। সংখ্যার দিক থেকে এখনো সাগর ও উপকূলের ইলিশই বেশি। তবে স্বাদের দিক থেকে সাগরের ইলিশ সবচেয়ে পিছিয়ে। পদ্মার পরে পটুয়াখালীর পায়রা ও ভোলার তেঁতুলিয়া নদীর ইলিশের এখন সবচেয়ে বেশি সুনাম। আর কয়েক বছর ধরে তো রাজধানীর আশপাশের নদীগুলো ছাড়া দেশের প্রায় সব নদীতেই ইলিশ পাওয়া যাচ্ছে। এমনকি এ বছর তো হাওরেও ইলিশ ধরেছেন জেলেরা।

ধরনের পার্থক্যের কারণে যেমন এর স্বাদের তফাত তৈরি হয়। পদ্মার ইলিশ সমুদ্র থেকে স্রোতের উল্টো পাশে প্রতিদিন কমপক্ষে ৭০ কিলোমিটার সাঁতার কেটে নদীতে পৌঁছায়। স্রোতের উল্টো দিকে ঘোলা পানি দিয়ে দীর্ঘপথ পাড়ি দেওয়ার ফলে এর গায়ের রং সাদা চকচকে হয়ে ওঠে। আর পদ্মার পানিতে পলি বেশি থাকে, ফলে তা ঘোলাটে হয়। এর ফলে এতে ডায়াটম নামে একধরনের শৈবাল তৈরি হয়। ইলিশ সেগুলো খেয়ে পুষ্টি পায়, ফলে এর স্বাদ হয় সবচেয়ে ভালো। আর মেঘনার থাকে সবুজ নীলাভ শৈবাল। যা খেলে ইলিশের স্বাদ ভালো হয়, তবে তা পদ্মার মতো হয় না। আর সমুদ্রের ইলিশ খায় সামুদ্রিক শৈবাল, ফলে এর স্বাদ অন্য দুটির চেয়ে কম হয়। ফলে ইলিশ কেনার সময় আপনি আকৃতি ও রং দেখে নিন। তাহলে স্বাদে ঠকবেন না।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution