• সকাল ৯:০৭ মিনিট সোমবার
  • ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : বর্ষাকাল
  • ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে “ইচ্ছে ডানা”র ঈদ উপহার বিতরণ সোনারগাঁয়ে নিত্য প্রয়োজনীয় দোকানে উপচে পড়া ভীড় হোসেনপুর গরুর হাটে কিশোর গ্যাং এর হামলা, নগদ টাকা মোবাইল ও গরু ছিনতাই, আহত ৫ হোসেনপুর গরুর হাটে কিশোর গ্যাং এর হামলা, নগদ টাকা মোবাইল ও গরু ছিনতাই, আহত ৫ নাছির মেম্বারের পথে ছেলে রাসেল, তাকে রুখবে সাধ্যকার সোনারগাঁয়ের চাঞ্চল্যকর রাব্বি হত্যা মামলার ২ আসামি গ্রেফতার মেঘনা টোল প্লাজায় তিশা বাসে আগুন বন্দরে বকেয়া বেতনের দাবিতে ২ ঘন্টা মহাসড়ক অবরোধ,  সোনারগাঁয়ে ৩ মিষ্টির দোকানকে ১৫ হাজার টাকা জরিমানা সোনারগাঁয়ে নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার সোনারগাঁয়ে মাদকের টাকা লেনদেনের জেরে এক যুবককে কুপিয়ে হত্যা বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সোনারগাঁও প্রেস ক্লাবে আলোচনা সভা সোনারগাঁয়ে আ.লীগ নেতার প্রতারণার নতুন ফাঁদ অনিয়ম ও দূর্নীতি যেন সমাজ ব্যবস্থায় স্বাভাবিক ঘটনা. জিএম কাদের কাল থেকে শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারীর ১৩৪ তম তিরোধান উৎসব শুরু সোনারগাঁয়ে ডিম ছিনতাইয়ের ঘটনায় গ্রেপ্তার ২ সোনারগাঁ উপজেলা নির্বাচনীকে কেন্দ্র করে ঘোড়া প্রতিকের সমর্থকের পুকুরে বিষ প্রয়োগ সোনারগাঁ উপজেলা নির্বাচনীকে কেন্দ্র করে ঘোড়া প্রতিকের সমর্থকের পুকুরে বিষ প্রয়োগ সোনারগাঁয়ে অ্যাম্বুলেন্স দূর্ঘটনার নিহত -১ উপজেলা নির্বাচনে ঘোড়া প্রতিকের নির্বাচন করায় গাছ কর্তন
রূপগঞ্জে শুরু হলো আন্তর্জাতিক বাণিজ্য মেলা

রূপগঞ্জে শুরু হলো আন্তর্জাতিক বাণিজ্য মেলা

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: রূপগঞ্জের পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) আয়োজিত ২৬ আসরের আন্তর্জাতিক বানিজ্য মেলার উদ্বোধন করা হয়েছে।

১ জানুয়ারী সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাণিজ্য মেলার সার্বিক সাফল্য কামনা করেন প্রধানমন্ত্রী বলেন, ‘এই মেলা দেশি বিদেশী উদ্যোক্তাদের পণ্যের প্রতিযোগিতামূলক সুবিধা এবং নতুন উদ্ভাবন সম্পর্কে ক্রেতাদের অবহিত করার সুযোগ সৃষ্টি করবে। ক্রেতারাও এ বৃহৎ আয়োজন থেকে প্রতিযোগিতামূলক মূল্যে পণ্য ক্রয়ের সুবিধা পাবেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি তার বক্তব্যে বলেন, ‘করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে বাণিজ্য মেলার আয়োজন করা হয়েছে। স্টল কমিয়ে খালি জায়গা বেশি রাখা হয়েছে। করোনার কারণে অনেক বিদেশি প্রতিষ্ঠান এরারের মেলায় আসেনি।

 বঙ্গবন্ধু বাংলাদেশ – চায়না ফ্রেন্ডসিপ এক্সিবিশন সেন্টারে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন রয়েছ সেখানে থাকছে মুজিববর্ষ, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ। এই মুক্তিযুদ্ধের বঙ্গবন্ধুর প্যাভিলিয়নের মাধ্যমে ইতিহাস, স্বাধীনতা সংগ্রামে অবদান। বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের বিভিন্ন দিক জানা যাবে। বঙ্গবন্ধুর জীবন ও কর্মভিত্তিক বিভিন্ন আলোকচিত্র প্রদর্শন ও ডকুমেন্টরি প্রদর্শন করা হবে।

বাণিজ্য মেলায় বিভিন্ন ক্যাটাগরি মেটি ২৩ টি প্যাভিলিয়ন, ২৭ টি মিনি প্যাভিলিয়ন , ১৬২ টি স্টল এবং ১৫ টি ফু স্টল দেশি – বিদেশি প্রতিষ্ঠানকে বরাদ্দ দেওয়া হয়েছে । যা অন্য বছরের তুলনায় অর্ধেক। মেলায় মাত্র ১১ টি বিদেশি স্টল থাকছে মেলায় দেশীয় বস্ত্র , মেশিনারিজ , কার্পেট , কসমেটিক্স অ্যান্ড বিউটিএইডস , ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স পণ্য , ফার্নিচার, পাট ও পাটজাত পণ্য, গৃহস্থলি, জুতা ও চামড়াজাত পণ্য, স্পোর্টস আইটেম, স্যানিটারিওয়ার, খেলনা, স্টেশনারি, ইমিটেশন জুয়েলারি , প্রক্রিয়াজাত খাদ্য , হস্তশিল্প পণ্যসহ হোম বেতকর পণ্য মেলায় প্রদর্শন করা হবে। “ নিরাপত্তা অগ্রাধিকার বিবেচনায় এক্সিবিশন সেন্টারে বিট ইন ১৬০ টি সিটিভ থাকছে অতিরিক্ত ৬০ টি সিটিভ ক্যামেরা মেলা প্রাঙ্গণের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে স্থাপন করা হয়েছে। মেলার প্রবেশ গেটে পর্যাপ্ত মেটাল ডিটেক্টরের ব্যবস্থা করা হয়েছে। অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে মেলায় সার্বক্ষণিক ফায়ার ব্রিগেড নিয়োজিত থাকবে এক্সিবিশন সেন্টারের ভেতরে বাংলাদেশ পর্যটন করপোরেশন ২০০ আসনবিশিষ্ট একটি ক্যাফেটেরিয়া পরিচালনা করা হবে। মেলায় একটি অস্থায়ী সচিবালয় থাকছে। যেখান থেকে মেলার সার্বিক কার্যক্রম মনিটরিং করা হবে। দর্শনার্থীদের জন্য থাকছে তথ্যকেন্দ্র। এছাড়া, বেশ কয়েকটি ব্যাংক বুথ স্থাপন করা হয়েছে। মেলায় প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদানের বিষয়টিও নিশ্চিত করা হয়েছে। মেলায় ২ টি ও শিশু কেন্দ্র স্থাপন কর হয়েছে। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ১ টা পর্যন্ত এবং সাপ্তাহিক ছুটির দিনে রাত ১০ টা পর্যন্ত মেলা চলবে। প্রবেশ মূল্য ধরা হয়েছে প্রাপ্তবয়স্কদের জন্য ৪০ টাকা ও অপ্রাপ্তবয়স্ক দের জন্য ২০টাকা। মেলায় দর্শনার্থীদের যাতায়াতের সুবিধার্থে নিয়মিত কুড়িল বিশ্বরোড থেকে মেলা প্রাঙ্গণ পর্যন্ত বিআরটিসি’র ৩০ টি বাস চলবে মতিঝিল ও মিরপুর থেকে মেলা প্রঙ্গণ পর্যন্ত বিআরটিসির বস চলবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা ।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution