• দুপুর ১২:০৯ মিনিট মঙ্গলবার
  • ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
  • ঋতু : হেমন্তকাল
  • ২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে ৮ জনের নমুনায় ৩ জনের দেহে করোনা সনাক্ত আমি বিএনপি করি স্যার জানে ফোনালাপে অধ্যক্ষ সুলতান মিয়া আমি নারী তাই মেয়র নির্বাচিত হলে নারী উন্নয়নর কাজ করবো.. ঝরা বির্তক পিছু ছাড়ছে না নাম ফলকের তড়িঘড়ি করে লাগানো হলো সোনারগাঁও জি আর ইনিষ্টিটিউশনের নাম ফলক এ বছর হচ্ছে না সোনারগাঁও পৌরসভা নির্বাচন শ্রমিকলীগ সভাপতি মন্টুর আত্মার মাগফেরাত কামনায় দোয়া সোনারগাঁয়ে গোরস্থানের জমি দখলের পায়তারার প্রতিবাদে বিক্ষোভ সোনারগাঁয়ে দুটি দোকানে আগুন, ৪০ লাখ টাকার মালামাল পুড়ে ছাই জমি লিখে না দেয়ায় আলাউদ্দিন বাহিনীর তান্ডব, বাড়িঘর ভাংচুর আহত ৬ পৌর মেয়র পদপ্রার্থী ছগীর আহম্মেদ করোনায় আক্রান্ত প্রতিবাদ মূখর সোনারগাঁয়ের রাজনীতি সোনারগাঁয়ে আরো ১ জনের দেহে করোনা সনাক্ত, মোট সনাক্ত ৬৭৬ সোনারগাঁয়ে ছাত্রদলের দোয়া মাহফিল সোনারগাঁয়ে আরো ৩ জনের দেহে করোনা সনাক্ত গুডামী করবেন না, আমরা সোনারগাঁয়ের রাজনৈতিক গুডা…কালাম নামফলক ভাংচুর: প্রকাশিত সংবাদের প্রতিবাদ এমপি খোকাকে প্রতিহতের ঘোষনা সাবেক এমপি কায়সারের এমপি খোকাকে উপজেলা চেয়ারম্যান মোশারফ হোসেনের হুসিয়ারী (ভিডিওসহ) সোনারগাঁয়ে আরো ২ জনের দেহে করোনা সনাক্ত
ফেসবুকে আপনার সন্তান কি নিরাপদ?

ফেসবুকে আপনার সন্তান কি নিরাপদ?

Boy using digital tablet in sofa at home
Logo


প্রযুক্তি আমাদের জন্য আশীর্বাদ স্বরূপ। আবার অনেক সময় প্রযুক্তিই আমাদের জন্য হু বিশেষ করে সামাজিক মাধ্যম ফেসবুকের প্রতি অনেকেই আসক্ত হয়ে পড়েছে। আর বিষয়টি আরও ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়ায় যখন শিশুরাও ফেসবুক ব্যবহার করা শুরু করে।

১৮ বছরের নিচের শিশুদের জন্য ফেসবুক অ্যাকাউন্ট খোলার নিয়ম নেই। তবুও মিথ্যে বয়স দিয়ে অনেকেই ব্যবহার করছে ফেসবুক অ্যাকাউন্ট। সৌখিন ব্যবহারকারীরা অনেক সময় শিশুর জন্মের পরপরই ফেসবুক অ্যাকাউন্ট খুলে ফেলেন স্মৃতিগুলো ধরে রাখার জন্য। একটু বড় হয়েই শিশুরা সেসব অ্যাকাউন্ট ব্যবহার করা শুরু করে।

বিশ্বব্যাপী অনেক অনলাইন নিরাপত্তা বিশেষজ্ঞদের সন্তানরাও ফেসবুক ব্যবহার করে। নিজেদের সন্তানদের অভিজ্ঞতা থেকেই বিশেষজ্ঞরা অন্যান্য অভিভাবকদের কিছু পরামর্শ দিয়ে থাকেন। ইউনিসেফ বাংলাদেশ এর ওয়েবসাইটের একটি ফিচারে লেখক এস আর করিম সেই পরামর্শ গুলো তুলে ধরেছেন।

প্রাইভেসি ঠিক করুন: আপনার সন্তান যখন ফেসবুক ব্যবহার করে তখন তার সঙ্গে বসুন। তার প্রাইভেসি সেটিং-এ ঢুকে সব ঠিক আছে কিনা দেখুন। তার ছবি, তথ্য, ঠিকানা কারা দেখতে পায় সেটা দুজনে মিলে ঠিক করে নিন। তাকে বুঝিয়ে বলুন কোন তথ্যগুলো কখনোই অপরিচিতদের জানাতে হয় না সেই সম্পর্কে।

‘চেক ইন’ নয়: আপনার সন্তানের প্রোফাইল থেকে পারতপক্ষে ‘চেক ইন’ দিবেন না। এমনকি সন্তানকে নিয়ে কোথাও যাওয়ার আগে বা গিয়ে আপনার প্রোফাইল থেকেও ‘চেক ইন’ না দেয়াই ভালো। ফেসবুকে দেয়া এসব তথ্য অপরিচিতদের কাছে গেলে নিরাপত্তার ঝুঁকি হতে পারে। ‘চেক ইন’ করলেও তক্ষনি না বরং কয়েক ঘণ্টা পরে করুন। তবে সন্তানের স্কুলের বিষয়ে কোনো তথ্য ‘চেক ইন’-এ না জানানোই ভালো।

অপরিচিতদের ‘অ্যাড’ নয়: পরিচিত না হলে ‘ফ্রেন্ড রিকুয়েস্ট’ পাঠালেও বন্ধু বানানো যাবে না। বিষয়টি সন্তানকে বুঝিয়ে বলুন। প্রয়োজনে প্রোফাইল ভালো করে যাচাই করে নিন যেন পরিচিতজনের চেহারা দিয়ে তৈরি ‘ফেইক প্রোফাইল’ এর কবলে না পড়ে আপনার সন্তান।

বন্ধুদের খোঁজ নিন: সন্তান কাকে বন্ধু বানাচ্ছে সেই দিকে খেয়াল রাখুন। বন্ধু তালিকাটি যতটা সম্ভব ছোট রাখতে বলুন। সন্তানের কাছের বন্ধুদের সম্পর্কে জানার চেষ্টা করুন। যাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করছে, তাদের বাসার ঠিকানা, মোবাইল নম্বর নিয়ে রাখুন। সম্ভব হলে তাদের বাবা-মায়ের সাথেও পরিচিত হয়ে নিন।খবর: চ্যানেল আই


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution