• বিকাল ৫:০২ মিনিট সোমবার
  • ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  • ঋতু : হেমন্তকাল
  • ৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
প্রাথমিক শিক্ষার গুণগত মান মানোন্নয়নের লক্ষ্যে সোনারগাঁয়ে শিক্ষকদের মাসিক সমন্বয় সভা নদী খনন করে নৌ-জেটি নির্মাণ ও আনন্দবাজারের নিম্ন অংশ ভরাটে চেয়ারম্যানের অভিনন্দন সোনারগাঁয়ে চেয়ারম্যানের পুত্রসহ দুইজন ইয়াবাসহ গ্রেফতার কাঁচপুর থেকে মানসিক ভারসাম্যহীন বৃদ্ধ নিখোঁজ সোনারগাঁয়ে বিশেষ অভিযানে আরো ৪ জন গ্রেপ্তার সাংবাদিক পরিমল বিশ্বাস এর মায়ের পরলোক গমন নেতাকর্মীদের গ্রেপ্তারে থানা বিএনপির নিন্দা সোনারগাঁয়ে ৬ বিএনপির নেতাকর্মী গ্রেপ্তার বিজয় দিবস উপলক্ষে উপজেলা আওয়ামীলীগের প্রস্তুতি সভা বন্দরে মাছ ব্যবসায়ীকে কুপিয়ে হত্যার চেষ্টা ॥ আটক-২ নেতাকর্মীদের বাড়িতে পুলিশী তল্লাসীর নিন্দা স্বপনের আগামী ৪ ডিসেম্বর থেকে নারায়ণগঞ্জ থেকে রেল যোগাযোগ বন্ধ থাকবে নাশকতার মামলায় সোনারগাঁয়ে ৫ নেতাকর্মী গ্রেপ্তার সোনারগাঁও সাহিত্য নিকেতনের সাবেক সভাপতি মোসলেহ উদ্দিনের ইন্তেকাল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সস্পাদক আব্দুল হাই ভুঁইয়ার স্মরণে আলোচনা সভা সোনারগাঁয়ে ইয়াবাসহ মাদক কারবারী আটক সোনারগাঁয়ে ১৫ মামলার স্ট্রিট ডাকাত সেন্টু গ্রেপ্তার বারদি বাজারে আগুন ৩০ লাখ টাকার মালামাল ক্ষতি বাদলকে সাদিপুরবাসীর গণসংবর্ধনা ব্রাজিল যা করেছে, ২৪ বছরে পারেনি কেউ
ফেসবুকে আপনার সন্তান কি নিরাপদ?

ফেসবুকে আপনার সন্তান কি নিরাপদ?

Boy using digital tablet in sofa at home
Logo


প্রযুক্তি আমাদের জন্য আশীর্বাদ স্বরূপ। আবার অনেক সময় প্রযুক্তিই আমাদের জন্য হু বিশেষ করে সামাজিক মাধ্যম ফেসবুকের প্রতি অনেকেই আসক্ত হয়ে পড়েছে। আর বিষয়টি আরও ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়ায় যখন শিশুরাও ফেসবুক ব্যবহার করা শুরু করে।

১৮ বছরের নিচের শিশুদের জন্য ফেসবুক অ্যাকাউন্ট খোলার নিয়ম নেই। তবুও মিথ্যে বয়স দিয়ে অনেকেই ব্যবহার করছে ফেসবুক অ্যাকাউন্ট। সৌখিন ব্যবহারকারীরা অনেক সময় শিশুর জন্মের পরপরই ফেসবুক অ্যাকাউন্ট খুলে ফেলেন স্মৃতিগুলো ধরে রাখার জন্য। একটু বড় হয়েই শিশুরা সেসব অ্যাকাউন্ট ব্যবহার করা শুরু করে।

বিশ্বব্যাপী অনেক অনলাইন নিরাপত্তা বিশেষজ্ঞদের সন্তানরাও ফেসবুক ব্যবহার করে। নিজেদের সন্তানদের অভিজ্ঞতা থেকেই বিশেষজ্ঞরা অন্যান্য অভিভাবকদের কিছু পরামর্শ দিয়ে থাকেন। ইউনিসেফ বাংলাদেশ এর ওয়েবসাইটের একটি ফিচারে লেখক এস আর করিম সেই পরামর্শ গুলো তুলে ধরেছেন।

প্রাইভেসি ঠিক করুন: আপনার সন্তান যখন ফেসবুক ব্যবহার করে তখন তার সঙ্গে বসুন। তার প্রাইভেসি সেটিং-এ ঢুকে সব ঠিক আছে কিনা দেখুন। তার ছবি, তথ্য, ঠিকানা কারা দেখতে পায় সেটা দুজনে মিলে ঠিক করে নিন। তাকে বুঝিয়ে বলুন কোন তথ্যগুলো কখনোই অপরিচিতদের জানাতে হয় না সেই সম্পর্কে।

‘চেক ইন’ নয়: আপনার সন্তানের প্রোফাইল থেকে পারতপক্ষে ‘চেক ইন’ দিবেন না। এমনকি সন্তানকে নিয়ে কোথাও যাওয়ার আগে বা গিয়ে আপনার প্রোফাইল থেকেও ‘চেক ইন’ না দেয়াই ভালো। ফেসবুকে দেয়া এসব তথ্য অপরিচিতদের কাছে গেলে নিরাপত্তার ঝুঁকি হতে পারে। ‘চেক ইন’ করলেও তক্ষনি না বরং কয়েক ঘণ্টা পরে করুন। তবে সন্তানের স্কুলের বিষয়ে কোনো তথ্য ‘চেক ইন’-এ না জানানোই ভালো।

অপরিচিতদের ‘অ্যাড’ নয়: পরিচিত না হলে ‘ফ্রেন্ড রিকুয়েস্ট’ পাঠালেও বন্ধু বানানো যাবে না। বিষয়টি সন্তানকে বুঝিয়ে বলুন। প্রয়োজনে প্রোফাইল ভালো করে যাচাই করে নিন যেন পরিচিতজনের চেহারা দিয়ে তৈরি ‘ফেইক প্রোফাইল’ এর কবলে না পড়ে আপনার সন্তান।

বন্ধুদের খোঁজ নিন: সন্তান কাকে বন্ধু বানাচ্ছে সেই দিকে খেয়াল রাখুন। বন্ধু তালিকাটি যতটা সম্ভব ছোট রাখতে বলুন। সন্তানের কাছের বন্ধুদের সম্পর্কে জানার চেষ্টা করুন। যাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করছে, তাদের বাসার ঠিকানা, মোবাইল নম্বর নিয়ে রাখুন। সম্ভব হলে তাদের বাবা-মায়ের সাথেও পরিচিত হয়ে নিন।খবর: চ্যানেল আই


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution