• রাত ৮:০৩ মিনিট বৃহস্পতিবার
  • ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ
  • ঋতু : শরৎকাল
  • ১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
কাঁচপুরে চালককে মারধর ও অচেতন করে অটো ছিনতাই. newssonargaon24.com সোনারগাঁয়ে শোক দিবস উপলক্ষে দুস্থদের মাঝে খাবার বিতরণ। newssonargaon কাঁচপুরে টাইগার গ্রুপের ৬ সদস্য আটক জামপুরে নাজমুল করিম এর উদ্যােগে জাতীয় শোক দিবস পালন। সোনারগাঁয়ে সিরিজ বোমা হামলার প্রতিবাদে যুবলীগের প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল সোনারগাঁয়ে সড়ক দূর্ঘটনায় যুবক নিহত জামপুরে মাদক ব্যবসায়ীদের হামলায় আহত-২ নোয়াগাঁও ইউপি চেয়ারম্যান সামসুল আলমের উদ্যােগে শোক দিবস পালন। সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার জম্মদিন উপলক্ষে জাসাস এর দোয়া সোনারগাঁয়ের উর্মি গার্মেন্টের শ্রমিক পদ্মা সেতু থেকে ঝাপ দিয়ে নিখোঁজ নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল অর্ধগলিত লাশ আদমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শোক দিবস পালন বঙ্গবন্ধু কোন ব্যক্তি বা দলের না, তিনি সারা বাংলার: এমপি খোকা শাহ মো. সোহাগ রনি’র উদ্যোগে ৭টি স্পটে দোয়া মাহফিল ও গনভোজ উপজেলা আহবায়ক কমিটির উদ্যোগে শোক দিবস পালন দীপক কুমার বনিকের উদ্যোগে শোক দিবসে আলোচনা ও খাবার বিতরণ জাতীয় শোক দিবসে দীপকে সোনারগাঁবাসী হাতে তুলে দিলেন জেলা আওয়ামীলীগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন মাহফুজুর রহমান কালাম জিএম কাদেরের দূর্ঘটনা থেকে রক্ষা ও সুস্থতা কামনায় এমপি খোকার দোয়া সোনারগাঁয়ে ব্যাটারী চালিত অটো উল্টে যাত্রী নিহত
সারাদিন এসি চালিয়েও বিদ্যুৎ বিল কমাবেন যেভাবে

সারাদিন এসি চালিয়েও বিদ্যুৎ বিল কমাবেন যেভাবে

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডেস্ক: দিন দিন বাড়ছে তাপমাত্রা। গরমে হাঁসফাঁস অবস্থা সকলের। ফ্যান বা এসি ছাড়া ঘরে টেকাই কষ্টকর। এ সময় সারাদিন-রাত ঘরে ফ্যান বা এসি চালানোর কারণে বিদ্যুৎ বিল আবার বেড়ে যায়। অনেকে আবার ঘরে এসি রেখেও সারারাত তা চালান না বিদ্যুৎ বিল বেড়ে যাওয়ার ভয়ে।

চলুন জেনে নেওয়া যাক এসি চালিয়েও বিদ্যুৎ বিল কমানোর ৫ উপায়-

ঘুমানোর সময় এসিতে টাইমার দিয়ে রাখুন। মোটামুটি ঘণ্টা দুয়েক এসি চালানো থাকলেই ঘর ঠান্ডা হয়ে যাবে। তারপর আর এসির দরকার হয় না। তবে ঘুমিয়ে পড়লে অনেকেই পরে উঠে আর এসি বন্ধ করেন না।

ফলে সারারাতই এসি চলে। এতে বিদ্যুৎ বিল বেশি আসাটাই স্বাভাবিক। তাই ঘুমানোর আগে যদি টাইমার সেট করে রাখেন, তাহলে আপনি ঘুমিয়ে পড়লেও নির্দিষ্ট সময় পর এসি ঠিকই বন্ধ হয়ে যাবে। এতে বিদ্যুৎ ও অর্থ দুটোই সাশ্রয় হবে।

ঘরের তাপমাত্রা যত বেশি হবে ততই কুলার বা এ ধরনের যন্ত্র ঘর ঠাণ্ডা করবে দ্রুত। সেক্ষেত্রে বেশি সময় ধরে এসি চালানোরও প্রয়োজন পড়বে না। ফলে বিদ্যুৎ বিলও কমবে। এজন্য ঘরে মোটা পর্দা লাগান। এতে বাইরের গরম হাওয়া ও আলো কম আসবে। ফলে ঘরও তাড়াতাড়ি ঠাণ্ডা হবে।

এসির তাপমাত্রা অবশ্যই ২৪-২৬ সেন্টিগ্রেডের মধ্যে রাখুন। সারারাত যদি এসি চালু রাখতে চান তাহলে ঘুমানোর আগে এসি স্লিপ মোডে দিয়ে রাখুন। এতে বিদ্যুৎ কম পুড়বে।

> যে কোন বৈদ্যুতিক যন্ত্রপাতি পুরোনো হয়ে গেলে তার গুণমান খারাপ হয়ে যায়। অনেক দিন ধরে একই যন্ত্র ব্যবহার করলে তা ধীরে ধীরে খারাপ হতে থাকে। শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্রের ক্ষেত্রেও একই ব্যাপার। বেশি পুরোনো হয়ে গেল বিদ্যুৎ পোড়ে বেশি। স্বাভাবিকভাবেই বিলও বেশি আসে।

নিয়মিত এসির ফিল্টার পরিষ্কার করতে হবে। নাহলে ফিল্টারে জমে থাকা ময়লা বা ঝুলের কারণে বিদ্যুৎ বেশি পুড়বে। তাই বিদ্যুৎ খরচ কমাতে এসির ফিল্টার পরিষ্কার রাখাও জরুরি।

সূত্র: বোল্ডস্কাই


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution