• রাত ৯:৫৭ মিনিট শুক্রবার
  • ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ
  • ঋতু : হেমন্তকাল
  • ১৮ই অক্টোবর, ২০১৯ ইং
এই মাত্র পাওয়া খবর :
মদনপুরে বরযাত্রী বাহি বাসে আগুন আগামীকাল শনিবার ৩ কোটি টাকা ব্যয়ে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের উদ্ধোধন দীপক কুমার বণিকের উদ্যোগে শেখ রাসেলের ৫৫ তম জন্মদিন পালন সোনারগাঁয়ে প্রতিমা ভাংচুরের ঘটনায় থানায় মামলা এবার পুরান সেবায় ভুল চিকিৎসায় গৃহবধূর মৃত্যু শিক্ষা ক্ষেত্রে সোনারগাঁ’কে রোল মডেল হিসেবে তৈরী করতে চাই.. এমপি খোকা শনিবার উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের ভবন উদ্ধোধন শেখ হাসিনা সফল রাষ্ট্রনায়ক থেকে হয়ে উঠেছেন বিশ্বনেত্রীঃ ড. সেলিনা। কায়সার হাসনাত ও বিরু’র সমর্থকদের মধ্যে সংর্ঘষ ঘটনায় মামলা সোনালী ব্যাংকের করা মামলায় ওয়ারেন্টের আসামী গ্রেপ্তার কায়সার হাসনাত ও বিরু’র সমর্থকদের মধ্যে সংঘর্ষ আহত -১০ ৯৯৯ ফোন পেয়ে মাদক ব্যবসায়ীসহ ৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ সোনারগাঁয়ে ফারইষ্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানীর প্রশিক্ষন কর্মশালা সোনারগাঁয়ে জাতীয় স্যানিটেশন মাস উদ্ধোধন মা ইলিশ শিকারের অপরাধে ৩ জেলের জরিমানা শোকজ নোটিশে প্রমানিত: সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের পূর্বের কমিটিই বৈধ সোনারগাঁয়ে পেপার মিলে ভয়াবহ অগ্নিকান্ড, ৪ কোটি টাকার ক্ষয়ক্ষতি এডভোকেট ডিপটির মা কুরছিয়া বেগমের ইন্তেকাল দ্বীন ইসলাম হত্যা ঘটনায় থানায় মামলা, আটক-১ সোনারগাঁয়ে সড়ক দূর্ঘটনায় এক ব্যক্তির মৃত্যু
হুয়াওয়ে ডিভাইসে অ্যান্ড্রয়েড বন্ধ

হুয়াওয়ে ডিভাইসে অ্যান্ড্রয়েড বন্ধ

চীনভিত্তিক জনপ্রিয় মোবাইল ডিভাইস নির্মাতা হুয়াওয়েকে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমসহ সংশ্লিষ্ট সব সেবা থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে টেক জায়ান্ট গুগল।

এর ফলে বিশ্বজুড়ে বর্তমানে ব্যবহার হওয়া হুয়াওয়ের স্মার্টফোনগুলোতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম আপডেটসহ কোনো অ্যাপ আপডেট হবে না। শুধু তাই নয়, আসন্ন নতুন স্মার্টফোনগুলোতে গুগল প্লে স্টোর, জিমেইল অ্যাপসহ বেশিরভাগ অ্যাপ থাকবেই না।

গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, হুয়াওয়ের সঙ্গে হার্ডওয়্যার এবং সফটওয়্যার হস্তান্তর প্রয়োজন এমন সব ব্যবসা বন্ধ করা হয়েছে। ব্যবসা বন্ধের এই সিদ্ধান্ত নিতে এবং তা তাৎক্ষণিকভাবে কার্যকর করতে বাধ্য হয়েছে তারা।

গত বুধবার মার্কিন বাণিজ্য বিভাগের ঘোষণার ভিত্তিতে এ ব্যবস্থা নেয় গুগল। বাণিজ্য বিভাগ ওই ঘোষণায় হুয়াওয়েসহ ৭০টি প্রতিষ্ঠানকে বাণিজ্যের জন্য কালো তালিকাভুক্ত করে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সই করা নির্বাহী আদেশের ভিত্তিতে ওই ব্ল্যাকলিস্ট বা কালো তালিকা ঘোষণা করা হয়।

এর ফলে হুয়াওয়েকে যুক্তরাষ্ট্রের যে কোনো প্রতিষ্ঠানের কাছ থেকে হার্ডওয়্যার-সফটওয়্যার কেনা থেকে কার্যত নিষিদ্ধ করা হয়েছে। এ কারণেই নিষেধাজ্ঞা তুলে নেয়ার আগ পর্যন্ত, অর্থাৎ মার্কিন সরকার অনুমোদন না দিলে অ্যান্ড্রয়েড বিষয়েও গুগলের সঙ্গে ব্যবসা চালিয়ে যেতে পারবে না চীনা এই কোম্পানিটি।

কয়েকবারের ধারাবাহিকতায় মার্কিন প্রশাসনের নতুন এই আঘাতের প্রভাব পড়বে হুয়াওয়ের বিশ্ববাজারে। কেননা এশিয়াসহ পৃথিবীর প্রায় সর্বত্রই হুয়াওয়ে একটি জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড।

এই নিউজটি শেয়ার করুন...

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution