• সকাল ৯:৩৩ মিনিট বৃহস্পতিবার
  • ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
  • ঋতু : হেমন্তকাল
  • ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
আশরাফুল ইসলাম মাকসুদেরর গণসংযোগ সোনারগাঁয়ের সোয়াইব হত্যার রায় পিছিয়ে ৩০ নভেম্বর ধার্য্য সোনারগাঁয়ে মাদ্রাসার শিক্ষককে পিটিয়ে জখম করলো ছাত্র সোনারগাঁয়ে গবাদি পশুকে বিনামুল্যে চিকিৎসা সেবা প্রদান সোনারগাঁয়ে ১২ জনের নমুনায় ৩ জনের দেহে করোনা সনাক্ত, মোট সনাক্ত ৬৮৭ এমপি খোকাকে নিয়ে কুরুচিপুর্ণ বক্তব্য প্রদানকারী জাহাঙ্গীরকে অব্যাহতি এমপি’র বিরুদ্ধে কুরুচিপূর্ণ বক্তব্যের প্রতিবাদে জাতীয় পার্টির প্রতিবাদ সভা সোনারগাঁয়ে ঈদগাহর জমি দখলের পায়তারা, বিক্ষোভ মিছিল সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগকে শোকজ ! কলাপাতা রেষ্টুরেন্টের নতুন সংযোজন জন্মদিনের কেক সোনারগাঁয়ে ৮ জনের নমুনায় ৩ জনের দেহে করোনা সনাক্ত আমি বিএনপি করি স্যার জানে ফোনালাপে অধ্যক্ষ সুলতান মিয়া আমি নারী তাই মেয়র নির্বাচিত হলে নারী উন্নয়নর কাজ করবো.. ঝরা বির্তক পিছু ছাড়ছে না নাম ফলকের তড়িঘড়ি করে লাগানো হলো সোনারগাঁও জি আর ইনিষ্টিটিউশনের নাম ফলক এ বছর হচ্ছে না সোনারগাঁও পৌরসভা নির্বাচন শ্রমিকলীগ সভাপতি মন্টুর আত্মার মাগফেরাত কামনায় দোয়া সোনারগাঁয়ে গোরস্থানের জমি দখলের পায়তারার প্রতিবাদে বিক্ষোভ সোনারগাঁয়ে দুটি দোকানে আগুন, ৪০ লাখ টাকার মালামাল পুড়ে ছাই জমি লিখে না দেয়ায় আলাউদ্দিন বাহিনীর তান্ডব, বাড়িঘর ভাংচুর আহত ৬
দশর্নাথীদের জন্য খুলে দেওয়া হলো বড় সর্দার বাড়ী

দশর্নাথীদের জন্য খুলে দেওয়া হলো বড় সর্দার বাড়ী

Logo


নিউজ সোনারগাঁ২৪ডটকঃ

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন (বড় সর্দার বাড়ী) রেস্টুরেশন কাজ শেষে জনগনের জন্য উম্মুক্ত করা হয়েছে। আজ সোমবার সকালে ফিতা কেটে বড় সর্দার বাড়ীর গেইট খুলে দেওয়া হয়। এর আগে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের ঐতিহাসিক বড় সরদারবাড়ি পহেলা নভেম্বর ২০১৮ তারিখে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুভ উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের পরিচালক রবীন্দ্র গোপ।

জানাগেছে, রেস্টোরেশন কৃত বড় সরদারবাড়ি দেশের অতীত ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে নতুন প্রজন্মের মেলবন্ধন সৃষ্টি করবে। একই সাথে প্রাচুর্যময় আভিজাত্য ও সংস্কৃতির গুরুত্বপূর্ণ পীঠস্থানকে দেশি-বিদেশি পর্যটকদের কাছে উপস্থাপনের রাজসিক দ্বার উন্মুক্ত হবে।

ঐতিহাসিক প্রেক্ষাপট বড় সরদারবাড়ি মুঘলস্থাপত্য, বারভূইয়ার অলঙ্করণশৈলী, ব্রিটিশ কলোনিয়াল ও হিন্দু স্থাপত্যের ঐতিহ্যিক স্থাপনার এক উজ্জ্বল দৃষ্টান্ত।

পর্যটকদের কাছে এ ভবনটি আকর্ষণীয় নিদর্শন হিসেবে আদৃত। একই ভবনে চারটি জেনারেশনের স্থাপত্যশৈলী অবলোকন বাংলাদেশে এক বিরল ঘটনা।

বড় সরদারবাড়ির আয়তন ২৭ হাজার ৪০০ বর্গফুট। আলোচিত ভবনে সর্বমোট কক্ষসংখ্যা ৮৫টি। চুন-সুরকির গাঁথুনিতে বড় সরদারবাড়ি সোনারগাঁ অঞ্চলের স্মৃতিঋদ্ধ ইমারতের দীপ্যমান স্বাক্ষর করে আসছে।বাংলার অনন্য স্থাপত্যশৈলী এ ভবনের পরতে পরতে অবলোকন করা যায়।

উল্লেখ্য যে, কোরিয়া ভিত্তিক বহুজাতিক কোম্পানি ইয়াংওয়ান ও কোরিয়া ইপিজেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা মি. কিহাক সাং ঐতিহাসিক বড় সরদারবাড়ির প্রকৃত সৌন্দর্য ফিরিয়ে আনতে রেস্টোরেশন কাজ পরিচালনা করেছেন।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution