• সন্ধ্যা ৭:০৮ মিনিট শুক্রবার
  • ২৩শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
  • ঋতু : বর্ষাকাল
  • ৭ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে পুর্ব শত্রুতার জের মা ও ছেলেকে কুপিয়ে জখম সোনারগাঁয়ে একদিনে ২ মহিলাসহ ৩ জনের দেহে করোনা সনাক্ত নয়াপুরে স্বেচ্ছাসেবক লীগ নেতা জাকির হোসেনের ব্যক্তিগত কার্যালয় উদ্বোধন ১৫ আগস্ট উপলক্ষে উপজেলা প্রশাসনের প্রস্তুতিমুলক সভা সোনারগাঁয়ে অন্তস্বত্তা নারীসহ ২জনকে পিটিয়ে আহত আড়াইহাজারে আওয়ামীলীগের দুই গ্রুপের সংর্ঘষে নিহত ১ সোনারগাঁয়ে করোনা আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়াল সোনারগাঁয়ে একই পরিবারের ৫ জনকে পিটিয়ে জখম সোনারগাঁয়ে ২৫ হাজার ইয়াবাসহ আটক ৫জন, মাইক্রোবাস জব্দ সোনারগাঁ থানার ওসি বদলি আসছেন বন্দর থানার ওসি রফিকুল ঐতিহ্যবাহী কাইকারটেক হাটে টিকে আছে মাল টানার ঘোড়ার বাহন সোনারগাঁয়ে একদিনে সুস্থ ৪, মৃত্যু ২ ও আক্রান্ত ১, মোট আক্রান্ত ৪৯৭ সোনারগাঁয়ে করোনায় আক্রান্ত হয়ে স্কুল অধ্যক্ষের মৃত্যু সোনারগাঁয়ে এক ব্যক্তির অর্ধগলিত লাশ উদ্ধার বিনোদন কেন্দ্রগুলো বন্ধ থাকায় ভ্রমন পিয়াসুরা ঘুরতে মেঘনা নদীতে সোনারগাঁয়ে এক প্রসূতির তিন সন্তান প্রসব সোনারগাঁয়ে ঘুরতে এসে পরিবার নিয়ে ভীড় করছে পর্যটন কেন্দ্রের প্রবেশ দ্বারে আজ ঈদ, তাই আমরা মানুষ ! সোনারগাঁয় দুই বিয়াই পরিবারের মধ্যে সংঘর্ষ, আহত ৪ কোরবানি বর্জ্য পরিষ্কারে ‘পাশে আছি আমরা’র অভিযান
সোনারগাঁয়ের ঐতিহাসিক পঙ্খিরাজ খাল এখন ময়লার ভাগার

সোনারগাঁয়ের ঐতিহাসিক পঙ্খিরাজ খাল এখন ময়লার ভাগার

Logo

নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: সোনারগাঁ উপজেলার ঐতিহাসিক পঙ্খিরাজ খালটি এখন ময়লার ভাগারে পরিনত হয়েছে। দখল, দূষণ ও ভরাটের কারণে খালটি এখন সরু নালায় রূপ নিয়েছে। এক সময় স্রোতস্বীনি এ খালটি পুরো সোনারগাঁ পৌরসভার পানি নিস্কাশনের একমাত্র পথ ছিল। বর্তমানে খালটির বিভিন্ন স্থানে ভরাট ও দখলের কারণে খালটিতে পানি প্রবাহ নেই বললেই চলে। সোনারগাঁয়ের মেঘনা নদীর শাখা মেনিখালীর সাথে এ খালের সরাসরি সংযোগ ছিল। খালটি উদ্ধবগঞ্জ এলাকার ভট্টপুর দিয়ে ঐতিহাসিক পানাম নগরে প্রবেশ করেছে। এক সময় এ খাল দিয়েই দেশি বিদেশি বণিকরা পানাম নগরে যাতায়াত করতো।

বর্তমানে আশপাশের গ্রামের মানুষ ও স্থানীয় হোটেল রেস্টুরেন্ট থেকে এখানে ময়লা আবর্জনা ফেলা হচ্ছে। ময়লা আর্বজনার দুর্গন্ধে এখন অতিষ্ঠ খালের পাড়ের বাসিন্দারা। খালে পানি নিষ্কাশন না থাকায় বর্ষা মৌসুমে চরম দূর্ভোগের শিকার হচ্ছেন পুরো পৌরবাসী।

সরেজমিন খালটি পরিদর্শন করে দেখা গেছে, উদ্ববগঞ্জ এলাকায় এ খালের উপর নির্মিত সেতুটির নিচে পাশের হোটেল থেকে প্রতিদিন উচ্ছিষ্ট খাবার ও আর্বজনা ফেলা হচ্ছে। পানি নিষ্কাশন না থাকায় এসব আর্বজনা পঁচে চারিদিকে দুর্গন্ধ ছড়িয়ে পরছে।

এ ব্যাপারে স্থানীয় বাসিন্দারা জানান, এ খালটির সাথে সোনারগাঁয়ের অনেক ইতিহাস জড়িত। ধীরে ধীরে খালটি হারিয়ে যাচ্ছে। খালটি এখন ময়লার ভাগারে পরিনত হয়েছে।

এ ব্যাপারে স্থানীয় বাসিন্দা লেখক হাজী মোহাম্মদ মোহসিন বলেন, পঙ্খিরাজ খালটি একটি অনেক পুরোনো ও ঐতিহ্যবাহী। খালটিকে ঘিরে অনেক ইতিহাস রয়েছে। এ খালটি উপজেলা কয়েকটি ইউনিয়ন জুড়ে বিস্তৃত। বর্তমানে কিছু লোক খালটি কিছু অংশ দখল করে নিয়েছে এর কারনে খালটি মৃতপ্রায়। অপরদিকে, খালে পানি না থাকার কারনে স্থানীয়রা ময়লা ফেলে ময়লার ভাগারে পরিনত করেছি। আমরা খালটি পুনরুদ্ধারের জন্য উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে স্মারক লিপি ও মানববন্ধন করেছি। কিন্তু প্রশাসন খালটি উদ্ধারে চোখে পড়ার মত কোন পদক্ষেপ গ্রহন না করায় আমরা হতাশ।

সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার(ভূমি) আল মামুন বলেন, আমি খালটি সর্ম্পকে অবগত নই। তবে খালটি দখলমুক্ত ও ময়লার ভাগার পরিস্কার করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।

Logo
এই নিউজটি শেয়ার করুন...

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution