• সকাল ৬:৩৪ মিনিট বুধবার
  • ২৯শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ
  • ঋতু : হেমন্তকাল
  • ১৩ই নভেম্বর, ২০১৯ ইং
এই মাত্র পাওয়া খবর :
নাঃগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক লীগে স্থান পেলেন সোনারগাঁয়ের সামসুজ্জামান ও দুলাল ভুল চিকিৎসায় রোগী মৃত্যুর সংবাদ প্রকাশ করায় সাংবাদিকদের দোষলেন মালিকরা দ্বীন ইসলাম হত্যার সঙ্গে জড়িত রাজুকে গনপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ ২ সন্তানের জননীকে ধর্ষণের ঘটনায় মামলা সোনারগাঁয়ের আওলাদ হোসেনের ১৪ বছরের কারাদন্ড কায়সার বাদে যুবলীগের ৪৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বদলী সােনারগাঁয়ে সাহায্য দেওয়ার কথা বলে ২ সন্তানের জননীকে ধর্ষণের অভিযোগ সোহেল নামের এক যুবকের ২ মাসের কারাদন্ড সোনারগাঁ নয়াপুরে নাহিত ও রাজীব চোরের উপদ্রবে অতিষ্ট এলাকাবাসী স্ত্রীকে ভাগিয়ে নিয়ে গেলেন মেয়র, ভয়ে চুপ স্বামী পুলিশের সোর্স পুলিশ পরিচয় দিয়ে ২ যুবককে অপহরন করে অর্থ হাতিয়ে নেয়ার চেষ্টা রাজনীতি থেকে অবসর নেয়ার ঘোষনা দিলেন লিয়াকত হোসেন খোকা নারীদের ভোগ্যপণ্য বানাবেন নাঃ কবি লেখকদের উদ্দেশ্যে ড. সেলিনা সোনারগাঁয়ে ইয়াবাসহ আওয়ামীলীগ নেতা মুজিবুর আটক পিএসসি শিক্ষার্থীদের বিদায় ও এস এম সির কমিটির বরণ উপলক্ষে মিলাদ ও দোয়া সোনারগাঁয়ে সাংসদের উদ্যোগে মুক্ত আলোচনা কাঁচপুরে মোশারফ ওমর ঠেকাতে মাহবুব খাঁন সংঘাতের আশংকায় ওয়াজ মাহফিল বন্ধ করলো পুলিশ
সোনারগাঁয়ে স্থপতিদের মিলন মেলা

সোনারগাঁয়ে স্থপতিদের মিলন মেলা

নিউজ সোনারগাঁ২৪ডটকমঃ এশিয়া মহাদেশের ২১টি দেশের সমন্বয়ে গঠিত আর্কিটেক্টস রিজিওনাল কাউন্সিল অব এশিয়া’র ৫০ বছর পূর্তি উপলক্ষে দেশ বিদেশের স্থপতিদের মিলন মেলায় পরিনত হয়েছে ঐতিহাসিক সোনারগাঁয়ের পানাম নগরী ও বড় সর্দারবাড়ী। সোমবার রাত ৭টা থেকে শুরু হওয়া এ আয়োজনে প্রধান অতিধি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। আর্কিটেক্টস রিজিওনাল কাউন্সিল অব এশিয়া’র ৫০ বছর পূর্তি উপলক্ষে স্থপতিদের মহাসম্মেলনটি চীনের সাংহাইতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও প্রতিযোগিতায় অংশ নিয়ে এর ভ্যানু হিসেবে বাংলাদেশের ঢাকা বিজয়ী হওয়ায় গত ৩ নভেম্বর বাংলাদেশে আনুষ্ঠানিক ভাবে শুরু হয় এ মহাসম্মেলন। সম্মেলনের অংশ হিসেবে গতকাল ৪ অক্টোবর রাতে সোনারগাঁয়ের ঐতিহাসিক পানাম নগরী ও সদ্য রেস্টোরেশনকৃত বড় সর্দারবাড়ীতে দেশি বিদেশে স্থপতিতের জন্য আয়োজন করা হয় বিশেষ অনুষ্ঠান মালার। এ উপলক্ষে পানাম নগরী ও বড় সর্দারবাড়িকে মোহনীয় আলোক সজ্জায় সজ্জিত করা হয়। আগত দেশি বিদেশি স্থপতিরা আলো আঁধারের মনোরম পরিবেশে সরোদ এর সুর মুর্চ্ছনায় ঘুরে বেড়ান ঐতিহাসিক এসব স্থাপনায়। স্থাপনা পরির্দশন ছাড়াও স্থানীয় পাঁচজন কারুশিল্পীর শিল্পকর্ম প্রদর্শনের ব্যবস্থাও রাখা হয় অনুষ্ঠানে। বড় সর্দারবাড়ীর সামনে কারুশিল্পীদের ঐতিহ্যবাহী শিল্পকর্মের এ প্রদর্শনী দেখে মুগ্ধ হন আগত বিদেশী অতিথিরা। এছাড়া বড় সর্দারবাড়ীর অভ্যন্তরে অবস্থিত নাচ ঘরে পরিবেশিত হয় মনোজ্ঞ ক্লাসিক্যাল নৃত্য ও সংগীত।

মহাসম্মেলনের কনভেনার স্থপতি আবু সাইদ এম আহমেদ জানান, এশিয়া মহাদেশের ২১টি দেশের সমন্বয়ে গঠিত আর্কিটেক্টস রিজিওনাল কাউন্সিল অব এশিয়া’র ৫০ বছর পূর্তি উপলক্ষে স্থপতিদের মহাসম্মেলন চীনের সাংহাইয়ে করার জন্য প্রস্তাব করেছিল ইনস্টিটিউট অব চাইনিজ আর্কিটেক্টস, বাংলাদেশ মহাসম্মেলন করার জন্য ইচ্ছা পোষন করলে একটি প্রতিযোগিতার মাধ্যমে বাংলাদেশ বিজয়ী হয়ে আয়োজক দেশ নির্বাচিত হয়। এ মহাসম্মেলন উপলক্ষে ৩শতাধিক বিদেশি স্থপতির আগত ঘটেছে বাংলাদেশে। সম্মেলনের দ্বিতীয়দিন সোনারগাঁকে বেছে নেয়া হয়েছে। সোনারগাঁ প্রাচীন বাংলার রাজধানী ছিল সেসুবাদে এখানে অনেক প্রাচীন স্থাপত্য নির্দশন রয়েছে এসব স্থাপত্য নির্দশনগুলোকে বিদেশি স্থপতিদের কাছে তুলে ধরাই আমাদের মূখ্য উদ্দেশ্য। এ সম্মেলন শেষে হবে আগামী ৭ নভেম্বর।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্থপতি আবু সাইদ এম আহমেদ, স্থপতি জালাল আহমেদ, সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক ড আহমদ উল্লাহ প্রমূখ।

এই নিউজটি শেয়ার করুন...

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution