• সন্ধ্যা ৭:২৪ মিনিট সোমবার
  • ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
  • ঋতু : হেমন্তকাল
  • ৩০শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁও পৌরসভায় তিন শতাধিক অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করোনা মুক্ত হয়েই নৌকার ভোট চাইতে ভোটারদের কাছে ছগীর আহম্মেদ সোনারগাঁয়ের সোয়াইব হত্যা মামলায় ৩ জনের ফাঁসি, ১ জনের ১০ বছর কারাদন্ড সোনারগাঁয়ে হেলথ এসিস্ট্যান্ট এসোসিয়েশনের চার দফা কর্মবিরতি পালন সোনারগাঁয়ে করোনায় আরো একজনের মৃত্যু সোনারগাঁয়ে ৭ জনের করোনা পরিক্ষা করে ১ জনের দেহে সনাক্ত নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ দিতে কাজ করছেন সরকার —–জিএম মো: সাইরুল ইসলাম উপজেলা স্বেচ্ছাসেবকলীগের মানববন্ধন উপজেলা স্বেচ্ছাসেবকলীগের মানববন্ধন দাবি দাওয়া নিয়ে সোনারগাঁয়ে স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি সোনারগাঁয়ে ১৯ জনের নমুনা পরিক্ষায় ১ জনের দেহে করোনা সনাক্ত মাঠে-ঘাটে সাধারণ মানুষের সাথে নৌকার প্রার্থী ঝরার গণসংযগোগ সোনারগাঁও জাদুঘরে দুইজনসহ একদিনে করোনা আক্রান্ত ৪ আশরাফুল ইসলাম মাকসুদেরর গণসংযোগ সোনারগাঁয়ের সোয়াইব হত্যার রায় পিছিয়ে ৩০ নভেম্বর ধার্য্য সোনারগাঁয়ে মাদ্রাসার শিক্ষককে পিটিয়ে জখম করলো ছাত্র সোনারগাঁয়ে গবাদি পশুকে বিনামুল্যে চিকিৎসা সেবা প্রদান সোনারগাঁয়ে ১২ জনের নমুনায় ৩ জনের দেহে করোনা সনাক্ত, মোট সনাক্ত ৬৮৭ এমপি খোকাকে নিয়ে কুরুচিপুর্ণ বক্তব্য প্রদানকারী জাহাঙ্গীরকে অব্যাহতি এমপি’র বিরুদ্ধে কুরুচিপূর্ণ বক্তব্যের প্রতিবাদে জাতীয় পার্টির প্রতিবাদ সভা
ইন্টারনেট-অ্যাপসের প্রভাব ‘বিশেষ’ বইয়ের বাজারে

ইন্টারনেট-অ্যাপসের প্রভাব ‘বিশেষ’ বইয়ের বাজারে

Logo


রাজধানীর ফার্মগেটের ব্যস্ত রাস্তা। সাঁ-সাঁ করে ছুটে চলেছে গাড়ি। পাশের ফুটপাত ধরে ব্যস্ত নগরবাসীর হেঁটে চলা। আর সেই ফুটপাতের পাশেই একটি অস্থায়ী বইয়ের দোকান, যেখানে থরে থরে সাজানো বিভিন্ন ধরনের বই। আছেন বিক্রেতাও, কিন্তু সেখানে দীর্ঘক্ষণ দাঁড়িয়েও তেমন একটা ক্রেতার উপস্থিতি চোখে পড়ল না।

বইয়ের দোকানটির দিকে আরেকটু এগিয়ে যেতেই চোখে পড়ল অন্য স্বাভাবিক বইয়ের দোকানের চেয়ে কিছুটা আলাদা ধরনের এই দোকান। বিশেষ ধরনের বইগুলো পাওয়া যায় এই দোকানে। দোকানটিতে থরে থরে সাজানো বইয়ের মধ্যে রয়েছে ‘কথায় কথায় ইংরেজি শিখুন, ভালো ছাত্র হওয়ার সহজ উপায়, ডায়াবেটিস রোগীরা কী খাবেন, গণিতের সূত্রাবলি, ধাঁধাঁর আসর, ওজন কমানোর জন্য আপনাকে যা করতে হবে, ৩০ দিনে সিঙ্গাপুরের ভাষা শিখুন, মোটর ড্রাইভিং লাইসেন্স এবং প্রাপ্তি, ৩০ দিনে ফ্রান্স, সৌদি আরব, কুয়েত, ওমানের ভাষা শিখুন, বক্তৃতা ও বিতর্ক শিখবেন কিভাবে, এমন নানা বই সাজানো আছে ফুটপাতের এই অস্থায়ী দোকানটিতে।

ব্যবসায় মন্দাভাবের কারণ সম্পর্কে মোবারক মিয়া বলেন, এসব বিশেষ ধরনের বইয়ের সব কিছু এখন ইন্টারনেট বা অ্যাপসের মাধ্যমেই পাওয়া যায়। বর্তমানে সবার কাছে স্মার্ট ফোন আছে, তারা সবাই ইন্টারনেট-অ্যাপস ব্যবহার করে। যে কারণে বাজার থেকে টাকা খরচ করে মানুষ আর বিশেষ ধরনের এসব বই কিনে না। তারা ইন্টারনেটে অথবা অ্যাপসেই এসব পেয়ে যায়।

রাজধানীর নীলক্ষেত, পল্টন, মিরপুর ১০ নম্বরে অবস্থিত এসব বিশেষ ধরনের বই বিক্রেতাদের সঙ্গে কথা বলেও মোবারক মিয়ার কথার মিল পাওয়া গেল। তারাও বলছেন, ইন্টারনেটে অথবা অ্যাপসেই এসব বই বর্তমানে পর্যাপ্ত পাওয়া যায়। এ কারণে তাদের ব্যবসা আর আগের মতো নেই। অনেকেই ব্যবসা ছেড়েছেন নতুবা দীর্ঘদিনের ব্যবসা একেবারে ছেড়ে না দিয়ে পাশাপাশি অন্য কিছু করছেন। তারা বলেন, বর্তমানে যে অবস্থা তাতে ব্যবসা ছেড়ে দেয়া ছাড়া উপায় নেই।

মোবারক মিয়ার দোকানের সামনে দাঁড়িয়ে বইগুলো দেখছিলেন পথচারী তোফাজ্জল হোসেন। তিনি রংপুরের একটি কলেজ থেকে পড়ালেখা শেষ করে ঢাকায় এসেছেন চাকরির আশায়, থাকছেন মেসে। ফুটপাত দিয়ে যাওয়ার সময় দাঁড়িয়ে বইগুলো দেখছেন। আলাপ হয় তার সঙ্গে। তিনিও বললেন একই কথা। তিনি জানান, আমরা আগে এ ধরনের বই কিনে পড়তাম। ৩০ দিনেই ইংরেজি শিখুন, একাই শিখুন কম্পিউটার, ওজন কমাবেন যেভাবে এই ধরনের অনেক বই আগে কিনেছি। কিন্তু বর্তমানে বেশির ভাগ মানুষই ইন্টারনেট ব্যবহার করে। যে কারণে এই ধরনের বিশেষ বই বিক্রি আগের চেয়ে কমে যাবে এটাই স্বাভাবিক। আমিই যেমন আগে এসব বই কিনতাম কিন্তু বর্তমান সময়ে এসে তো আর কিনব না। কারণ ইন্টারনেটেই পেয়ে যাব এসব।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) প্রকাশিত গত নভেম্বরের তথ্য অনুযায়ী, দেশে সক্রিয় মোবাইল ফোন সংযোগের সংখ্যা ১৪ কোটি ছাড়িয়েছে। মোবাইল ফোনের সক্রিয় সংযোগ বা সিমের সংখ্যা ১৪ কোটি সাত লাখ। এ সময়ে মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা সাত কোটি ৯২ লাখ। সচেতনরা বলছেন, প্রযুক্তির ব্যবহার এড়িয়ে যাওয়ার কোনো সুযোগ নেই। প্রযুক্তিকে মানুষ গ্রহণ করবে এটাই স্বাভাবিক। প্রযুক্তির কারণে পুরাতন অনেক কিছু হারিয়ে যাবে আবার নতুন নতুন ক্ষেত্র তৈরি হবে এটাই নিয়ম।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution