• সকাল ৮:৫৭ মিনিট সোমবার
  • ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
‘যারা আনারসে ভোট দিতে চান, কেন্দ্রে আইসেন, না দিতে চাইলে ঘরে থাইকেন’ বাবুল ওমরের হুমকি-ধামকিতে ভোটের মাঠে প্রভাব পড়েছে আনারস প্রতিকের সোনারগাঁয়ে চোরাই মোবাইলসহ সাতজন গ্রেফতার  আজ থেকে কালাম আমার পরিবারের একজন সদস্য আওয়ামীলীগ নেতা বিরুর বংশ উচ্ছেদের হুমকির ঘটনায় বাবুল ওমরকে শোকজ ঘোড়াকে জয়ী করতে নির্বাচনী মাঠে কাঁচপুরের খাঁন পরিবার ঘোড়ার পক্ষে যু্বলীগের সাংগঠনিক সম্পাদক কামাল হোসেনের উঠান বৈঠক উপজেলা আওয়ামীলীগের নীতি নির্ধারক সোহাগ রনি? সোনারগাঁয়ে গত ৯ দিন ধরে দুই সহোদর নিখোঁজ সোনারগাঁয়ে দুই কোটি টাকার ইয়াবা জব্দ, ১কারবারি গ্রেপ্তার আমান খাঁনের উদ্যোগে কাঁচপুরে কালামের নির্বাচনী প্রচারনা সভা আড়াইহাজারে নির্বাচনী আচারন বিধি লঙ্ঘনের অভিযোগ হুইপ বাবুর বিরুদ্ধে আড়াইহাজারে নির্বাচনী আচারন বিধি লঙ্ঘন হুইপ বাবুর বিরুদ্ধে বন্দরের নতুন চেয়ারম্যান মাকসুদ চেয়ারম্যান নারায়ণগঞ্জ পল­ী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি পালন সোনারগাঁয়ে তিনদিন ব্যাপী ফায়ার সার্ভিসেরর স্বেচ্ছাসেবক প্রশিক্ষন সোনারগাঁয়ে আস্থা ফিডে সেনা প্রধান সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ সোনারগাঁও পৌরসভায় কালামের কেন্দ্র কমিটির সভা সোনারগাঁয়ে বিশ বছর পর বাকপ্রতিবন্ধী ভাইকে ফিরে পেলেন তার বড় ভাই
একজন হাসিবুর রশীদ স্যার ও মননশীল শিক্ষকঃ স্মৃতি কথা

একজন হাসিবুর রশীদ স্যার ও মননশীল শিক্ষকঃ স্মৃতি কথা

Logo


আমি তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার দা সূর্যসেন হলের আবাসিক ছাত্র। ২০০০-২০০১ সেশনে ব্যবস্থাপনা বিভাগে ভর্তি হয়েছি। নতুন আনন্দ, নতুন উদ্দীপনা, নতুন আশা। ঢাবি, ব্যবস্থাপনা বিভাগে ভর্তি হওয়ার পর হতে ড. হাসিবুর রশীদ স্যারের নাম ডাক শুনতাম। কিন্তু স্যারের সাথে কথা বলার সাহস হত না। দূর হতে স্যারকে দেখতাম আর মুখোমুখি হলে সালাম দিতাম। স্যার সবসময়ই স্বভাবসুল্ভ ভাবে ছোট্ট হাসিতে সালামের উত্তর দিতেন। স্যারকে কখনও অট্টহাসিতে দেখিনি, সবসময় মুচকি হাসিতেই দেখেছি।
স্যারকে কোর্সে পেয়েছিলাম ৫ম সেমিস্টার থেকে। স্যার আমাদের অপারেশনস ম্যানেজমেন্ট কোর্সটি পড়াতেন। তখন থেকেই স্যারের সাথে সরাসরি কথা হত। প্রকৃতপক্ষে স্যারের সাথে পরিচয় ৫ম সেমিস্টার হতেই। তখন থেকেই স্যারের সাথে সরাসরি কথা হত। অত্যন্ত নরম মনের মানুষ স্যার। খুবই সদালপি, স্বল্পভাষী ও মার্জিত স্বভাবের একজন আদর্শ শিক্ষক। স্যারের প্রতিটা কথায় ও আচরণে নির্ভিকতার ছাপ দেখা যায় স্পষ্ট। অপারেশন ম্যানেজমেন্টের বিষয়গুলো স্যার অত্যন্ত সুন্দর, সহজ করে ও দক্ষতার সাথে বুঝিয়ে দিতেন। স্যারের পড়ানোর স্টাইলটা অত্যন্ত আকর্ষনীয় ছিল। সবচেয়ে বড় বিষয় হল, স্যার পড়ানোর জন্য ডিজিটাল ও ম্যানুয়াল দুই পদ্ধতিই ব্যবহার করতেন। অর্থ্যাৎ, স্যার হোয়াইট বোর্ডও ব্যবহার করতেন। আমি এমনিতে অংকে খুব কাচা, কিন্তু স্যারের কোর্সে ভালো করেছিলাম এবং ‘এ’ পেয়েছিলাম কারণ স্যার বোঝাতেন সুন্দর ও সাবলীল ভঙ্গিতে এবং সহজ করে।
স্যার ধীরে ধীরে অল্প কথা বলতেন কিন্তু সেই অল্প কথার ভিতর আমরা অনেক অর্থ খুজে পেতাম। স্যার আমাদের কোর্সের অংশ হিসেবে টার্ম পেপার দিয়েছিলেন। টার্ম পেপারের তথ্য সংগ্রহের জন্য ঢাকা শহরের বিভিন্ন লোকেশনে যেতে হয়েছিল। টার্ম পেপার ইস্যুতে একদিন স্যারের রুমে গেলাম পরামর্শ নিতে। স্যার আমাকে দুটো কথা বলেছিলেন, একঃ তথ্য সংগ্রহের ক্ষেত্রে নিরপেক্ষ থাকবে আর দুইঃ যেই তথ্য পাবো এবং দেখবো সেটাই যেন উপস্থাপন করি। স্যারের কথা সেদিন মনে ধরেছিল খুব যা আজও আমি মেনে চলি এবং আমার ছাত্রদেরকে সেই কথায় বলি।
স্যার অপারেশনস ম্যানেজমেন্ট এর উপর পিএইচডি করেছেন। এমফিলও করেছেন এই বিষয়ের উপর। স্যার ১৯৯১ সালে কমনওয়েলথ ইন্টারন্যাশনাল স্কলারশীপ পেয়েছেন। ১৯৮৬ সালে ওয়ার্ল্ড ব্যাংক স্কলারশীপ পেয়েছেন। মেধা তালিকায় এস এস সি তে রাজশাহী বোর্ডে স্যার প্রথম এবং এইচ এস সি তে তৃতীয় স্থান হওয়ার গৌরব অর্জন করেন। স্যারের নিকট হতে পেয়েছি সততা ও নির্ভিকতা, পেয়েছি অমায়িক ও মার্জিত ব্যবহার। স্যারের উপদেশ মনে রাখি সবসময়। স্যার বেরোবির ভিসি হিসেবে নতুন দায়িত্ব পেয়েছেন। স্যারের নতুন দায়িত্বের প্রতি সবসময়ই শুভ কামনা ও আন্তরিক অভিনন্দন। মহান আল্লাহ্‌ পাক স্যারকে দীর্ঘজীবি করুন।
@স্বত্তাধিকার সংরক্ষিত

লেখক ও গবেষক – মোঃ হাবিবুর রহমান,
সহকারী অধ্যাপক, ব্যবস্থাপনা,
habib80046@gmail.com


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution