• রাত ১১:৫৩ মিনিট বুধবার
  • ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
  • ঋতু : বসন্তকাল
  • ৩রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে নিখোঁজের ৩০ঘন্টা পর ঝোপ থেকে বৃদ্ধার লাশ উদ্ধার মৎস্যজীবী দলের ৪২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সোনারগাঁয়ে দোয়া মাহফিল ভাইকে সরিয়ে বারদী ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন চুম্মা বাবুল সোনারগাঁয়ে ভূমিদস্যুদের কান্ড: কৃষিবিদকে হত্যার চেষ্টায় থানায় অভিযোগ জিতলো রয়েল চেলেঞ্জার সনমান্দী, স্বস্তিতে চেয়ারম্যান জিন্নাহ সোনারগাঁয়ে বঙ্গবন্ধুর ৭ই মার্চ ভাষনের প্রস্তুতি প্রতিযোগিতা অনুষ্ঠিত জামপুর ইউনিয়নে জাতীয়পার্টির প্রার্থী ঘোষনা দিলেন এমপি খোকা সোনারগাঁয়ে হত্যার ৩ মাস পর বিল্লাল হোসেনের মাথা উদ্ধার সোনারগাঁও জাদুঘরের মাসব্যাপী লোকজ মেলা উদ্ধোধন সোনারগাঁয়ে ধর্ষণের চেষ্টার অভিযোগে মাদ্রাসা অধ্যক্ষ গ্রেফতার পুলিশের এএসআই’য়ের বিরুদ্ধে প্রশাসনের বিভিন্ন দপ্তরে অভিযোগ উপজেলা মৎসজীবী লীগের কমিটি গঠন আগামীকাল সোমবার থেকে শুরু মাসব্যাপী সোনারগাঁও লোকজ মেলা সোনারগাঁ বঙ্গবন্ধু ক্রিকেট টুর্নামেন্টে বারদী বুলস ক্লাব বিজয়ী ঢাকার ছাত্রদলের সমাবেশে পুলিশের লাঠিচার্জে সোনারগাঁয়ের জনি আহত মোরগের ‘ছুরিকাঘাতে’ মালিকের মৃত্যু নাসিরকে নিয়ে এবার ঢালিউড নায়িকার ফেসবুক স্ট্যাটাস ভাইরাল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ঘোষণা স্বল্পদৈর্ঘ্য থ্রিলারে স্পর্শিয়া টিকা নিলেন প্রায় ৩০ লাখ মানুষ
সময় এখন পাশে দাড়াঁনোর…রবিউল হুসাইন

সময় এখন পাশে দাড়াঁনোর…রবিউল হুসাইন

Logo


করোনা ভাইরাসের প্রার্দুভাবে সারা বিশ্ব এখন শঙ্কিত। কারোনার কাছে কার্যত অবরুদ্ধ হয়ে আছে মানুষ। স্বাভাবিক কাজকর্ম কিছুই করা সম্ভব হচ্ছে না, তাই করোনা আক্রান্ত হয়ে জীবন বিপন্নের পাশাপাশি কর্মহীন মানুষ না খেয়ে প্রাণ হারানোর শঙ্কায় এখন ভীত। মানুষের প্রতিটি মুহুর্ত কাটছে অনিশ্চিত আগামীর দুশ্চিন্তায়। সামনে কি অপেক্ষা করছে? কিভাবে সংসার চলবে? কিভাবে বেঁচে থাকবে? করোনার চেয়ে এ বিষয়গুলো মানুষকে বেশী ভাবনায় ফেলছে।

আমাদের বিপুল জনসংখ্যার এ দেশে সরকার করোনা দূর্যোগের এ সময়ে মানুষের খাদ্য সংকট নিরসনে যে প্রচেষ্টা চালাচ্ছে তা নিতান্তই অপ্রতুল। তার উপর নানা শ্রেণির চোর তো রয়েছেই যারা গরিবের বরাদ্দকৃত চালসহ খাদ্য সামগ্রী চুরি করছে নিয়মিত। মাঝে মাঝে এটা ভেবে খুব কষ্ট হয় যে এমন দেশে জন্মেছি যে দেশের মানুষ দূর্যোগ দুর্বিপাকের মধ্যেও গরিবের হক মেরে খাচ্ছে। এদেরকে রাজাকার আখ্যায়িত করলেও কম হয়ে যাবে।

আমাদের দেশে করোনার কারণে মানুষ হঠাৎ করেই কর্মহীন হয়ে গেছে। ব্যবসা বানিজ্য থেকে শুরু করে সবক্ষেত্রেই দেখা দিয়েছে আর্থিক সংকট। এ সংকট যে দীর্ঘস্থায়ী হবে তা বলার অপেক্ষা রাখে না। হয়তো এক সময় এ ভয়াবহ করোনা থেকে সবাই মুক্তি পাবো কিন্তু এর প্রভাবে অর্থনীতির যে মারত্মক ক্ষতি হলো তা ঠিক হতে কতদিন লাগবে তা অনিশ্চিত।

সবকিছু ছাপিয়ে বর্তমান পরিস্থিতিতে মানুষের কাছে বেঁচে থাকাটাই মুখ্য হয়ে উঠেছে। তাই দুমুঠো খেয়ে মানুষ যাতে বেঁচে থাকতে পারে সেজন্য মানুষের পাশে দাঁড়ানোর মোক্ষম সময় এটাই। সরকারের পাশাপাশি সামর্থবানদের উচিত সামর্থহীন মানুষটির পাশে দাড়াঁনো। অনেকেই নিজের অভাবের কথা মুখ ফুটে বলতে পারছেনা। লোক লজ্জার ভয়ে কারো কাছে সাহায্য চাইতে পারছে না। অনেকে ফটোসেশন এড়াতে সহায়তা প্রত্যাখ্যান করছেন। তাদের জন্য সমাজের দায় রয়েছে সামর্থবানরা কি নিরবে নিভৃতে তাদের পাশে দাড়াতে পারেন না।

পৃথিবীতে এমন পরিস্থিতি হয়তো বারবার আসবে না সুতরাং সুযোগ যারা পেয়েছেন তাদের উচিত এ সুযোগ শতভাগ কাজে লাগানো। মানুষ মানুষের পাশে দাঁড়ানোর চেয়ে শ্রেষ্ঠ আর কি হতে পারে। যারা নিজেদের প্রচার, আসন্ন নির্বাচনে জয় কিংবা আত্ম অহংকারের জন্য সহায়তায় লিপ্ত হচ্ছেন তাদেরকেও সাধুবাদ জানাই কারণ আপনার উদ্দেশ্য যাই হোক একটা মানুষ আপনার উসিলায় কিছু খাদ্য সামগ্রী পাচ্ছেন তা কম কিসে।

শুধু খাদ্য সামগ্রী নয় এমন অস্থিতিশীল পরিস্থিতিতে প্রয়োজনীয় দিক নির্দেশনা দিয়ে কিংবা কায়িক শ্রম দিয়েও মানুষের সেবায় নিজকে নিয়োজিত করতে পারেন। উদাহরন হিসেবে বলা যায় বর্তমান পরিস্থিতিতে স্বেচ্ছা শ্রমে কৃষকের ধান কেটে দেয়া অথবা করোনা সম্পর্কে মানুষকে সচেতন করা ইত্যাদি। পবিত্র রমজান মাস শুরু হচ্ছে আপনার যাকাতের অংশ অসহায়দের মধ্যে বিতরণ করতে পারেন। যারা লক্ষ টাকা খরচ করে বিশাল আয়োজনের ইফতার মাহফিল করতেন তারা ওই টাকায় গরিবের আহারের ব্যবস্থা করতে পারেন। মনে রাখবেন সেবাই মানুষের পরম ধর্ম। আর মানুষ তো মানুষেরই জন্য।
লেখকঃ সম্পাদক ও প্রকাশক, চারদিক


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution