• সকাল ৯:৪৪ মিনিট শুক্রবার
  • ২০শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
  • ঋতু : বসন্তকাল
  • ৫ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
টিকা নিয়েছেন প্রধানমন্ত্রী জাদুঘরে খাবার ও জামদানী দোকানকে জরিমানা সনমান্দি ইউনিয়নে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুনামেন্টের উদ্ধোধন চাঁদাবাজির অভিযোগ অস্বীকার করে যুবলীগ সভাপতির প্রতিবাদ সভা ১২ বছরের শিশুকে ফুসলিয়ে বিয়ে, পুলিশের হাতে ধরা ভ্যানচালক সোনারগাঁয়ে ইয়াবা ও ফেনসিডিলসহ আটক ২ সোনারগাঁয়ে নিখোঁজের ৩০ঘন্টা পর ঝোপ থেকে বৃদ্ধার লাশ উদ্ধার মৎস্যজীবী দলের ৪২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সোনারগাঁয়ে দোয়া মাহফিল ভাইকে সরিয়ে বারদী ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন চুম্মা বাবুল সোনারগাঁয়ে ভূমিদস্যুদের কান্ড: কৃষিবিদকে হত্যার চেষ্টায় থানায় অভিযোগ জিতলো রয়েল চেলেঞ্জার সনমান্দী, স্বস্তিতে চেয়ারম্যান জিন্নাহ সোনারগাঁয়ে বঙ্গবন্ধুর ৭ই মার্চ ভাষনের প্রস্তুতি প্রতিযোগিতা অনুষ্ঠিত জামপুর ইউনিয়নে জাতীয়পার্টির প্রার্থী ঘোষনা দিলেন এমপি খোকা সোনারগাঁয়ে হত্যার ৩ মাস পর বিল্লাল হোসেনের মাথা উদ্ধার সোনারগাঁও জাদুঘরের মাসব্যাপী লোকজ মেলা উদ্ধোধন সোনারগাঁয়ে ধর্ষণের চেষ্টার অভিযোগে মাদ্রাসা অধ্যক্ষ গ্রেফতার পুলিশের এএসআই’য়ের বিরুদ্ধে প্রশাসনের বিভিন্ন দপ্তরে অভিযোগ উপজেলা মৎসজীবী লীগের কমিটি গঠন আগামীকাল সোমবার থেকে শুরু মাসব্যাপী সোনারগাঁও লোকজ মেলা সোনারগাঁ বঙ্গবন্ধু ক্রিকেট টুর্নামেন্টে বারদী বুলস ক্লাব বিজয়ী
সোনারগাঁয়ে গরুর খামারে সফল ব্যবসায়ী আলহাজ্ব সাদেক ভূইয়া

সোনারগাঁয়ে গরুর খামারে সফল ব্যবসায়ী আলহাজ্ব সাদেক ভূইয়া

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: আশরাফুল আলম, সঠিক কর্ম পরিকল্পনায় এগিয়ে যাওয়া অগ্রগামী সৈনিক, অধম্য পথচলা সাহসী, সৎ, কর্ম দক্ষতায় অনুকরনীয় সাফল্য গাঁথা জীবনের অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার দুধঘাটা এলাকার সফল ব্যবসায়ী আলহাজ¦ সাদেক ভূইয়া। তিনি চলমান উন্নয়ন অগ্রযাত্রায় অংশীদারিত্বের লক্ষ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে বিগত ২০০৮ সালের প্রথম দিকে সোনারগাঁ হাউজ খামার নামে দুটি খামারে গরু পালন শুরু করেন। পাশাপাশি গরুর খাবার ভূট্টা, গম, রাইস পলিশ, বাদাম, ধান ও চাউলসহ বিভিন্ন ভুষামালের ব্যবসা পরিচালনা করে থাকেন। সেই থেকে তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। বর্তমানে তার দুটি খামারে দেশীয় বিভিন্ন প্রজাতির ৬১ টি ষাড় গরু ও ৪০ টি ছাগল রয়েছে। সফল ব্যবসায়ী আলহাজ¦ সাদেক ভূইয়া প্রতি বছরই ঈদুল আযহার পূর্বে নিজেদের খামারে পালন করা বিভিন্ন প্রজাতির দেশীয় ষাড় গরু ও ছাগল বিক্রি করে ৫/ ৭ লাখ আয় করে থাকেন। বিগত কয়েক বছর ধরে নিজ খামারে পালন করা গরু, ছাগল বিক্রি করে এখন সফল ব্যবসায়ীদের একজন আলহাজ্ব সাদেক ভূইয়া।

খামার মালিক আলহাজ্ব সাদেক ভূইয়া জানান, তার অন্যান্য ব্যবসার পাশাপাশি নিজেস্ব অর্থায়নে নিজ বাড়ির পাশে সোনারগাঁ হাউজ খামার নামে টিনসেট ঘরে আলাদা ভাবে দুটি খামারে গরু পালন শুরু করেন তিনি। প্রতিদিন তার খামার দুটিতে কাঁচাঘাস ও খরকুটো ছাড়াও গরুর খাদ্য বাবদ আরো ২/৩ হাজার টাকা খরচ হয়। খামার পরিচালনায় নিজ শ্রমের পাশাপাশি ১৫ হাজার টাকা করে মাসিক বেতনে কিশোরগঞ্জ জেলার দ¦ীন ইসলাম ও নেত্রকোনা জেলার মোস্তফা মিয়াকে তার খামারে শ্রমিক হিসেবে কাজ দিয়েছেন। তিনি বলেন, সরকারী ভাবে পৃষ্ঠপোশকতা পেলে দীর্ঘ প্রজেক্ট নিয়ে আরো ব্যাপক আকারে খামার গড়ে তুলে সফল ভাবে ব্যবসা করতে পারব। আলহাজ্ব সাদেক ভূইয়ার ব্যবসায়ীক সফলতা দেখে এখন উৎসাহিত হয়ে উপজেলার পিরোজপুর ইউনিয়নের চাঁন্দেরচক, বড়নয়াগাঁও, কোরবানপুর,কান্দাপাড়া, সহিদনগর, খাসেরগাঁও, পাঁচানী, চরগোয়ালদী, তাতুয়াকান্দি, দুধঘাটা, মঙ্গলেরগাঁও, কাজিরগাঁও, দুর্গাপ্রসাদ, চোধুরীগাঁও, হোসেনপুরসহ আশপাশের এলাকার মানুষ এখন গরু পালনে উদ্যোগ নিয়েছে।

খামারে কর্মরত শ্রমিক দ্বীন ইসলাম বলেন, আমাদের খামারের গরুর খাবারের জন্য দেশীয় কাঁচাঘাস ও খরকুটো ছাড়াও অন্যান্য সব খাবার ভেজাল মুক্ত অবস্থায় নিজ হাতে তৈরি করি। গরু, ছাগলের জন্য ভেজালমুক্ত খাবার প্রস্তুত করার সব রকমের সরঞ্জাম আমাদের রয়েছে। এলাকাতে আমাদের খামারের গরুর আলাদা কদর রয়েছে। প্রতি বছরের ন্যায় এবছরও সম্পূর্ণ ভেজালমুক্ত খাবার খাইয়ে গরু মোটা তাজা করেছি। আসছে ঈদুল আযহায় কোরবানীর জন্য স্থানীয় এলাকার গরু ক্রেতারা প্রতিদিনই আসতেছে আমাদের খামারে গরু দেখার জন্য।

সোনারগাঁ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা জানান, সোনারগাঁয়ে গরুর খামারে গরু মোটাতাজা করে অনেকেই সফল ব্যবসায়ী হিসেবে দৃষ্টান্ত স্থাপন করেছেন। তাদের মধ্যে দুধঘাটা এলাকার আলহাজ¦ সাদেক ভূইয়া একজন সফল ব্যবসায়ী। তিনি প্রতিবছরই মেঘনাঘাট এলাকায় অবস্থিত দেশের বৃহত্তম শিল্পকারখানা মালিকদের কাছে ঈদুল আযহা উপলক্ষে গরু, ছাগল সরবরাহ করে থাকেন। তার সফলতা দেখে এলাকার অনেকই গরু পালন করে নিজেদেরকে সাবলস্বী করার চেষ্টা করছে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution