• সন্ধ্যা ৬:৫১ মিনিট শনিবার
  • ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
  • ঋতু : হেমন্তকাল
  • ৩১শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে আরো ৩ জনের দেহে করোনা সনাক্ত সোনারগাঁয়ে ফের বাড়ছে করোনার প্রার্দূভাব মহানবী (সা.) কে ব্যঙ্গ করার প্রতিবাদে গ্রামে গ্রামে বিক্ষোভ সোনারগাঁ থেকে নিখোঁজ আটো চালকের লাশ উদ্ধার সোনারগাঁয়ে একই পরিবারের ৪ জন করোনা আক্রান্ত সোনারগাঁয়ে তিনদিন ধরে অটো চালক নিখোঁজ সোনারগাঁয়ে শিশু যাত্রীকে যৌন হয়রানীর অভিযোগে হেলপার আটক ইলিশ মাছ শিকারের অপরাধে চার জেলে গুনলেন জরিমানা ইয়াবা মামলায় সোনারগাঁ থানার সাবেক ওসি কামরুল কারাগারে মহানবী (সা.) এর সম্মানে প্রতিবাদ সভা, বিক্ষোভ মিছিল ও মোনাজাত কাচঁপুরে শ্রমিক-পুলিশ সংঘর্ষ, নারীসহ আহত ১৫ সোনারগাঁ মেঘনা নদী থেকে ২০ হাজার মিটার জাল জব্দ বারদী ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সভাপতির ইন্তেকাল মহানবী (সা.) কে ব্যঙ্গ করার প্রতিবাদে আগামীকাল সোনারগাঁয়ে বিক্ষোভ মিছিল স্বেচ্ছাসেবক দলের নেতার মৃত্যুতে যুবদল নেতা আশরাফ ভুইয়ার শোক সোনারগাঁও পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে নিদিষ্ট সময়ের মধ্যে ! বিএনপি নেতা আবু সিদ্দিকের মৃত্যুতে মান্নানের শোক থানা বিএনপি’র স্বেচ্ছাসেবক নেতা আবু সিদ্দিক মোল্লার ইন্তেকাল যুবদলের প্রতিষ্টা বার্ষিকীতে খালেদা জিয়ার সুস্থতা কামনায় দোয়া সোনারগাঁয়ে ১১ জনের নমুনায় ৪ জনের দেহে করোনা সনাক্ত
সোনারগাঁয়ে নওশিন ডেইরী ফার্মের সফলতার গল্প

সোনারগাঁয়ে নওশিন ডেইরী ফার্মের সফলতার গল্প

Logo


আশরাফুল আলম, নিউজ সোনারগাঁ২৪ডটকমঃ

ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে সঠিক কর্ম পরিকল্পনায় সাফল্য গাথা জীবনে অগ্রগামী অধম্য পথচলা সাহসী, সৎ, কর্ম দক্ষতায় অনুকরনীয় ও ন্যায়পরায়ন সাদা মনের মানুষ হিসেবে খ্যাত নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার বড় নয়াগাঁও এলাকার হাজী আলাউদ্দিন নামে একজন সফল ব্যবসায়ীর গল্প। তৎকালিন সময় নব্বইয়ের দশকে ভাগ্য ফেরাতে উন্নয়নশীল দেশ মালেশিয়াতে পাড়ি জমান হাজী আলাউদ্দিন। দীর্ঘ সময় বিদেশের মাটিতে ছোট খাটো ব্যবসা করেছেন তিনি। সেই থেকে পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। দীর্ঘদিন বিদেশে থাকার পর দেশে ফিরে নিজস্ব অর্থায়নে ব্যবসায়ীক কাজে মনোনিবেশ করেন তিনি। এরই অংশ হিসেবে নিজ বাড়ীর পাশে ১০ বিঘা জমির ওপর নওশিন ডেইরী ফার্ম নামে পাশাপাশি দুটি খামার শুরু করেন। ২০১১ সালের প্রথম দিকে তিনি গরু পালন শুরু করেন। এছাড়া ১০ বিঘা জমির মধ্যে বিভিন্ন ফলজ বাগান ও ছোট পরিসরে দুটি মৎস্য খামার গড়ে তুলেছেন। এক সময়কার মধ্যবিত্ত পরিবারের সন্তান হাজী আলাউদ্দিন নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার বড় নয়াগাঁও এলাকার হাজী আব্দুল মালেকের ছেলে। হাজী আলাউদ্দিনের বিভিন্ন ব্যবসায়ীক সফলতার পেছনে তার নিজ সন্তান শিক্ষিত যুবক ইয়ানবী নাঈমের যথেষ্ট অবদান রয়েছে। ইয়ানবী নাঈম বাবার প্রতিষ্টিত পাশাপাশি দুটি খামার সঠিক ভাবে পরিচালনা করার জন্য নারায়ণগঞ্জ জেলা যুব উন্নয়ন অধিদপ্তর ও সাভার থেকে প্রশিক্ষন নিয়ে নিজে ফার্মটি দেখাশোনা করছেন। বর্তমানে নওশিন ডেইরী ফার্ম নামে পাশাপাশি দুটি খামারে প্রায় তিন কোটি টাকার দুগ্ধজাত গাভী ও বিভিন্ন প্রজাতির ষাড় গরু রয়েছে। প্রতিদিন নওশিন ডেইরী ফার্ম থেকে প্রায় ২০০ কেজি দুধ উৎপাদন করে বাজারজাত করছেন তারা। প্রতি বছরই ঈদুল আযহা ও অন্যান্য সময় ষাড় গরু বিক্রি করে প্রায় ১০/ ১৫ লাখ আয় করেছেন তিনি। বিগত কয়েক বছরে দুধ ও গরু বিক্রি করে সোনারগাঁ উপজেলার বড় নয়াগাঁও এলাকায় এখন সফল ব্যবসায়ীদের একজন হাজী আলাউদ্দিন।
ব্যবসায়ী আলাউদ্দিন জানান, নব্বইয়ের দশক থেকেই দেখেছেন আশপাশের অনেকেই বিদেশে গিয়ে ভাগ্যের পরিবর্তন ঘটাচ্ছেন। সেই সুবাদে তিনিও ১৯৯২ সালে প্রথম দ্রুত উন্নয়নশীল দেশ মালেশিয়াতে যান। দীর্ঘদিন বিদেশের মাটিতে ছোট খাটো ব্যবসা করেছেন তিনি। সেই থেকে পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। মালেশিয়া থেকে দেশে ফিরে নিজস্ব অর্থায়নে অন্যান্য ব্যবসার পাশাপাশি নিজ বাড়ির পাশে ১০ বিঘা জমিতে নওশিন ডেইরী ফার্ম নামে দুটি টিনসেট ঘরে আলাদা ভাবে গরু পালন শুরু করেন। নওশিন ডেইরী ফার্ম নামে খামার দুটিতে ছোট, বড় ও দুগ্ধজাত গাভী ৭৯ টি এবং বিভিন্ন প্রজাতির ৪১টি ষাড় গরু মিলে তার খামারে মোট ১২৪ টি গরু রয়েছে। বর্তমানে এই ব্যবসার পাশাপাশি তিনি ছোট দুটি মৎস্য খামারও পরিচালনা করছেন। তিনি জানান, সরকারী ভাবে পৃষ্ঠপোষকতা পেলে দীর্ঘ প্রজেক্ট নিয়ে আরো ব্যাপক আকারে খামার গড়ে তুলে সফল ভাবে ব্যবসা করতে পারবেন বলে তার আশা। তিনি আরো জানান, প্রতিদিন আমার খামার দুটিতে কাঁচাঘাস ও খরকুটো ছাড়াও গরুর খাদ্য বাবদ দুই থেকে তিন হাজার টাকা খরচ হয়। খামার পরিচালনায় নিজ শ্রমের পাশাপাশি ১২ হাজার টাকা করে মাসিক বেতনে পাবনা জেলার সুজন মিয়া, রাকিবুল মিয়া, সুজাতা, খুরশিদা বেগম, ময়মনসিংহ জেলার আবু সিদ্দিক, শাহপরান, চট্টগ্রাম জেলার আবুল বাসার, আমির হোসেন ও কবির হোসেন নামে ১২ জন নারী পুরুষকে আমার খামারে শ্রমিক হিসেবে কাজ দিয়েছি। তাকে দেখে এখন উৎসাহিত হয়ে পিরোজপুর,কান্দারগাঁও, নাগেরগাঁও, মিরদাকান্দি, কাজিরগাঁও, দুর্গাপ্রসাদ, দুধঘাটা, চোধুরীগাঁও, হোসেনপুর সহ আশপাশের এলাকায় এখন গরু পালনে উদ্যোগ নিয়েছে স্থানীয় অনেক বেকার যুবক।
সোনারগাঁ উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ রফিকুল ইসলাম জানান, সোনারগাঁয়ে নওশিন ডেইরী ফার্ম নামে খামার দুটিতে গরু পালন করে ব্যবসায়ী হাজী আলাউদ্দিন নিজ এলাকাতে দৃষ্টান্ত স্থাপন করেছেন। সম্প্রতি আমি তার একই অবস্থানে পাশাপশি দুটি খামার পরিদর্শন করেছি। তার সফলতা দেখে এলাকার অনেক বেকার যুবক গরু পালন করে নিজেদেরকে সাবলম্বী হওয়ার চেষ্টা করছে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution