• সকাল ৬:২৮ মিনিট রবিবার
  • ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
লক ডাউন বাস্তবায়নে কঠোর অবস্থানে কাঁচপুর হাইওয়ে পুলিশ সোনারগাঁয়ে করোনা আক্রান্ত ১৪, মৃত্যু ১ সুস্থ ৪০ সোনারগাঁয়ে করোনা আক্রান্ত ১৪, মৃত্যু ১ সুস্থ ৪০ চেয়ারম্যান প্রার্থী সোহাগ রনি’র উদ্যোগে মাস্ক ও ইফতারি বিতরন রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযুদ্ধা ওবায়দুল হকের দাফন সোনারগাঁয়ে একদিনে করোনায় মৃত্যু ৩, আক্রান্ত ১১ সনমান্দিতে দুই ডাকাত আটক বন্দরে চোরাই গার্মেন্ট পণ্য উদ্ধার, গ্রেপ্তার-২ আগুনে ক্ষতিগ্রস্থ পরিবারকে ইঞ্জিনিয়ার মাসুমের আর্থিক সহায়তা প্রদান কঠোর লকডাউনের ২য় দিনের জনজীবন স্বাভাবিক পিরোজপুরে ৪টি বসত ঘরে আগুন মাহে রমজান উপলক্ষে সনমান্দী ইউনিয়নে অসহায়দের মাঝে ত্রান বিতরণ সোনারগাঁয়ে ট্রাক চাপায় মামা-ভাগ্নে নিহত মৃত শিশুকে কবর দেওয়াকে কেন্দ্র করে শিশুর স্বজনদের বাড়ীতে হামলা রোজা ও পহেলা বৈশাখের শুভেচ্ছা জানিয়েছেন আহবায়ক কমিটি সোনারগাঁয়ে চলছে ঢিলেঢালা লকডাউন সোনারগাঁয়ে করোনা আক্রান্ত নিম্নমূখী, ২৪ ঘন্টায় আক্রান্ত ৭ এবারও করোনা গ্রাস করেছে পহেলা বৈশাখ তারাবিসহ সকল নামাযে ২০ জন অংশ নিতে পারবে রাস্ট্র বিরোধী কর্মকান্ডের অভিযোগে সাবেক চেয়ারম্যানের ছেলে গ্রেফতার
এখনই প্রেম বা সম্পর্কে জড়াতে চাই না, রূপসা

এখনই প্রেম বা সম্পর্কে জড়াতে চাই না, রূপসা

Logo


স্মৃতির মধ্যেই প্রেম, হিংস্রতা, বিষাদ! আঠেরোর এক তরুণী তাঁর ক্ষুরধার কলমে লিখে চলেছেন তাঁর প্রথম ইংরেজি চিত্রনাট্য,‘স্মৃতির নিজস্ব চলন নেই। স্মৃতিকে নিয়ন্ত্রণ করে আমাদের মন। আমাদের যা ইচ্ছে আমরা সেটাই মনে রাখি। স্মৃতি কখনওই নিরপেক্ষ নয়। তা ভয়ঙ্কর ব্যক্তিনির্ভর…’
রূপসা ভাদুড়ি, নাম না জানা এক বাঙালি কন্যা সুদূর ইংল্যান্ডে বসে স্বপ্ন বুনছে অভিনেত্রী হওয়ার। ছবির মোড়কে ভিন্ন ধারার গল্প বলার।
সাইকোলজি নিয়ে টুয়েলভ স্ট্যান্ডার্ড পেরিয়ে এ বার তিনি লন্ডনের কিংস কলেজের পথে পা বাড়াবেন। কিন্তু এর মধ্যেই বাংলা ধারাবাহিক। বাংলা ছবিতে কাজ করতে আরম্ভ করেছেন রূপসা। ছোটবেলা থেকেই পড়াশোনার পাশাপাশি ড্রামা ক্লাসে যাওয়ার প্রবল ইচ্ছে ওঁর অভিনয়ের রাস্তাকে অনায়াস করে তোলে। ইংলন্ডে ফিল্ম অ্যাপ্রিসিয়েশনস্, অ্যাক্টিং অ্যাপ্রিসিয়েশনের কোর্স করতে করতে রূপসা বুঝতে পারেন, ভাষা নয়, চোখের এক্সপ্রেশন, দেহের ভঙ্গিমা দিয়ে সংলাপ না বলেও একটা ছবির আত্মাকে জিইয়ে রাখা যায়। সেই শিক্ষার প্রেক্ষিতেই রূপসা যখন লীনা গঙ্গোপাধ্যায়, শৈবাল বন্দ্যোপাধ্যায়ের ‘মাটি’ ছবিতে ছোট, অথচ গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন, তখনকার তাঁর অভিব্যক্তি দেখে বোঝাই যায় না তিনি নবাগতা!
‘‘মাটি আসলে আমারও দেশ খোঁজার, শৈশবের গন্ধ নেওয়ার একটা স্পেস। মেঘলা যখন ওপার বাংলায় তাদের বাড়ির সদর দরজার লক্ষ্মীর পা ছোঁয়, মনে হয় আমিও যেন আমার দমদমের বাড়ির বৃষ্টিভেজা ছাদের গন্ধ পাচ্ছি…’’,বললেন রূপসা।

‘মাটি’ ছবিতে ছোট, অথচ গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন রূপসা।

বার্মিংহাম প্রবাসী হয়েও কলকাতার সঙ্গে যোগ কী ভাবে রূপসার? আসলে তাঁর বাবা-মা আদতে কলকাতার। লন্ডনে ডাক্তারি পড়ে পেশাগত কারণে সেখানেই থাকেন তাঁরা।বাবা-মার ডাক্তারি আর পড়াশোনার বাইরে অভিনয়কে নেশা আর পেশা করে স্বপ্ন দেখতে চান রূপসা। তাঁর পরিবারের এতেই আনন্দ!

‘লালা ল্যান্ড’দেখে মুগ্ধ রূপসা কেটস্ উইনস্লেট আর অ্যালপাচিনোর অভিনয় দেখে বড় হয়েছেন। পারবেন কি তিনি এই বাংলা ইন্ডাস্ট্রির ভাবধারার সঙ্গে মানিয়ে নিতে?
‘‘শিক্ষা দিয়ে সব হয় না। ব্যবহার আর কাজের এথিকস্ ঠিক থাকলেই হল।’’সাফ জবাব রূপসার। সম্পর্কের ছবি দেখতে পছন্দ করলেও নিজে এই মুহূর্তে সম্পর্কে জড়াতে চান না। বন্ধুবান্ধব নিয়ে হুল্লোড়ের চেয়ে তাঁর পছন্দ অন্ধকারের একাকিত্বের জানলা।
বার্মিংহাম তাঁর বাড়ি হলেও কলকাতার বাড়ি তাঁর ঘর! সেই ঘর, দেশ আর মাতৃভাষা নিয়ে তিনি ইংল্যান্ড থেকে ঘরে ফিরতে উন্মুখ! মাটির টানে…


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution