• সকাল ৭:০৩ মিনিট শুক্রবার
  • ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
  • ঋতু : বর্ষাকাল
  • ৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে একদিনে আক্রান্ত ২৯, সুস্থ ৩৬ লক ডাউনের ৭তম দিনে মোগরাপাড়া বেড়েছে গাড়ির সংখ্যা ম্যাজিকের মত মুখের তেলতেলে ভাব দূর করুন মাত্র ২ মিনিটে লক ডাউনে দোকান খোলা রাখার অপরাধে ১০ হাজার টাকা জরিমানা ও জেল সোনারগাঁয়ের করোনা রোগীদের জন্য এইচএম মাসুদ দুলালের ফ্রি অক্সিজেন সোনারগাঁ থানার মুল ফটকের সামনের দোকানে দূর্ধষ চুরি সোনারগাঁয়ে সড়ক দূর্ঘটনায় এক ব্যক্তি নিহত সোনারগাঁয়ে ২২ জনের নমুনায় ২২ জন করোনা আক্রান্ত, সুস্থ ১৯ সোনারগাঁয়ে ডাকাত সন্দেহে অস্ত্রসহ ২ যুবক আটক মরহুম মোশারফ হোসেনের রুহের মাগফেরাতের কামনায় উপজেলা প্রশাসনের উদ্যোগে দোয়া ভারতের তরল অক্সিজেন নারায়ণগঞ্জে সজীব ওয়াজেদ জয়’র জম্মদিনে উপজেলা যুবলীগের দোয়া মাহফিল সোনারগাঁয়ে ৫৬ জনের নমুনায় ৪০ জনের দেহে করোনা ভাইরাস সনাক্ত মরহুম মোশারফ হোসেনের রূহের মাগফেরাত কামনা আলোচনা সভা ও দোয়া মাহফিল সোনারগাঁয়ে ৩৫ জনের মধ্যে ৩৫ জনই পজেটিভ, আক্রান্ত শতভাগ উপজেলা চেয়ারম্যান মোশারফ হোসেনের রূহের মাগফেরাত কামনা সোহাগ রনি’র দোয়া মাহফিল সোনারগাঁয়ে শিশু ধর্ষণের চেষ্টার ঘটনায় যুবক গ্রেপ্তার সোনারগাঁয়ে ২৪ জনের মধ্যে ২৪ জনের করোনা পজেটিভ, মৃত্যু ১ করোনামুক্ত হয়েও ধকল বয়ে বেড়াচ্ছেন তারা ত্বকের যত্নে হলুদ কেন জরুরি?
বন্ধ হয়ে যেতে পারে ভারতের ধারাবাহিকের সম্প্রচার? ধর্মঘটে উঠছে প্রশ্ন

বন্ধ হয়ে যেতে পারে ভারতের ধারাবাহিকের সম্প্রচার? ধর্মঘটে উঠছে প্রশ্ন

Logo


কেয়া পারিশ্রমিকের দাবিতে গত শনিবার থেকে টালিগঞ্জে বহু জনপ্রিয় বাংলা ধারাবাহিকের শুটিং বন্ধ হয়ে রয়েছে। অনির্দিষ্টকালীন এই ধর্মঘটের সমাধান সূত্রের খোঁজে রবিবার আর্টিস্ট ফোরামের সদস্যরাএবং প্রযোজকদের একাংশ বৈঠকও করেন। কিন্তুতাতেও কোনও সমাধানসূত্র মেলেনি।ফলে ধারাবাহিকের সম্প্রচার এখন প্রশ্নের মুখে।

আর্টিস্ট ফোরামের মূল অভিযোগ, বেশ কিছু ধারাবাহিকের অভিনেতা এবং টেকনিশিয়ানদের পারিশ্রমিক বকেয়া রয়েছে। তা না মেটানো পর্যন্ত শুটিংয়ে অংশ নিতে চাননি তাঁরা। অভিযোগ, মাসের ১৫ তারিখের মধ্যে পারিশ্রমিক দেওয়ার কথা প্রযোজক সংস্থার। কিন্তু বেশ কিছু হাউজ নাকি সেই নিয়ম মানছে না।

সোমবার বিকেলে টেকনিশিয়ান স্টুডিওতে সাংবাদিক বৈঠক করেন প্রসেনজিত্ চট্টোপাধ্যায়, সৌমিত্র চট্টোপাধ্যায়, অরিন্দম গঙ্গোপাধ্যায়, শঙ্কর চক্রবর্তী প্রমুখ। ছিলেন স্বরূপ বিশ্বাসও।

প্রসেনজিত্ বলেন, ‘‘টেকনিশিয়ানদের অনেক টাকা বকেয়া রয়েছে। ফেডারেশন এবং আর্টিস্ট ফোরামের তরফে গত ৭ জুলাই একটা চুক্তিপত্রে আমরা সই করেছিলাম। যেখানে বকেয়া টাকা মিটিয়ে দেওয়ার কথা ছিল। আর্টিস্ট ফোরামের তরফে আমরা অনুরোধ করেছিলাম কাজটা শুরু হোক। কিন্তু পরে অনেকে বলেছেন আমরা ওই চুক্তি মানি না। সেই সময় তো তাঁরা বলতে পারতেন।’’

অন্যদিকে স্বরুপ বিশ্বাস বলেন, ‘‘ফেডারেশন এবং আর্টিস্ট ফোরামের তরফে অনুরোধ করছি, কাজটা শুরু হোক। কোটি কোটি দর্শক বঞ্চিত হচ্ছেন।’’

শুটিং বন্ধ থাকাটা ভাল চোখে দেখছেন না বর্ষীয়ান অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়। বরং গোটা ঘটনায় তিনি ইন্ডাস্ট্রির ভবিষ্যতের জন্য আশঙ্কার কালো মেঘ দেখছেন। তিনি বলেন, ‘‘আর্টিস্ট ফোরামের যে দাবি, টাকা সময়মতো দেওয়া বা নির্দিষ্ট সময়ে কাজ করানো, সবটাই যুক্তিসঙ্গত। কিন্তু এই প্রোডাকশন হাউজ টাকা ঢালে বলেই আমরা সবাই কাজ করতে পারি। টেকনিশিয়ানরা প্রোডাকশন হাউজ তৈরি করে কাজ করছে, সেটা তো কখনও হয়নি, হবেও না। স্ট্রাইক করে অনেক ইন্ডাস্ট্রি নষ্ট হয়েছে আগে। এটাও তেমন হবে না তো?’’


বন্ধ ‘সাত ভাই চম্পা’রও শুটিং।

আবার পারিশ্রমিক বা কাজ পাওয়া নিয়ে ইন্ডাস্ট্রির অন্য সমস্যার কথা তুলে ধরলেন অভিনেত্রী কনীনিকা বন্দ্যোপাধ্যায়। তিনি শেয়ার করলেন,‘‘যে ভাবে সিরিয়াল পাড়ায় কাজ হয় সেটা একেবারেই ঠিক নয়। প্রযোজক, আর্টিস্ট কারও দিক থেকেই নয়। দেখুন, মূল চরিত্র যিনি করেনতিনি অন্য সিরিয়াল করতে পারেন না। আবার একদল আছেনযাঁরামূল চরিত্র করেন না, তাঁরা কিন্তু তিনটে সিরিয়াল করতে পারছেন। কে একটা করবে আর কে তিনটে, সেটা প্রযোজকের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের নিরিখে তৈরি হয়। সবার ক্ষেত্রে যাতে একটা নিয়ম হয় সেটার জন্যই এই স্ট্রাইক। এর সমাধান হওয়া দরকার। মধ্যস্থতা করে সবটা পেশাদার করা দরকার।’’

তবে এই ঘটনা প্রথম নয়,গত মাসেও বাংলা ধারাবাহিকের শিল্পী সংগঠন বা আর্টিস্ট ফোরামের সদস্যদের প্রতিবাদের জেরে বন্ধ ছিল সিরিয়ালের শুটিং৷ সে সময় অভিযোগ উঠেছিল, কাজের কোনও নির্দিষ্ট সময়সীমা নেই। কাজের সময় বেঁধে দেওয়ার দাবি উঠেছিল।

কখনও বকেয়া পারিশ্রমিকের দাবি, কখনও বা কাজের নির্দিষ্ট সময়সীমা— এ সব নিয়ে ধর্মঘটের জেরে শুটিং আদৌ কবে থেকে ফের শুরু হবে, তারই উত্তর খুঁজছেএই ইন্ডাস্ট্রির সঙ্গে জড়িত সব মহলই।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution