• দুপুর ১২:২৫ মিনিট মঙ্গলবার
  • ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
  • ঋতু : শীতকাল
  • ২৬শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত ৪ ফেব্রুয়ারি পরিস্থিতি দেখে: শিক্ষামন্ত্রী মোশারফ হোসেন অসুস্থ, দোয়া চাইলেন সোহাগ রনি ত্যাগীদের পাশাপাশি সুবিধাবাদি সংস্কারপন্থীরাও জেলা কমিটিতে আহবায়ক পরিবারের তিন সদস্যের রুহের মাগফেরাতের কামনায় ছাত্রলীগের শোকসভা সোনারগাঁয়ে টানা তিনদিন পর ২ করোনা রোগী সনাক্ত আড়াইহাজার ফুটবল টুর্নামেন্টে সোনারগাঁ জামপুর জয়ী সাংবাদিক কন্যাকে উত্ত্যক্তের প্রতিবাদ, বাবার গায়ে ফুটন্ত পানি সোনারগাঁয়ে ব্যক্তি উদ্যোগে ড্রেন পরিস্কারের উদ্যোগ সোনারগাঁয়ে ৮৮৩টি মোবাইল ফোনসহ আটক-১০ সোনারগাঁয়ে ৭ টি গৃহহীন পরিবার পেল নতুন ঘর সোনারগাঁয়ে ১৫ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক সোনারগাঁয়ে আজও কোন করোনা রোগী সনাক্ত তান্ডবের বিতর্কিত দৃশ্য ছেঁটে ক্ষমা চাইল অ্যামাজন, তবুও নতুন মামলা সোনারগাঁয়ে আজও কারো দেহে করোনা সনাক্ত হয়নি সোনারগাঁয়ে সাংবাদিকের বাড়িতে চুরি সোনারগাঁয়ে ১৪ কেজি গাঁজাসহ দুই মোটর আরোহী আটক আওয়ামী পরিবারের ৩ সদস্যের রুহের মাগফেরাত কামনায় দোয়া জামপুরে এমপি খোকার কম্বল বিতরন এমপি সেলিম ওসমানের সুস্থতা কামনায় দোয়া সোনারগাঁও পৌরসভা আওয়ামীলীগের উদ্যোগে কম্বল বিতরন
সেরার অর্জন দিয়ে বছর শুরু জয়ার

সেরার অর্জন দিয়ে বছর শুরু জয়ার

Logo


নতুন বছরে এখনো সিনেমার শুটিং শুরু করেননি জয়া আহসান। তবে পরিচালক ও প্রযোজকদের সঙ্গে কথাবার্তা চলছে। শিগগিরই সিনেমার শুটিংয়ে যাবেন বলে জানালেন গুণী এই অভিনেত্রী। এর ফাঁকে কলকাতায় একটি বিজ্ঞাপনচিত্রের শুটিং শেষ করেছেন জয়া। শুটিং শেষে ঢাকায় ফিরে জানতে পারেন, তাঁর কলকাতার বাড়িতে পৌঁছেছে অনলাইন প্ল্যাটফর্ম হইচইয়ের ‘বেস্ট পারফরম্যান্স অব দ্য ইয়ার’ সম্মাননা। জয়াকে না পেলেও আয়োজক প্রতিষ্ঠান পুরস্কার ঠিকই পৌঁছে দিয়েছে তাঁর কলকাতার বাড়িতে।
সিনেমায় অভিনয় নিয়ে বাংলাদেশ ও ভারত দুই দেশে সমানতালে ব্যস্ত জয়া আহসান। অভিনয়ের জন্য বাংলাদেশে তিনি যেমন জনপ্রিয়, কলকাতাতেও কোনো অংশে কম নন। আর তাই তো ভারতীয় ওটিটি প্ল্যাটফর্ম জয়া আহসানকে ২০২০ সালের সেরা অভিনয়শিল্পীর স্বীকৃতি দেওয়ার সুযোগটি হাতছাড়া করেনি।

গত বছরের শেষ দিকে জানা যায়, মাদ্রিদ উৎসবে সেরা অভিনয়শিল্পী নির্বাচিত হন জয়া আহসান। স্পেনের মাদ্রিদ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিদেশি ভাষার চলচ্চিত্রে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে পুরস্কার জেতেন তিনি। ভারতের পশ্চিমবঙ্গের বাংলা সিনেমা ‘রবিবার’-এ অভিনয়ের জন্য এই স্বীকৃতি পান। আর নতুন বছর শুরু হয়েছে ভারতীয় জনপ্রিয় স্ট্রিমিং প্ল্যাটফর্ম হইচইয়ের দৃষ্টিতে বেস্ট পারফরম্যান্স অব দ্য ইয়ার (মুভি) নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে। ‘কণ্ঠ’ ও ‘রবিবার’ ছবিতে অসাধারণ অভিনয়ের জন্য জয়ার ঘরে এসেছে এই স্বীকৃতি।

জয়া আহসানজয়া আহসান

বিষয়টি নিয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় প্রথম আলোর সঙ্গে কথা হয় জয়া আহসানের। তিনি বলেন, ‘আসলে কোনো প্রত্যাশা যখন না থাকে, তখন কিছু পাওয়াটা বোনাস। এটা একদমই অপ্রত্যাশিত ছিল। তাই ভালো লাগাটা দ্বিগুণ। কারণ, বিনোদনপ্রেমীদের কাছে হইচই একটা খুবই গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম। তবে এই প্ল্যাটফর্মে আমি এখনো কোনো কাজ করিনি। এমনকি দেশ–বিদেশের কোনো ওটিটি প্ল্যাটফর্মের জন্যই আমার কাজ করা হয়নি। তারপরও কোনো ওটিটি প্ল্যাটফর্ম যখন আমাকে গত বছরের সেরা মনে করছে, নিঃসন্দেহে তা অনেক বড় একটা পাওনা। সত্যিই এটা খুবই সারপ্রাইজিং ছিল।’

জয়া আহসানজয়া আহসান

দুই দেশের জনপ্রিয় অভিনয়শিল্পী হিসেবে জয়া আহসানকে এর আগেও ভিন্ন রকম এক সম্মাননা দিয়েছে হইচই, জয়ার জন্মদিনে যা সবার নজরে আসে। ওই দিন হইচই তাদের প্ল্যাটফর্মে ‘শেডস অব জয়া আহসান’ নামে আলাদা একটা প্যানেল করেছিল, যা এখনো শোভা পাচ্ছে। জয়া আহসান অভিনীত ছবিগুলো ওখানে আলাদাভাবে সাজানো আছে, সিনেমাপ্রেমীরা চাইলেই একনজরে জয়া অভিনীত ছবিগুলো দেখে নিতে পারেন সেখান থেকে।

অভিনয়শিল্পী জয়া আহসানঅভিনয়শিল্পী জয়া আহসান

জয়া বলেন, ‘যেকোনো অর্জন যেমন আনন্দের, তেমনি দায়িত্বও বেড়ে যায়। একজন মানুষ যখন নিজেকে নিজে ছাড়িয়ে যায়, তখন একটা চ্যালেঞ্জের মধ্যে পড়তে হয়। অনেক বড় একটা দায়িত্ব আর দায় চলে আসে—আগের চেয়ে ভালো কিছু করার, ভালো কিছু অর্জন করার।’

করোনাকালে ঘরে বন্দী থাকার একঘেয়েমি দূর করেছে ওটিটি প্ল্যাটফর্মগুলো। তাই তো দেশ–বিদেশের সিনেমাপ্রেমীরা ভিড় করেছেন বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্মে।

জয়া আহসানজয়া আহসান

এসব প্ল্যাটফর্মে দর্শকের চাহিদায় যাঁরা সবার আগে ছিলেন, হইচই তা থেকে যাচাই–বাছাই শেষে ঘোষণা করে বছরের সেরাদের তালিকা। এই সেরার তালিকায় এসেছে বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসানের নাম।
অতনু ঘোষের ছবি ‘রবিবার’। প্রধান চরিত্রে জয়ার বিপরীতে অভিনয় করেছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। শিবপ্রসাদ-নন্দিতার ‘কণ্ঠ’ ছবিতেও অভিনয়ের জাদু দেখিয়েছেন জয়া। মূল চরিত্র অর্জুন বাচিকশিল্পী, রেডিও জকি। হঠাৎ তাঁর ক্যানসার ধরা পড়ে। কীভাবে তিনি এই রোগের সঙ্গে লড়াই করে নিজের স্বরকে ফিরিয়ে এনেছেন, সেই উত্থান-পতনের গল্প ‘কণ্ঠ’। ছবিতে জয়া আহসান একজন স্পিচ থেরাপিস্ট।

জয়া আহসান

Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution