• সকাল ৮:৪৫ মিনিট রবিবার
  • ১০ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ
  • ঋতু : বসন্তকাল
  • ২৪শে মার্চ, ২০১৯ ইং
এই মাত্র পাওয়া খবর :
হারিয়ে যাচ্ছে দেশীয় মাছ… খায়রুল আলম খোকন পিতা-মাতার মতো শিক্ষকদের কোনদিন ভুলা যায় না.ইঞ্জি মাসুদুর রহমান মাসুম সোনারগাঁয়ে বাউল শুনে বাড়িতে ফেরার পথে কিশোরীকে ধর্ষণের চেষ্টা সোনারগাঁয়ে সড়কে শৃঙ্খলা ফেরাতে অত্যাধুনিক যন্ত্র ব্যবহার সোনারগাঁয়ে সড়ক দুর্ঘটনায় মা-মেয়ের মৃত্যু, বাবা আহত সোনারগাঁয়ে চৈতি গামের্ন্টে শ্রমিদের মহাসড়ক অবরোধ, সংঘর্ষ, ভাংচুর, আহত-১০ তৃতীয় শ্রেণী পর্যন্ত পরীক্ষা থাকছে না সোনারগাঁয়ে প্রার্থীরা সুষ্ঠু নির্বাচনের প্রতিশ্রুতি চাইলেন সোনারগাঁ উপজেলা নির্বাচনে জয়ী হতে নানা কৌশলে এগুচ্ছে প্রার্থীরা রাতে সিলামারা ঠেকাতে ব্যালট যাবে সকালে : ইসি সচিব কবিতা থেকে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র (ভিডিও) জাল ভোট দিলে সেই হাত ভেঙ্গে গলায় ঝুলিয়ে দেওয়া হবে. ওসি সোনারগাঁ আগামীকাল পিরোজপুর ইউনিয়নের বিদ্যুৎ বন্ধ থাকবে সোনারগাঁয়ে ৩ বখাটের বিভিন্ন মেয়াদে কারাদন্ড সোনারগাঁয়ে কালাম ও মোশারফ সমর্থকদের মধ্যে সংঘর্ষ, আহত-৫ সাদিপুর ইউনিয়নে বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের ৯৯ তম জম্মদিন পালিত সোনারগাঁয়ে বিদ্যুৎপৃষ্টে শ্রমিকের মৃত্যু সোনারগাঁয়ে সাংবাদিকের ভাইকে কুপিয়েছে সন্ত্রাসীরা সোনারগাঁয়ে বঙ্গবন্ধুর জন্ম পালিত কালামকে সাথে নিয়ে বর্তমান ও সাবেক চেয়ারম্যানের গণসংযোগ
আজি ফাগুন বনে বইছে মাতাল হাওয়া

আজি ফাগুন বনে বইছে মাতাল হাওয়া

হুসাইন রবিউল

বসন্ত মানেই ফুলের সুবাস বসন্ত মানেই মাতাল হাওয়া । ঋতুরাজ বসন্তের আগমনে প্রকৃতি খুলে দেয় তার দখিন দুয়ার। আগুন রাঙ্গা ফাগুনে কোকিলের গান, ভ্রমরের গুঞ্জন আর গাছে গাছে পলাশ শিমুলের হাতছানি সবাইকে বিভোর করে তোলে। শীতের জীর্নতা ভেঙ্গে বন-বাদাড়ে পারিজাতের রঙের ছটা, বসন্তের দূত কোকিলের কুহু কুহু ডাক ব্যাকুল করে বাঙ্গালির অন্তর। বাংলা ঋতুচক্রের সর্বশেষ এ ঋতু প্রকৃতিতে সৃষ্টি করে এক রাজসিক আবহ। শুধুমাত্র প্রাকৃতিক সৌন্দর্যের দিক থেকেই নয় বাংলা সাহিত্যেও এক বিরাট স্থান দখল করে আছে বসন্ত ঋতু। বসন্ত নিয়ে কবি সাহিত্যিকদের কৌতুহলের শেষ নেই। বসন্তকে উপজিব্য করে রচিত হয়েছে অসংখ্য গল্প, কবিতা ও সংগীত। অনেকেই বসন্তকে প্রেমের ঋতু হিসেবে অবিহিত করে থাকেন। বসন্তে বাহারি ফুলের মেলা, পাখিদের অবিরাম কলরব আর উদাসী দখিন হাওয়া মানব মনে দোলা না দিয়ে পারে না। তাই বসন্তে প্রেমের স্ফুরন ঘটাই স্বাভাবিক। বসন্ত এলেই প্রকৃতিতে শুরু হয় সাজসাজ রব। বসন্ত মানেই নতুন প্রানের স্পন্দন, গাছে গাছে আ¤্র মুকুলের প্রাচুর্য আর মৌমাছির বিরামহীন উড়াউড়ি। বসন্তে বৃক্ষকুলে কচিপাতার সমারোহ দেখে প্রকৃতিপ্রেমীরা হারিয়ে যান ভাবনার জগতে।
বসন্তের প্রথম দিন পহেলা ফাল্গুনকে বাঙালি পালন করে বসন্ত উৎসব হিসেবে । বিগত দেড় দুই দশক আগেও বসন্ত উৎসব পালনের আনুষ্ঠানিকতা এমন ছিল না। আগে গ্রামে সনাতন ধর্মাবলম্বীরা বিভিন্ন পূজা অর্চনার মধ্য দিয়ে পালন করতো বসন্তের প্রথম দিনটিকে। এছাড়া বিভিন্ন স্থানে পহেলা ফাল্গুন উপলক্ষে বসতো বারোয়ারী মেলা। মেলায় দৈনন্দিন জিনিসপত্রের পাশাপাশি মিঠাই মন্ডার পসরা সাজিয়ে বসতেন দোকানীরা। নাগরদোলা, লাঠিখেলাসহ সার্কাসের ব্যবস্থা থাকতো এসব মেলায়। মূলত মেলাকে কেন্দ্র করেই পালিত হতো বসন্ত উৎসব। বর্তমানে বসন্ত উৎসব পালনের ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন এসেছে। এখন এ উৎসব গ্রামের তুলনায় শহরেই বেশী আড়ম্বরপূর্ন ভাবে পালিত হয়। শহরে বৈচিত্রময় অনুষ্ঠানের মাধ্যমে পালন করা হয় দিনটি। বসন্ত উৎসব পালনের জন্য পহেলা ফাল্গুনে শহরের নানা স্থানে নাচ,গান ও কবিতা আবৃত্তির আয়োজন হয়ে থাকে। বাসন্তী শাড়ি ও হাতে কাঁচের চুরি পড়ে খোপাঁয় বাহারী ফুল গুজে তরুনীরা উৎসবে যোগ করে নতুন মাত্রা। ছেলেরা হলুদ পাঞ্জাবিতে সাজিয়ে তোলে নিজেকে । বসন্ত উৎসবে এখন তরুন তরুনীদের উচ্ছাস চোখে পড়ার মতো। শহরের সীমানা পেড়িয়ে এ উৎসবের ব্যাপ্তি এখন দেশব্যাপী ছড়িয়ে পড়েছে। সারা দেশে এখন বিভিন্ন আঙ্গিকে পালিত হয় এ উৎসব। বাঙালির নিজস্ব উৎসবের মধ্যে বসন্ত উৎসব এখন গোটা বাঙালির কাছে বেশ সমাদৃত । সময়ের ব্যবধানে এটি এখন বাঙ্গালির প্রাণের উৎসবে পরিণত হয়েছে। তাই এ উৎসবকে বরন করে নিতে নানা আয়োজন চোখে পড়ে। বিপুল ঐশ্বর্যের অধিকারী ঋতুরাজ বসন্তকে বরন করে নিতে কবিগুরু রবী ঠাকুর লিখেছেন আজি দখিন-দুয়ার খোলা/এসো হে, এসো হে,এসো হে আমার বসন্ত এসো..।
বাউল স¤্রাট শাহ আব্দুল করিমের কন্ঠেও উঠে এসেছে বসন্তে প্রেমের বন্দনা। বসন্ত বাতাসে সই গো/ বসন্ত বাতাসে/ বন্ধুর বাড়ীর ফুলের গন্ধ আমার বাড়ী আসে…।
বসন্তের সৌন্দর্যের ভান্ডার এতটাই সমৃদ্ধ যে রবীন্দ্রনাথ তার গানে লিখেছেন আজ জোছনা রাতে সবাই গেছে বনে/ বসন্তের এই মাতাল সমীরনে।

এই নিউজটি শেয়ার করুন...

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution