• সন্ধ্যা ৭:৩৮ মিনিট বুধবার
  • ১৬ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ
  • ঋতু : শীতকাল
  • ২৯শে জানুয়ারি, ২০২০ ইং
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ের সেই জি এম শামীমের বিচারকার্য শুরু সোনারগাঁয়ে আসছেন মিজানুর রহমান আজহারী সোনারগাঁয়ে ইয়াবাসহ শীর্ষ মাদক ব্যবসায়ী সোহেল গ্রেফতার সোনারগাঁয়ে মা-বাবার সাথে অভিমান করে স্কুল ছাত্রীর আত্নহত্যা সোনারগাঁয়ে হাম ক্যাম্পেইন বন্ধের দাবিতে স্মারকলিপি প্রদান সোলেইমানি হত্যার নীল নকশাকারী বিমান দুর্ঘটনায় নিহত ঢাকা সিটি নিবার্চনে নারায়ণগঞ্জ যুবদল নেতা স্বপনের ব্যাপক গণসংযোগ সোনারগাঁয়ে শিক্ষার্থীদের মাঝে স্কুল ব্যাগ বিতরন বদলে যাচ্ছে ফেসবুকের চেহারা সোনারগাঁয়ে বাংলাদেশ আওয়ামী মটর চালক লীগের ১৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন বেশ্যার ফুলশয্যা (ছোট গল্প) খেজুরের কাঁচা রস পান না করার পরামর্শ সোনারগাঁ থানার সামনের বিকাশ দোকানদারকে কুপিয়েছে ছিনতাইকারীরা বৈদ্যেরবাজারের হাজী গোলাম মোস্তফার ইন্তেকাল সোনারগাঁয়ে ৪ কোটি টাকা ব্যয়ে নবনির্মিত দুটি শিক্ষা প্রতিষ্ঠান উদ্বোধন বৈদ্যেরবাজার সাব রেজিষ্ট্রি অফিসে রাজস্ব ফাঁকি অভিযোগে দলিল লিখক বহিষ্কার সোনারগাঁয়ের নিখোঁজ অটোচালক ভুট্টোকে বন্দর থেকে অচেতন অবস্থায় উদ্ধার সোনারগাঁয়ে বিপুল পরিমাণ ইয়াবা ও গাঁজাসহ আটক ৩ মোগরাপাড়া এইচ জি জি এস সরকারী বিদ্যালয়ে বিদায় অনুষ্ঠান বন্দরে আসছেন গিয়াস উদ্দিন আত-তাহেরী
বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা পেল সোনারগাঁও উপজেলা

বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা পেল সোনারগাঁও উপজেলা

নিউজ সোনারগাঁ২৪ডটকমঃ  বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা পেয়েছে নারায়ণগঞ্জ জেলার ঐতিহাসিক সোনারগাঁও উপজেলা। এর আগে জামদানি উৎসব আয়োজনের মূল অনুষঙ্গ হিসেবে বিশ্ব কারুশিল্প পরিষদের (ডব্লিউসিসি) কাছে সোনারগাঁওকে কারুশিল্প শহরের মর্যাদা দিতে বাংলাদেশের পক্ষ থেকে আবেদন করা হয়েছিল। বাংলাদেশ কারুশিল্প ফাউন্ডেশন ও জামদানি উৎসবের আয়োজক বেঙ্গল ফাউন্ডেশনের পক্ষ থেকে এ আবেদন করা হয়। অবশেষে মিলেছে সেই স্বীকৃতি।

বেঙ্গল ফাউন্ডেশন জানায়, বাংলাদেশের পক্ষ থেকে আবেদনের পর গত সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ডব্লিউসিসির বিচারক দল সোনারগাঁও ঘুরে যান। এর পর জামদানি ও তাঁতশিল্পের জন্য সোনারগাঁওকে বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা দেওয়ার চিঠি তাদের হাতে এসে পৌঁছেছে। এর মধ্য দিয়ে এই প্রথম বাংলাদেশের কোনো স্থান বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা লাভ করল। বাংলাদেশ সরকার ও স্থানীয় প্রশাসনের উদার সহযোগিতায় সোনারগাঁওয়ের জন্য এই গৌরব বয়ে এনেছে। ফলে জামদানিশিল্পের পীঠস্থান হিসেবে সোনারগাঁওয়ের সুনাম ও কৃতিত্ব বিশ্বদরবারে প্রতিষ্ঠিত হবে। একই সঙ্গে উন্মোচিত হবে ক্রিয়েটিভ ট্যুরিজমের দ্বার। বিস্তৃত হবে স্থানীয় উদ্ভাবনী শক্তি, মেধা ও অভিজ্ঞতার পরিধি।
বেঙ্গল ফাউন্ডেশন আরও বলছে, সোনারগাঁওয়ের স্বীকৃতি জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে অভিজ্ঞতা ও কৌশল বিনিময়ের ক্ষেত্র তৈরি করবে। একই সঙ্গে এটি ভারতের মহাবলিপুরম (পাথর খোদাই) ও জয়পুর (গহনা), চীনের ফুশিন (অ্যাগেট), থাইল্যান্ডের সাখন নাখন (ইন্ডিগোডাই), ডেনমার্কের বর্নহোম (সিরামিক), ইরানের কারপোরগান (মৃৎশিল্প) ও ইসফাহানসহ বিশ্বের অন্যান্য কারুশিল্প শহরের সঙ্গে সহযোগিতা, অংশীদারিত্ব ও বিনিময়ের অভিনব সুযোগ সৃষ্টি হবে।

এই নিউজটি শেয়ার করুন...

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution