• দুপুর ১:৩০ মিনিট সোমবার
  • ১২ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ
  • ঋতু : বসন্তকাল
  • ২৪শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
এই মাত্র পাওয়া খবর :
জুয়েল বাঁচতে চায় সোনারগাঁয়ে জমি সংক্রান্ত বিরোধে নারী পিটিয়ে আহত সোনারগাঁয়ে ঘুড়ি খেলাকে কেন্দ্র প্রতিপক্ষের হামলায় আহত ১০ শেষ হলো তিনদিন ব্যাপী সোনারগাঁও জাদুঘরের জামদানী মেলা শিশুদের জীবন গড়তে লেখাপড়ার পাশাপাশি খেলাধুলার ব্যবস্থা করতে হবে..ইঞ্জি: মাসুম সাদিপুর উচ্চ বিদ্যালয়ে মাদক বিরোধী সভা খেলার মাঠ রক্ষার দাবিতে পঞ্চমীঘাট স্কুলে শিক্ষার্থীদের বিক্ষোভ সাদিপুর ছাত্রলীগের পক্ষে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ দর্শণার্থী ও ক্রেতাদের পদচারনায় মুখোরিত সোনারগাঁয়ের জামদানী মেলা সাদিপুর যুব সমাজের উদ্যেগে ক্রীড়া ও সাংস্কৃতি অনুষ্ঠান সোনারগাঁ জাদুঘর এর উদ্যোগে একুশে ফেব্রুয়ারি উদযাপন নারায়ণগঞ্জ জেলা বিএনপির কমিটি বিলুপ্ত, মান্নান শিবিরে স্বস্তি  সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের আহবায়ক কমিটির শ্রদ্ধা নিবেদন ভাষা শহীদদের প্রতি সোনারগাঁও প্রেস ইউনিটি’র বিনম্র শ্রদ্ধা সোনারগাঁ থানা বিএনপির পক্ষে শহীদ মিনারে মান্নানের শ্রদ্ধা নিবেদন কায়সার হাসনাতের নেতৃত্বে ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধা একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী সোনারগাঁ প্রেস ইউনিটির পক্ষ থেকে ভাষা শহীদের বিনম্র শ্রদ্ধা সোনারগাঁয়ে তিনদিনব্যাপী জামদানি মেলা শুরু ২১ শে ফেব্রুয়ারীতে কে কখন ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন
বের হলো শামসুদ্দোহা চৌধুরীর সোনারগাঁওয়ের ইতিহাস

বের হলো শামসুদ্দোহা চৌধুরীর সোনারগাঁওয়ের ইতিহাস

হুসাইন রবিউল
এবারের একুশের গ্রন্থ মেলায় বের হয়েছে বিশিষ্ট লেখক ও ইতিহাস গবেষক শামসুদ্দোহা চৌধুরীর গবেষনাধর্মী গ্রন্থ সোনারগাঁওয়ের ইতিহাস। ঐতিহাসিক ভাবে সোনারগাঁও একটি সমৃদ্ধ প্রাচীন জনপদ। অথচ এতদিন এ জনপদের পূর্নাঙ্গ কোন ইতিহাস ছিল না। সে উপলব্দি থেকেই লেখক শামসুদ্দোহা চৌধুরী তাঁর কয়েক দশকের গবেষনায় রচনা করেছেন সোনারগাঁওয়ের ইতিহাস গ্রন্থটি। এ গ্রন্থে সোনারগাঁওয়ের হারিয়ে যাওয়া অলিখিত ইতিহাসকে বিভিন্ন প্রমাণ পঞ্জির আলোকে ধারাবাহিকভাবে তুলে ধরার চেষ্টা করেছেন তিনি। সোনারগাঁওয়ের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির নানা দিক উঠে এসেছে বইটিতে। আফসার ব্রাদার্স থেকে প্রকাশিত বইটির মূল্য রাখা হয়েছে ৪০০টাকা।

শামসুদ্দোহা চৌধুরী বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রায় দুই শতাধিক প্রবন্ধ ও নিবন্ধ লিখেছেন। পাশাপাশি তিনি সহস্রাধিক নানা স্বাদের ফিচার লিখে হয়েছেন প্রশংসিত। এ পর্যন্ত ইতিহাস, গল্প, কবিতা ও উপন্যাসসহ বেশ কিছু গ্রন্থ প্রকাশিত হয়েছে তাঁর। তার প্রকাশিত গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য গ্রন্থ হচ্ছে ইতিহাস ভিত্তিক গ্রন্থ সোনারগাঁওয়ের সন্ধানে,ঈশা খাঁর সোনারগাঁও, প্রাচীন নগরী সোনারগাঁও ও সোনারগাঁওয়ের ইতিহাস।গল্প গ্রন্থের মধ্যে রয়েছে হিম অমানিশার ছায়াবাজি, মোনালিসার হাসি দেখেছি, ভুতেরা বাড়ীতে নেই, প্রকাশিত কবিতা গ্রন্থের মধ্যে রয়েছে কমান্ডো, সোনারগাঁওয়ের সোনালী হেরেম, উপন্যাসের মধ্যে রয়েছে সোনারগাঁওয়ে প্রেম কস্তরির বিরহ কাল, পারু তোমায় ডেকে ছিল সোনারগাঁওয়ের নিমন্ত্রনে ও কিশোর উপন্যাস গদাদার সোনারগাঁও অভিযান।

প্রকাশতব্য গ্রন্থের মধ্যে রয়েছে উকুন এবং উকুন বিষয়ক অবকাশ, লবনের পায়েশ, জার এবং একজন আতশ আলী ও খরকুটো।

শামসুদ্দোহা চৌধুরী এর বাইরেও বেশ কিছু মঞ্চ নাটক লিখে ও নির্দেশনা দিয়ে বেশ আলোচিত হয়েছেন। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য ডাক দিয়ে যায় অচিন পাখি, ঋণ, বৈশাখে স্মৃতির মিনার, মঞ্চের খেলা, ডেগ, সূর্য গ্রহন ও একাত্তর।

১৯৫৫সালের ১৮মার্চ সোনারগাঁও উপজেলার মোগরাপাড়া ইউনিয়নের মোগরাপাড়া গ্রামে জন্ম গ্রহন করেন তিনি। কর্ম জীবনে তিনি ছিলেন ব্যংক কর্মকর্তা। বর্তমানে অবসরে আছেন। ছাত্র জীবন থেকেই তিনি শিল্প সংস্কৃতির সাথে যুক্ত হয়ে পড়েন। মঞ্চ নাটকে অভিনয়ও করেছেন তিনি।

শামসুদ্দোহা চৌধুরী সোনারগাঁও প্রেস ক্লাবের সহ সভাপতি ও সোনারগাঁও সাহিত্য নিকেতনের সভপতি হিসেবে দীর্ঘ দিন দায়িত্ব পালন করেছেন। বর্তমানে সোনারগাঁও প্রেস ক্লাবের আজীবন সদস্য তিনি।

লেখালেখির অবদানের স্বীকৃতি স্বরূপ ২০০২ সালে পরিবেশ সাংবাদিকতায় (এফ.ই.জে.বি) জাতীয় পরিবেশ সাংবাদিকতায় ভূষিত হন। এছাড়া সোনারগাঁও বেনিফিট ফান্ড ও নারায়ণগঞ্জ অনন্যা শিল্পগোষ্ঠি পুরষ্কার পেয়েছেন তিনি।

ব্যক্তি জীবনে তিনি এক পুত্র মিনহাজ উস সিরাজ ও মেয়ে আশরাফুল আম্বিয়া মেহনাজের জনক। স্ত্রী মানসুরা বেগম তাঁর লেখালেখিতে অনুপ্রেরণা দিয়ে যাচ্ছে সব সময়।

এই নিউজটি শেয়ার করুন...

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution