দুঃখিত রাইট ক্লিক গ্রহন যোগ্য নয়।

  • সকাল ১১:৩২ মিনিট শুক্রবার
  • ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৪শে মে, ২০১৯ ইং
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে মটর সাইকেলের ধাক্কায় শিশু নিহত আগামীকাল থেকে বৈদ্যেরবাজার ইউনিয়নে স্মার্টকার্ড বিতরণ শুরু মেঘনায় নদী ভরাটের অভিযোগে আমান গ্রুপের ২ কর্মকর্তা আটক সোনারগাঁয়ে বখাটেদের উত্যক্ত্যে মাদ্রাসায় যেতে পারছেনা এক ছাত্রী সোনারগাঁয়ে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আলম আটক সোনারগাঁয়ে কাঠমিস্ত্রীকে পিটিয়ে আহত করেছে ইউপি চেয়ারম্যান সোনারগাঁয়ে স্কুল পড়ুয়া ছাত্রীর আত্মহত্যা মেঘনা গ্রুপের জেটি ও ইউনিক গ্রুপের বালু অপসারণ করেছে বিআইডব্লিউটিএ সোনারগাঁয়ে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক সোনারগাঁও পৌরসভায় পুুকুরে বিষ ঢেলে ২ লাখ টাকার মাছ নিধন আল মোস্তফার সাথে কপাল পুড়লো ক্ষুদ্র অবৈধ স্থাপনাকারী ব্যবসায়ীদের সোনারগাঁয়ে এসআই ফরিদকে গাড়ীচাপা দিয়ে হত্যার প্রধান আসামী আটক সোনারগাঁয়ে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী কাসেম আটক স্মার্টকার্ড সংগ্রহ করলেন চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম সোনারগাঁয়ে আল মোস্তফার গ্রুপের অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বিআইডব্লিউটিএ সোনারগাঁয়ে নদী তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান হুয়াওয়ে ডিভাইসে অ্যান্ড্রয়েড বন্ধ কাঁচপুর, মেঘনা ও গোমতি সেতুর নির্মাণ ব্যয় বাঁচিয়ে ৭৩৮ কোটি টাকা ফেরত দিল জাপান বৈদ্যেরবাজার ইউনিয়নে স্মার্টকার্ড বিতরন শুরু ২৪ মে স্কুলছাত্রীকে ধর্ষণের পর ভেন্টিলেটর দিয়ে ফেলে দিলেন পুলিশ কনস্টেবল!
সোনারগাঁবাসীর ঋণ পরিশোধ করতে চান অ্যাডভোকেট মোহাম্মদ ছোবহান খন্দকার

সোনারগাঁবাসীর ঋণ পরিশোধ করতে চান অ্যাডভোকেট মোহাম্মদ ছোবহান খন্দকার

নিউজ সোনারগাঁ২৪ডটকম:

ঢাকায় আওয়ামীলীগের রাজনীতিতে প্রতিষ্ঠিত অ্যাডভোকেট মোহাম্মদ ছোবহান খন্দকার। বাংলাদেশ ছাত্রলীগের রাজনীতির মাধ্যমে যার হতেখড়ি। তিনি নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁয়ের সন্তান। সোনারগাঁবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছেন এবং দাবি করছেন তিনি সোনারগাঁবাসীর প্রতি ঋনী। সোনারগাঁয়ের মানুষের সেবা করে সেই ঋণের কিছুটা হলেও পরিশোধ করতে চান মোহাম্মদ ছোবহান খন্দকার। স্বপ্ন দেখছেন সোনারগাঁবাসীর কল্যাণে নিজেকে জড়ানোর। তিনি প্রতিষ্ঠিত একজন আইনজীবী। একই সঙ্গে রয়েছেন শিক্ষকতায়। ছড়াচ্ছেন শিক্ষার আলোর দূতি। রয়েছেন সমাজ সেবায়ও। এবার তিনি স্বপ্ন দেখছেন নিজ জন্মস্থান সোনারগাঁয়ের মানুষের জন্য কিছু করার।

৬ মে সোমবার  অ্যাডভোকেট মোহাম্মদ ছোবহান খন্দকারের সঙ্গে কথা হয়। ওই সময় তিনি জানান সোনারগাঁবাসীকে নিয়ে তার স্বপ্নের কথা। জানালেন তার বেড়ে ওঠা ও তার ব্যক্তিগত বিষয়ও।

অ্যাডভোকেট মোহাম্মদ ছোবহান খন্দকার বলেন, ‘আমি সোনারগাঁয়ের সন্তান হিসেবে নিজেকে গর্ববোধ করি। আমি সোনারগাঁয়ের প্রতিটি ধুলিকণা ও মানুষের কাছে ঋনী। সোনারগাঁবাসী যদি আমাকে তাদের সেবা করার সুযোগ প্রদান করেন তাহলে আমি কিছুটা হলেও আমার ঋণ পরিশোধের সুযোগ পাবো। সেই সঙ্গে সোনারগাঁয়ের সুস্থ ধারার রাজনীতি প্রত্যাশা করি।’

সোনারগাঁয়ের এই সন্তান আরও বলেন, ‘বর্তমানে ঢাকার শাহজাহানপুর থানা আওয়ামীলীগের রাজনীতির সঙ্গে সক্রিয়ভাবে জড়িত। শিক্ষাক্ষেত্রে ও আইন পেশায় ভুমিকা পালন করে চলছি। তাছাড়া জনসেবা ও সমাজসেবামূলক কার্যক্রমের সাথে নিজেকে সব সময় নিয়োজিত রাখছি।’

এ ছাড়াও তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রাবস্থায় কবি জসীম উদ্দীন হল ছাত্রলীগ ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের রাজনীতির সঙ্গে সক্রিয়ভাবে জড়িত ছিলাম। ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং ক্লাবের শিক্ষা ও গবেষণা সম্পাদক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সিনিয়র রোভার স্কাউটের খ্যাতি অর্জন করি। আমার লেখা বিভিন্ন আইন ও রাষ্ট্রবিজ্ঞানের বই সহ আন্তর্জাতিক জার্নালে আর্টিক্যাল প্রকাশিত হয়েছে।

জানাগেছে, অ্যাডভোকেট মোহাম্মদ ছোবহান খন্দকার নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ উপজেলার আমগাঁও বরগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন। সোনারগাঁও উপজেলার বরগাঁও এলাকার মরহুম সুরুজ আলী ও মাতা সহিতুন নেছার এই কৃতি সন্তান ছোবহান খন্দকার। তারা তিন ভাই ও দুই বোন। যেখানে পাঁচ ভাই বোনের মধ্যে সবার ছোট ছোবহান খন্দকার। একটি সচ্ছ ও শিক্ষিত পরিবারের সন্তান তিনি।

তার বড় ভাই মোঃ সোলাইমান খন্দকার (বি.সি.এস- শিক্ষা) ক্যাডারে পাস করেছেন। তিনি বর্তমানে নারায়ণগঞ্জ সরকারী মহিলা কলেজের ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করছেন। আবার মেধাবী ছোবহান খন্দকারও আমগাঁও বরগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণিতে তৎকালীণ বৃত্তি অর্জন করেন। পরবর্তীতে বন্দরের মদনপুর রহমানিয়া উচ্চ বিদ্যালয় থেকে ১৯৯৫ সালে এসএসসি পাস করেন। যেখানে তিনি এসএসসি পরীক্ষায় ১ হাজার নম্বরের মধ্যে ৮০২নম্বর পেয়ে সাফল্যের সাথে উর্ত্তীর্ণ হন। ১৯৯৭ সালে ঢাকা কলেজ থেকে কৃতিত্বের সাথে এইচএসসি পরীক্ষায় প্রথম বিভাগে পাস করেন।

এদিকে আরও জানাগেছে, ঢাকার মালিবাগ আবজর গিফারী বিশ্ববিদ্যালয় কলেজে অধ্যাপক হিসেবে শিক্ষকতায়ও রয়েছেন অ্যাডভোকেট মোহাম্মদ ছোবহান খন্দকার। তিনি ঢাকা জজ কোর্টে আইন পেশায়ও রয়েছেন। রয়েছেন ঢাকা ট্যাক্সেস বার এসোসিয়েশনের সদস্যও। তিনি বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস) কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সাংগঠনিক সম্পাদক পদেও দায়িত্ব পালন করছেন।

রাজনীতিতে তিনি ঢাকা মহানগর দক্ষিন শাহজাহানপুুর থানা আওয়ামীলীগের কার্যনির্বাহী সদস্য পদে রয়েছেন। এর আগে তিনি বঙ্গবন্ধু আওয়ামী আইন ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি পদেও দায়িত্ব পালন করেছিলেন।

এর আগে তিনি ঢাকা কলেজ থেকেই বাংলাদেশ ছাত্রলীগের রাজনীতির সাথে নিজেকে সম্পৃক্ত করেন অ্যাডভোকেট মোহাম্মদ ছোবহান খন্দকার। ১৯৯৮-৯৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডি- ইউনিট থেকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ভর্তির সুযোগ পান তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয় রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে বিএসএস (সম্মান), এমএসএস এবং এমফিল ডিগ্রি অর্জন করেন এই সোনারগাঁয়ের গুণী সন্তান। পরবর্তীতে এলএলবি ও এলএলএম পরীক্ষাতেও প্রথম শ্রেণিতে প্রথম হওয়ার গৌরব অর্জন করেন তিনি।

এই নিউজটি শেয়ার করুন...

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution