• দুপুর ২:১৫ মিনিট বুধবার
  • ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
  • ঋতু : হেমন্তকাল
  • ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে ১২ জনের নমুনায় ৩ জনের দেহে করোনা সনাক্ত, মোট সনাক্ত ৬৮৭ এমপি খোকাকে নিয়ে কুরুচিপুর্ণ বক্তব্য প্রদানকারী জাহাঙ্গীরকে অব্যাহতি এমপি’র বিরুদ্ধে কুরুচিপূর্ণ বক্তব্যের প্রতিবাদে জাতীয় পার্টির প্রতিবাদ সভা সোনারগাঁয়ে ঈদগাহর জমি দখলের পায়তারা, বিক্ষোভ মিছিল সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগকে শোকজ ! কলাপাতা রেষ্টুরেন্টের নতুন সংযোজন জন্মদিনের কেক সোনারগাঁয়ে ৮ জনের নমুনায় ৩ জনের দেহে করোনা সনাক্ত আমি বিএনপি করি স্যার জানে ফোনালাপে অধ্যক্ষ সুলতান মিয়া আমি নারী তাই মেয়র নির্বাচিত হলে নারী উন্নয়নর কাজ করবো.. ঝরা বির্তক পিছু ছাড়ছে না নাম ফলকের তড়িঘড়ি করে লাগানো হলো সোনারগাঁও জি আর ইনিষ্টিটিউশনের নাম ফলক এ বছর হচ্ছে না সোনারগাঁও পৌরসভা নির্বাচন শ্রমিকলীগ সভাপতি মন্টুর আত্মার মাগফেরাত কামনায় দোয়া সোনারগাঁয়ে গোরস্থানের জমি দখলের পায়তারার প্রতিবাদে বিক্ষোভ সোনারগাঁয়ে দুটি দোকানে আগুন, ৪০ লাখ টাকার মালামাল পুড়ে ছাই জমি লিখে না দেয়ায় আলাউদ্দিন বাহিনীর তান্ডব, বাড়িঘর ভাংচুর আহত ৬ পৌর মেয়র পদপ্রার্থী ছগীর আহম্মেদ করোনায় আক্রান্ত প্রতিবাদ মূখর সোনারগাঁয়ের রাজনীতি সোনারগাঁয়ে আরো ১ জনের দেহে করোনা সনাক্ত, মোট সনাক্ত ৬৭৬ সোনারগাঁয়ে ছাত্রদলের দোয়া মাহফিল
সোনারগাঁয়ের হাটগুলোতে গরুর দাম চড়া

সোনারগাঁয়ের হাটগুলোতে গরুর দাম চড়া

Logo


নিউজ সোনারগাঁ২৪ডটকম:

ঈদ যত ঘনিয়ে আসছে ততই পশুর হাটগুলো জমি উছেঠে। সরগরম হয়ে উঠেছে সোনারগাঁয়ের পশুর হাটগুলো। ঈদকে সামনে রেখে উপজেলা হাটগুলোতে বাড়ছে ক্রেতা ও বিক্রেতার সংখ্যা। প্রতিটি হাটের ক্রেতা ও বিক্রেতার উপস্থিতি লক্ষনীয়। প্রতিটি হাটে গরুরই বিপুল পরিমান গরু আসলেও বাজার অনেক চড়া। ফলে বেকায়দায় পড়েছেন ক্রেতারা। বিশেষ করে লাখের নিচে গরুগুলো চাহিদা যেমন বেশী তেমনি ক্রেতার সংখ্যাও বেশী। এ সাইজের গরুর উপর ক্রেতা ও বিক্রেতাদের নজর খুব বেশী।

গত কয়েকদিন ধরে সোনারগাঁ উপজেলা বিভিন্ন হাটগুলো ঘুরে দেখা গেছে গত বছরের তুলনায় এবার গরুর বাজার অনেকটা চড়া। প্রতিবেশী দেশ ভারত মিয়ানমার ও নেপাল থেকে গরু না আসায় এবার দেশীয় খামারীদের উৎপাদিত গরু দিয়ে চাহিদা পুরণ করতে হচ্ছে সোনারগাঁবাসীর।
উপজেলা প্রাণী সম্পদ অফিসের তথ্যনুযায়ী, সোনারগাঁ উপজেলায় কোরবানীর পশুর চাহিদা রয়েছে প্রায় ২১ হাজার। এরমধ্যে গরুর সংখ্যাই বেশী। সোনারগাঁয়ে প্রায় ৭ শত মতো ছোট বড় গরু খামারী রয়েছেন। তাদের উৎপাদিত গরুর সংখ্যা প্রায় ৩ হাজার ২শতাধিক। সোনারগাঁবাসীর চাহিদা পুরণ করতে নিজেদের ফার্মের পাশাপাশি বাহির থেকে প্রায় দুই তৃতীয়াংশ গরু আসতে হবে। সেই হিসেবে কয়েক দিনের টানা যানজট ও বিভিন্ন জায়গায় গরু বোঝাই ট্রাকগুলো আটকিয়ে রাখায় এবার সোনারগাঁয়ে যে পরিমান গরু অন্য এলাকা থেকে আসার কথা ছিলো সেই পরিমান গরু প্রবেশ করতে পারিনি হাটগুলোতে। ফলে বাজার চাহিদার তুলনায় কিছুটা কম। এতে গরু ব্যাপারী তাদের ইচ্ছামতো দাম হাঁকাচ্ছেন। বিশেষ করে মাঝারি সাইজের গরুর চাহিদা প্রচুর। আর এ সাইজের গরুর দামটাই বেশী।

পশুর হাটে গরু কিনতে আসা ক্রেতারা জানান, এবার সোনারগাঁয়ে যে পরিমান গরু আসার কথা ছিলো সেই পরিমান গরু প্রবেশ করতে না পারায় স্থানীয় গরু খামারীরা তাদের ইচ্ছামতো গরু দাম হাঁকাচ্ছেন। গরুর দাম জিঞ্জেস করলে তাদের ইচ্ছে মতো দাম চেয়ে বসে থাকেন। তাদের ভাব দেখে মনে হয় গরু বিক্রি করতে আসেনি। এমতাবস্থায় আল্লাহর সন্তুষ্টির জন্য একটু বেশী দামে গরু কিনে বাড়িতে ফিরছেন। গত বছর যে গরুর দাম ৮০ হাজার ছিলো এ বৎসর সে গরুর দাম লাখের উপরে।

অপরদিকে গরু ব্যাপারীরা জানান, খরচ বেশী, খাদ্য ঔষধ, পরিবহন ও রাস্তার খরচ মিলে পশুর দাম বেশী পড়েছে। গতবার যে গরুর ভুসির দাম ২০ টাকা ছিলো সে ভুসির দাম এখন ৩৫ টাকা। এছাড়া অন্যান্য গোখাদ্যগুলোর দাম গত বছরের চেয়ে দ্বিগুন। তাদের গরু উৎপাদন করতেও অনেক বেশী খরচ হয়েছে। তাই গরুর তৈরীর টাকা তুলতে তাদের কিছুটা বেশী দামে বিক্রি করতে হচ্ছে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution