• ভোর ৫:২৩ মিনিট রবিবার
  • ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
  • ঋতু : বসন্তকাল
  • ৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
লেখক মোশতাক হত্যার প্রতিবাদে সোনারগাঁয়ে মানববন্ধন বঙ্গবন্ধু গোল্ডকাপ ক্রিকেট টূর্নামেন্টে সোনারগাঁও পৌরসভা গ্ল্যাডিয়েটর ৯ উইকেটে জয়ী বঙ্গবন্ধু গোল্ডকাপ ক্রিকেট টুর্নামেন্টে পিরোজপুর ২৯ রানের জয়ী সাবেক চেয়ারম্যান দেওয়ান উদ্দিন চুন্নু’র মত বিনিময় সভা যানজট ও ধুলোবালিতে অতিষ্ঠ পর্যটক এলাকা সোনারগাঁও নয়াগাঁও গ্রামে সংঘর্ষের ঘটনায় আহত আরো ১ জনের মৃত্যু সাদিপুরে তাহের আলী গংদের বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী মুজিববর্ষ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল টিকা নিয়েছেন প্রধানমন্ত্রী জাদুঘরে খাবার ও জামদানী দোকানকে জরিমানা সনমান্দি ইউনিয়নে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুনামেন্টের উদ্ধোধন চাঁদাবাজির অভিযোগ অস্বীকার করে যুবলীগ সভাপতির প্রতিবাদ সভা ১২ বছরের শিশুকে ফুসলিয়ে বিয়ে, পুলিশের হাতে ধরা ভ্যানচালক সোনারগাঁয়ে ইয়াবা ও ফেনসিডিলসহ আটক ২ সোনারগাঁয়ে নিখোঁজের ৩০ঘন্টা পর ঝোপ থেকে বৃদ্ধার লাশ উদ্ধার মৎস্যজীবী দলের ৪২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সোনারগাঁয়ে দোয়া মাহফিল ভাইকে সরিয়ে বারদী ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন চুম্মা বাবুল সোনারগাঁয়ে ভূমিদস্যুদের কান্ড: কৃষিবিদকে হত্যার চেষ্টায় থানায় অভিযোগ জিতলো রয়েল চেলেঞ্জার সনমান্দী, স্বস্তিতে চেয়ারম্যান জিন্নাহ সোনারগাঁয়ে বঙ্গবন্ধুর ৭ই মার্চ ভাষনের প্রস্তুতি প্রতিযোগিতা অনুষ্ঠিত
সোনারগাঁয়ে কারুশিল্পীদের মাথায় হাত

সোনারগাঁয়ে কারুশিল্পীদের মাথায় হাত

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকমঃ আজ পহেলা বৈশাখ, বাংলা নববর্ষ। এ দিনটিকে ঘিরে উৎসব আনন্দের পাশাপাশি লোকজ কারুশিল্পীদের প্রস্তুতিও কম থাকে না। বিশেষ করে ঐতিহাসিক সোনারগাঁয়ের কারুশিল্পীরা বরাবরই পহেলা বৈশাখের ব্যাপক প্রস্তুতি নিয়ে থাকেন কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এবারের বৈশাখ উদযাপন না হওয়ায় লোকসানের মুখে পড়েছেন তারা। সোনারগাঁয়ের ঐতিহ্যবাহী কাঠের চিত্রিত হাতি, ঘোড়া, পুতুল ও বাঘ, পাটজাত কারুশিল্প, বাঁশ ও বেতের কারুশিল্প, নকশিকাঁথা, নকশি হাতপাখা ও শখের হাঁড়িসহ বিভিন্ন কারুপণ্যের শিল্পীদের এবার মাথায় হাত।

এসব কারুশিল্পীরা সারা বছর পহেলা বৈশাখের অপেক্ষাতেই থাকেন। বৈশাখে বিভিন্ন স্থানে বৈশাখী মেলা বসে আর এসব মেলাই তাদের পণ্য বিক্রির মূল জায়গা।

সারা বছর অল্পস্বল্প বিক্রি হলেও বৈশাখে যে পরিমাণ পণ্য তারা বিক্রি করেন তা দিয়ে বছরের একটা দীর্ঘ সময় জীবিকা নির্বাহের সংকুলান হয় বলে জানান তারা। প্রতি পহেলা বৈশাখে সোনারগাঁয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের অভ্যন্তরে তিন দিনব্যাপী বৈশাখী মেলার আয়োজন হয়ে থাকে পাশাপাশি উপজেলার বিভিন্ন ইউনিয়নে আরও প্রায় সাতটি মেলার আয়োজন হয়। কিন্তু এবার করোনা পরিস্থিতির কারণে কোনো মেলাই হচ্ছে না। ফলে কারুশিল্পীরা পহেলা বৈশাখে যেসব পণ্য বিক্রির জন্য তৈরি করেছিলেন সেগুলো আর বিক্রি করতে পারছেন না। প্রতি বছর পহেলা বৈশাখে সোনারগাঁয়ের বৈশাখী উৎসবে প্রায় লক্ষাধিক লোকের সমাগম হয়ে থাকে। এতে করে স্থানীয় অর্থনীতিতে এর একটি বিরাট প্রভাব পড়ে কিন্তু এ বছর সব উৎসব বন্ধ থাকার ফলে কারুশিল্পীদের পাশাপাশি বৈশাখকেন্দ্রিক ক্ষুদ্র ব্যবসায়ীরাও পড়েছেন বিপাকে।

সোনারগাঁ উপজেলার রঘুভাঙ্গা গ্রামের কাঠের চিত্রিত হাতি, ঘোড়া ও পুতুল তৈরির কারুশিল্পী আশুতোষ চন্দ্র সূত্রধর জানান, সারা বছর বৈশাখের জন্য কারুপণ্য তৈরি করে জমা করেছি কিন্তু এগুলো এবার একটিও বিক্রি করতে পারব না।

তাছাড়া এগুলো তৈরির জন্য কাঁচামাল হিসেবে যে গাছ কিনেছি সেগুলোও পড়ে আছে। এতে আমি আর্থিকভাবে লক্ষাধিক টাকার ক্ষতির মুখে পড়েছি। কাঠখোদাই কারুশিল্পী আবদুল আউয়াল মোল্লা বলেন, বর্তমান করোনা পরিস্থিতিতে সরকারের কাছে আহ্বান জানাই কারুশিল্পীদের বাঁচাতে তিনি যাতে আর্থিক সহায়তা প্রদান করেন। বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উপপরিচালক মো. রবিউল ইসলাম বলেন, মেলাটি না হওয়াতে কারুশিল্পীরা আর্থিকভাবে লোকসানে পড়বেন। সুত্র দেশ রৃপান্তর


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution