• রাত ১১:০০ মিনিট সোমবার
  • ৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
  • ঋতু : হেমন্তকাল
  • ২৩শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
আমি বিএনপি করি স্যার জানে ফোনালাপে অধ্যক্ষ সুলতান মিয়া আমি নারী তাই মেয়র নির্বাচিত হলে নারী উন্নয়নর কাজ করবো.. ঝরা বির্তক পিছু ছাড়ছে না নাম ফলকের তড়িঘড়ি করে লাগানো হলো সোনারগাঁও জি আর ইনিষ্টিটিউশনের নাম ফলক এ বছর হচ্ছে না সোনারগাঁও পৌরসভা নির্বাচন শ্রমিকলীগ সভাপতি মন্টুর আত্মার মাগফেরাত কামনায় দোয়া সোনারগাঁয়ে গোরস্থানের জমি দখলের পায়তারার প্রতিবাদে বিক্ষোভ সোনারগাঁয়ে দুটি দোকানে আগুন, ৪০ লাখ টাকার মালামাল পুড়ে ছাই জমি লিখে না দেয়ায় আলাউদ্দিন বাহিনীর তান্ডব, বাড়িঘর ভাংচুর আহত ৬ পৌর মেয়র পদপ্রার্থী ছগীর আহম্মেদ করোনায় আক্রান্ত প্রতিবাদ মূখর সোনারগাঁয়ের রাজনীতি সোনারগাঁয়ে আরো ১ জনের দেহে করোনা সনাক্ত, মোট সনাক্ত ৬৭৬ সোনারগাঁয়ে ছাত্রদলের দোয়া মাহফিল সোনারগাঁয়ে আরো ৩ জনের দেহে করোনা সনাক্ত গুডামী করবেন না, আমরা সোনারগাঁয়ের রাজনৈতিক গুডা…কালাম নামফলক ভাংচুর: প্রকাশিত সংবাদের প্রতিবাদ এমপি খোকাকে প্রতিহতের ঘোষনা সাবেক এমপি কায়সারের এমপি খোকাকে উপজেলা চেয়ারম্যান মোশারফ হোসেনের হুসিয়ারী (ভিডিওসহ) সোনারগাঁয়ে আরো ২ জনের দেহে করোনা সনাক্ত বেতন নেয়া যাবে না, প্রয়োজন হলে আমি ভুর্তকি দিবো. এমপি খোকা
সোনারগাঁয়ে কাল বৈশাখী ঝড়ে মৌসুমী ফলে ব্যাপক ক্ষতি

সোনারগাঁয়ে কাল বৈশাখী ঝড়ে মৌসুমী ফলে ব্যাপক ক্ষতি

Logo


মধু মাস বৈশাখ। এসময় বাংলাদেশের ফলের গাছগুলোতে ফলে ফলে পরিপূর্ন থাকে। অপরদিকে, বৈশাখ মাসে কাল বৈশাখী ঝড় হবে এটাই স্বাভাবিক। সোমবার সকালে আকাশে সুর্যের দেখা মিললেও ১২টার দিকে আকাশ কালো করে বয়ে যায় কাল বৈশাখী ঝড়। বয়ে যাওয়া আধ ঘন্টার ঝড়ে সোনারগাঁয়ে সবচেয়ে বেশী হয়েছে মৌসুমী ফলের। ঝড়ে মৌসুমী ফল যেমন ঝরে পড়েছে অপরদিকে, প্রচন্ড ঝড়ের বেগে অনেক ফলের গাছ ভেঙ্গে পড়েছে। কাল বৈশাখী ঝড়ে সবচেয়ে বেশী ক্ষতি হয়েছে ফল ব্যবসীদের।

জানাগেছে, সোমবার সকালে রোদের মূখ দেখা গেলেও দুপুরে দিকে প্রচন্ড বেগে বৃষ্টির সাথে ঝড় বয়ে যায়। ঝড়ে সোনারগাঁ উপজেলা লিচুর বাগন ও আম বাগানগুলোতে সবচেয়ে বেশী ক্ষতি সাধন হয়েছে। ঝড়ের কবলে আধা পাকা লিচুগুলো গাছ থেকে ঝরে মাটিতে পড়ে গেছে আবার কোথাও গাছগুলো ভেঙ্গে পড়ে গেছে। এছাড়া আধাপাকা আমগুলো ঝড়ের কবলে গাছ থেকে মাটিতে পড়ে ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়া জামরুলসহ অন্যান্য ফলের ব্যাপক ক্ষতি হয়েছে। বিশেষ করে আম লিচু ও জামরুল ব্যবসায়ীদের ব্যাপক ক্ষতি হয়েছে এতে লোকসানে পড়বে অনেক ব্যবসায়ী। লিচ আম ও জামরুলগুলো ঝড়ের আঘাতে পরিপুর্ন ভাবে সুস্বাদু হবে না বলেও আশংকা করা হচ্ছে।

বৈদ্যেরবাজার পঞ্চবটি এলাকার লিচু ব্যবসায়ী আকবর আলী জানান, এ বছর অন্য বছরের তুলনায় অধিক মুকুল এসেছিল লিচু ও আমগাছগুলোতে। সময় মতো বৃষ্টি হওয়ার ফলে লিচু ও আমের ফলন ভাল হবার আশা করে লিচুর ও আম বাগানগুলো অধিক মুল্যে কিনে ছিলাম। কিন্তু আম লিচুগুলো যখন বাজারে আসার জন্য পাকতে শুরু করে ছিল তখন হঠাৎ কাল বৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষতি হয়ে গেল। কাল বৈশাখী ঝড়ে আধা পাকা আম-লিচুগুলো ঝরে পড়ে গেছে। ঝড়ে বাগানের কিছু গাছও ভেঙ্গে গেছে। এমতাবস্থায় প্রত্যেকটা ব্যবসায়ীকে লোকসানের মূখে পড়তে হবে।

উপজেলা কৃষি অফিসার আশেক পারভেজ জানান, হঠাৎ কাল বৈশাখী ঝড়ে আম ও লিচুর ব্যাপক ক্ষতি হয়েছে ফল ব্যবসায়ীদের।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution