• রাত ৮:১৭ মিনিট বৃহস্পতিবার
  • ১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
  • ঋতু : বসন্তকাল
  • ২৫শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁও জাদুঘরের কারুশিল্পীদের দোকান বরাদ্দে উচ্চ আদালতে রিট ২ কোটি টাকা ব্যয়ে ওয়াটার সাপ্লাই পাইপের উদ্ধোধন সোনারগাঁয়ে ৭ হাজার ৭ শত পিস ইয়াসাসহ আটক ৩ ভোটারদের স্মার্ট কার্ড তুলে দিলেন চেয়ারম্যান শিপলু মাসব্যাপী লোকজ ও মেলা নিয়ে মত বিনিময় সভা আবারও চেয়ারম্যান প্রার্থী সোহাগ রনি’র উদ্যোগে রাস্তা সংস্কার সংবাদ প্রকাশ করায় সাংবাদিককে হত্যা মামলায় জড়ানোর অভিযোগ চরিত্র থেকে বেরিয়ে আসা যন্ত্রণাদায়ক: জয়া বুধবার ১০ জনের নমুনা পরিক্ষায় ১ জনের দেহে করোনা সনাক্ত সোনারগাঁয়ে বান্ধবীর সহায়তায় কিশোরীকে ধর্ষণ, বান্ধবী গ্রেপ্তার আল- মোস্তফা গ্রুপের জমি দখলের অভিযোগ আনন্দ শিপ ইয়ার্ডের বিরুদ্ধে টেকনাফে নারায়নগঞ্জের পর্যটকের লাশ উদ্ধার সোনারগাঁয়ে ১১ জনের নমুনায় ১ জনের দেহে করোনা সনাক্ত নয়াগাঁও’য়ে সংষর্ঘের ঘটনায় আলী আহম্মেদ নামে আরেক জনের মৃত্যু ইজিবাইক ডাম্পিং দেয়ায় ছুরি চালিয়ে চালকের আত্মহত্যার চেষ্টা না.গঞ্জেও সংসার ছিল ক্রিকেটার নাসিরের স্ত্রীর জিন্নাহ এর উদ্যোগে সনমান্দীতে ভাষা সৈনিকদের সংবর্ধণা ও স্মৃতিচারণ সোনারগাঁয়ে সমাজ সেবা ফাউন্ডেশনের যাত্রা শুরু নয়াগাঁওয়ের সংঘর্ষের ঘটনায় পৃথক দুটি মামলা দায়ের মান্নানের পক্ষে আল-মুজাহিদ মল্লিক ও মাসুমের উদ্যোগে জেলায় একুশের র‌্যালী
সোনারগাঁয়ে কাল বৈশাখী ঝড়ে মৌসুমী ফলে ব্যাপক ক্ষতি

সোনারগাঁয়ে কাল বৈশাখী ঝড়ে মৌসুমী ফলে ব্যাপক ক্ষতি

Logo


মধু মাস বৈশাখ। এসময় বাংলাদেশের ফলের গাছগুলোতে ফলে ফলে পরিপূর্ন থাকে। অপরদিকে, বৈশাখ মাসে কাল বৈশাখী ঝড় হবে এটাই স্বাভাবিক। সোমবার সকালে আকাশে সুর্যের দেখা মিললেও ১২টার দিকে আকাশ কালো করে বয়ে যায় কাল বৈশাখী ঝড়। বয়ে যাওয়া আধ ঘন্টার ঝড়ে সোনারগাঁয়ে সবচেয়ে বেশী হয়েছে মৌসুমী ফলের। ঝড়ে মৌসুমী ফল যেমন ঝরে পড়েছে অপরদিকে, প্রচন্ড ঝড়ের বেগে অনেক ফলের গাছ ভেঙ্গে পড়েছে। কাল বৈশাখী ঝড়ে সবচেয়ে বেশী ক্ষতি হয়েছে ফল ব্যবসীদের।

জানাগেছে, সোমবার সকালে রোদের মূখ দেখা গেলেও দুপুরে দিকে প্রচন্ড বেগে বৃষ্টির সাথে ঝড় বয়ে যায়। ঝড়ে সোনারগাঁ উপজেলা লিচুর বাগন ও আম বাগানগুলোতে সবচেয়ে বেশী ক্ষতি সাধন হয়েছে। ঝড়ের কবলে আধা পাকা লিচুগুলো গাছ থেকে ঝরে মাটিতে পড়ে গেছে আবার কোথাও গাছগুলো ভেঙ্গে পড়ে গেছে। এছাড়া আধাপাকা আমগুলো ঝড়ের কবলে গাছ থেকে মাটিতে পড়ে ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়া জামরুলসহ অন্যান্য ফলের ব্যাপক ক্ষতি হয়েছে। বিশেষ করে আম লিচু ও জামরুল ব্যবসায়ীদের ব্যাপক ক্ষতি হয়েছে এতে লোকসানে পড়বে অনেক ব্যবসায়ী। লিচ আম ও জামরুলগুলো ঝড়ের আঘাতে পরিপুর্ন ভাবে সুস্বাদু হবে না বলেও আশংকা করা হচ্ছে।

বৈদ্যেরবাজার পঞ্চবটি এলাকার লিচু ব্যবসায়ী আকবর আলী জানান, এ বছর অন্য বছরের তুলনায় অধিক মুকুল এসেছিল লিচু ও আমগাছগুলোতে। সময় মতো বৃষ্টি হওয়ার ফলে লিচু ও আমের ফলন ভাল হবার আশা করে লিচুর ও আম বাগানগুলো অধিক মুল্যে কিনে ছিলাম। কিন্তু আম লিচুগুলো যখন বাজারে আসার জন্য পাকতে শুরু করে ছিল তখন হঠাৎ কাল বৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষতি হয়ে গেল। কাল বৈশাখী ঝড়ে আধা পাকা আম-লিচুগুলো ঝরে পড়ে গেছে। ঝড়ে বাগানের কিছু গাছও ভেঙ্গে গেছে। এমতাবস্থায় প্রত্যেকটা ব্যবসায়ীকে লোকসানের মূখে পড়তে হবে।

উপজেলা কৃষি অফিসার আশেক পারভেজ জানান, হঠাৎ কাল বৈশাখী ঝড়ে আম ও লিচুর ব্যাপক ক্ষতি হয়েছে ফল ব্যবসায়ীদের।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution