• বিকাল ৫:০১ মিনিট মঙ্গলবার
  • ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : বর্ষাকাল
  • ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে “ইচ্ছে ডানা”র ঈদ উপহার বিতরণ সোনারগাঁয়ে নিত্য প্রয়োজনীয় দোকানে উপচে পড়া ভীড় হোসেনপুর গরুর হাটে কিশোর গ্যাং এর হামলা, নগদ টাকা মোবাইল ও গরু ছিনতাই, আহত ৫ হোসেনপুর গরুর হাটে কিশোর গ্যাং এর হামলা, নগদ টাকা মোবাইল ও গরু ছিনতাই, আহত ৫ নাছির মেম্বারের পথে ছেলে রাসেল, তাকে রুখবে সাধ্যকার সোনারগাঁয়ের চাঞ্চল্যকর রাব্বি হত্যা মামলার ২ আসামি গ্রেফতার মেঘনা টোল প্লাজায় তিশা বাসে আগুন বন্দরে বকেয়া বেতনের দাবিতে ২ ঘন্টা মহাসড়ক অবরোধ,  সোনারগাঁয়ে ৩ মিষ্টির দোকানকে ১৫ হাজার টাকা জরিমানা সোনারগাঁয়ে নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার সোনারগাঁয়ে মাদকের টাকা লেনদেনের জেরে এক যুবককে কুপিয়ে হত্যা বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সোনারগাঁও প্রেস ক্লাবে আলোচনা সভা সোনারগাঁয়ে আ.লীগ নেতার প্রতারণার নতুন ফাঁদ অনিয়ম ও দূর্নীতি যেন সমাজ ব্যবস্থায় স্বাভাবিক ঘটনা. জিএম কাদের কাল থেকে শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারীর ১৩৪ তম তিরোধান উৎসব শুরু সোনারগাঁয়ে ডিম ছিনতাইয়ের ঘটনায় গ্রেপ্তার ২ সোনারগাঁ উপজেলা নির্বাচনীকে কেন্দ্র করে ঘোড়া প্রতিকের সমর্থকের পুকুরে বিষ প্রয়োগ সোনারগাঁ উপজেলা নির্বাচনীকে কেন্দ্র করে ঘোড়া প্রতিকের সমর্থকের পুকুরে বিষ প্রয়োগ সোনারগাঁয়ে অ্যাম্বুলেন্স দূর্ঘটনার নিহত -১ উপজেলা নির্বাচনে ঘোড়া প্রতিকের নির্বাচন করায় গাছ কর্তন
সোনারগাঁয়ে ত্রাণ না পেয়ে মানবেতর জীবনযাপন বেদে সম্প্রদায়ের

সোনারগাঁয়ে ত্রাণ না পেয়ে মানবেতর জীবনযাপন বেদে সম্প্রদায়ের

Logo


নিউজ সোনারগাঁ টুূয়েন্টিফোর ডটকমঃ দেশের অন্য নাগরিকের মতো ভোটাধিকার প্রয়োগের অধিকার থাকলেও করোনার প্রাদূর্ভাবের কারনে বেকার ও অসহায় হয়ে পড়া বেদে সম্প্রদায়ের মানুষেরা কোন প্রকার সরকারী কিংবা বেসরকারী ত্রান সমাগ্রী পাচ্ছেনা না। তারা জানান, করোনার কারণে দেশের অন্য মানুষের মতো তাদেরও আয়ের পথ বন্ধ হয়ে গেছে। লক ডাউনের কারনে তারা ছাপড়াঘর থেকে বের হতে পারছেন না। ফলে দেশের সাধারণ মানুষ ত্রাণ সামগ্রী পেলেও তাদের কোন ত্রাণ সামগ্রী দিচ্ছেনা কোন জনপ্রতিনিধি বা কোন বেসরকারী প্রতিষ্ঠান।

জানাগেছে, সোনারগাঁ উপজেলার মেরীখালী ব্রিজের নিচে, কাঁচপুর সেতুর পাশে, বৈদ্যেরবাজারসহ কয়েকটি স্থানে এক সময় নৌকার মাঝে বাস করতো বেদে সম্প্রদায়ের কয়েকশত নারী পুরুষ। কালের বির্বতনে ও নদী ও খাল বিলে পানি কমে যাওয়ায় বর্তমানে তারা নৌকা ছেড়ে অনেকে স্থায়ীভাবে বসবাস করছে সরকারী ও কারো দেয়া অস্থায়ী কোন জায়গায়। এর বেশীর ভাগই বেঁদে বাস করেন পিরোজপুর ইউনিয়নের সাহাপুর কাঠপট্টি এলাকায়। এক সময় তারা সাপের খেলা, টেটা, ছাতা মেরামত ও কবিরাজিসহ বিভিন্ন পেশায় নিয়োজিত থেকে জীবিকা নির্বাহ করতো। বর্তমানে অনেকে এ পেশা ছেড়ে বিভিন্ন কাজকর্মে জড়িয়ে পড়েছেন। তারমধ্যে অনেকেই বাপ-দাদার ঐতিহ্যবাহী পেশা ধরে রেখে জীবিকা নির্বাহ করছেন। দীর্ঘদিন যাবত তারা এ এলাকায় বসবাস করায় তাদের ভোটাধিকার প্রয়োগ ও জাতীয় পরিচয়পত্র পেয়েছেন। কিন্তু করোনার প্রাদূর্ভাবের কারণে বেকার হয়ে পড়া অসহায় বেঁদে সম্প্রদায়ের পাশে দাড়ানি কেউ। ফলে মানবেতন জীবন যাপন করছে তারা। এমতাবস্থায় বেঁচে থাকার জন্য তারা স্থানীয় প্রশাসনে হস্তক্ষেপ কামনা করেছন।

সাহাপুর কাঠপট্টি এলাকার কয়েকজন বেঁদে সম্প্রদায় অভিযোগ করেন, করোনা প্রাদূর্ভাবের কারনে সরকারী নির্দেশ থাকার জন্য ঘর থেকে বের হতে পারছেন না বিধায় তারা মাসখানেরও বেশী সময় ধরে বেকার হয়ে পড়েছে। নিজেদের জমানো যা টাকা পয়সা ছিল তা দিয়ে জীবিকা নির্বাহ করেছেন। এখন আর তাদের চলার মতো কোন উপায় নেই। সাধারণ জনগন সরকারী ও বেসরকারী ত্রাণ সমাগ্রী পেলেও তাদের কাছে কোন ত্রাণ সামগ্রী পৌছেনি। ফলে ছেলে মেয়ে পরিবার পরিজন নিয়ে বিপাকে পড়েছেন তারা। জরুরী ভিত্তিতে তাদের মাঝে ত্রাণ বিতরণ না করলে বেঁচে থাকার জন্য লক ডাউন ভেঙ্গে রোজগারের জন্য রাস্তায় ভিক্ষায় নামা ছাড়া আর কোন উপায় থাকবেন না।

এ ব্যাপারে সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুল ইসলাম জানান, বিষয়টি আমার জানা ছিল না। বেদে সম্প্রদায়কে প্রয়োজনীয় ত্রাণ দেয়ার ব্যবস্থা করা হবে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution