• বিকাল ৪:৫৬ মিনিট রবিবার
  • ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
ফেলা যাওয়া টাকা ও টুপির মালিককে খুঁজছে ফার্মেসী মালিক সোনারগাঁয়ে ভেজাল খাদ্য তৈরির দায়ে গ্রেফতার ১ রোজা রেখে চুল ও নখ কাটা যাবে? না.গঞ্জের সেই সিংহামের হাতে বন্দি হলেন মামুনুল রোযাও কমছেনা তরমুজ ও আনারসের দাম সোনারগাঁও পৌরসভার কাউন্সিলর তপন গ্রেফতার লক ডাউন বাস্তবায়নে কঠোর অবস্থানে কাঁচপুর হাইওয়ে পুলিশ সোনারগাঁয়ে করোনা আক্রান্ত ১৪, মৃত্যু ১ সুস্থ ৪০ সোনারগাঁয়ে করোনা আক্রান্ত ১৪, মৃত্যু ১ সুস্থ ৪০ চেয়ারম্যান প্রার্থী সোহাগ রনি’র উদ্যোগে মাস্ক ও ইফতারি বিতরন রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযুদ্ধা ওবায়দুল হকের দাফন সোনারগাঁয়ে একদিনে করোনায় মৃত্যু ৩, আক্রান্ত ১১ সনমান্দিতে দুই ডাকাত আটক বন্দরে চোরাই গার্মেন্ট পণ্য উদ্ধার, গ্রেপ্তার-২ আগুনে ক্ষতিগ্রস্থ পরিবারকে ইঞ্জিনিয়ার মাসুমের আর্থিক সহায়তা প্রদান কঠোর লকডাউনের ২য় দিনের জনজীবন স্বাভাবিক পিরোজপুরে ৪টি বসত ঘরে আগুন মাহে রমজান উপলক্ষে সনমান্দী ইউনিয়নে অসহায়দের মাঝে ত্রান বিতরণ সোনারগাঁয়ে ট্রাক চাপায় মামা-ভাগ্নে নিহত মৃত শিশুকে কবর দেওয়াকে কেন্দ্র করে শিশুর স্বজনদের বাড়ীতে হামলা
সোনারগাঁয়ে বিভিন্ন স্থানে জলাবদ্ধতা, ভোগান্তীতে সাধারণ মানুষ

সোনারগাঁয়ে বিভিন্ন স্থানে জলাবদ্ধতা, ভোগান্তীতে সাধারণ মানুষ

Logo


নিউজ সোনারগাঁ২৪ডটকম:

কয়েক দিনের হালকা ও ভারী বর্ষনে সোনারগাঁ উপজেলায় বিভিন্ন স্থানে জলাবদ্ধতা দেখা দিয়েছে। অপরিকল্পিত নগরায়ন, নতুন বাড়ীঘর ও শিল্প কারখানা নির্মান করার ফলে পুকুর, জলাশয়, খাল ও ছোট নদীগুলো দখল করে ভরাট করার কারণে বৃষ্টির পানি সরতে না পেয়ে এ জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে চরম ভোগান্তীতে পড়েছে সোনারগাঁবাসী।

জানাগেছে, সমুদ্রে সৃষ্টি লঘু চাপের কারণে গত কয়েকদিন ধরে হালকা, মাঝারী ও ভারী বর্ষন হচ্ছে। এ বর্ষনে সোনারগাঁ উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভার বিভিন্ন স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। বৃষ্টির পানি সরতে না পেরে পুকুর ও জলাশয়গুলো ভরে বাড়ীঘর রাস্তাঘাট তলিয়ে গেছে। অনেক স্থানে কৃত্রিম বন্যার সৃষ্টি হয়েছে। এতে চরম ভোগান্তীতে পড়েছে এসব এলাকার লোকজন। অপরিকল্পিত নগরায়ন কৃষি জমি, খাল বিল, নদীনালা বালু দিয়ে ভরাট করে নতুন আবাসন নির্মান, শিল্পকারখানা তৈরী করার ফলে ছোট ছোট খাল ও নদীগুলো দখল করে ভরাট করার ফলে পানি সরতে না পেরে এ অবস্থার সৃষ্টি হয়েছে। এছাড়া সোনারগাঁ উপজেলা ব্যস্ততম সড়কগুলোতে ড্রেনেজ ব্যবস্থা না থাকার কারণে বৃষ্টির পানি সরতে না পেরে রাস্তাঘাট ও বাড়ীঘরগুলো তলিয়ে গেছে। বিশেষ করে শিল্পাঞ্চল কাঁচপুর, পিরোজপুর ইউনিয়ন ও পৌরবাসীকে সবচে বেশী দূর্ভোগ পোহাতে হচ্ছে।

সরে জমিনে কাঁচপুর, পিরোজপুর ও পৌরসভার ঘনবসতিপূর্ন বিভিন্ন এলাকার ঘুরে দেখা গেছে কয়েক দিনের টানা বৃষ্টিতে বাড়ীর আশপাশের পুকুর ও জলাশয়গুলো ভরে গিয়ে পানি বাড়ীতে হাটু সমান পানি জমে গেছে। সেই পানি আবার অনেকের বসত ঘরেও প্রবেশ করেছে। এ কারণে অনেকে ঘরবাড়ী থেকে বেরুতে পারছেনা ঠিক মতো রান্না করতে পারছেনা আবার অনেকে এলাকায় বিশুদ্ধ পানিরও অভাব দেখা দিয়েছে। এছাড়া গৃহপালিত গরু, ছাগর, হাস ও মুরগীগুলোও রাখতে হচ্ছে কোন উচু জায়গায়।

এ ব্যাপারে পৌরসভার চিলারবাগ গ্রামের হুমায়ন প্রধান জানান, পরিকল্পনা ছাড়া পুকুর ও জলাশয়গুলো ভরাট করার কারণে বৃষ্টির পানি সরতে না পেরে পৌরসভার বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা দেখা দিয়েছে। এছাড়া পৌরসভার প্রধান সড়কে ড্রেনেজ ব্যবস্থা না থাকায় রাস্তাঘাটগুলো ডুবে গেছে।

এ ব্যাপারে ড. নুরে আলম জানান, জনগনের সচেতনায় অভাব ও প্রশাসনের কোন তদারকি না থাকার কারণে মানুষ যে যার ইচ্ছা মতো খাল ও নদীগুলো দখল করে শিল্প-কারখানা তৈরী করছে। পুকুর ও জলাশয়গুলো ভরাট করে নতুন বাড়ীঘর ও আবাসন তৈরী করছে এতে করে বৃষ্টির পানি সরতে পারছেনা। এক দেখা যেত সময় যতই বৃষ্টি হতো সে পানিগুলো পুকুর জলাশয় কিংবা খাল হয়ে নদীতে চলে যেত কিন্তু এখন সোনারগাঁয়ের অনেক বড় বড় খালগুলো ব্যক্তির দখলে চলে গেছে। সেখানে শিল্প কারখানা ও আবাসন নির্মান করেছে ফলে যত দিন যাচ্ছে সমস্যা ততই ঘনিভুত হচ্ছে। এ থেকে সমস্যা থেকে পরিত্রান পেতে দখল হওয়া খাল ও নদীগুলো দখলমুক্ত করতে হবে। জনবসিতপূন এলাকায় ড্রেনেজের ব্যবস্থা করতে হবে। যেসব এলাকায় ড্রেনেজ ব্যবস্থা আছে সেগুলোকে পরিস্কারের ব্যবস্থা করতে হবে। নতুন কোন পুকুর জলাশয় ভরাটের ক্ষেত্রে প্রশাসের হস্তক্ষেপ থাকতে হবে ও খালবিলগুলো যাতে নতুন করে দখল না হয় সেদিকে প্রশাসনকে লক্ষ্য রাখতে হবে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution