• দুপুর ১:৩৮ মিনিট মঙ্গলবার
  • ১৫ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ
  • ঋতু : শীতকাল
  • ২৮শে জানুয়ারি, ২০২০ ইং
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে ৪ কোটি টাকা ব্যয়ে নবনির্মিত দুটি শিক্ষা প্রতিষ্ঠান উদ্বোধন বৈদ্যেরবাজার সাব রেজিষ্ট্রি অফিসে রাজস্ব ফাঁকি অভিযোগে দলিল লিখক বহিষ্কার সোনারগাঁয়ের নিখোঁজ অটোচালক ভুট্টোকে বন্দর থেকে অচেতন অবস্থায় উদ্ধার সোনারগাঁয়ে বিপুল পরিমাণ ইয়াবা ও গাঁজাসহ আটক ৩ মোগরাপাড়া এইচ জি জি এস সরকারী বিদ্যালয়ে বিদায় অনুষ্ঠান বন্দরে আসছেন গিয়াস উদ্দিন আত-তাহেরী বাংলাদেশ আওয়ামী মটর চালক লীগের সম্মেলন  সোনারগাঁ থেকে দুই শতাধিক নেতাকর্মীর অংশগ্রহণ আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের নয়াপুর শাখায় ২৫ বছর পূর্তি উদযাপন সোনারগাঁ তালতলা তদন্ত কেন্দ্রের ইনচার্জ পেলেন সেরা পরিদর্শকের পুরস্কার সোনারগাঁয়ে ছিনতাইকারীদের ছুরিকাঘাতে একজন নিহত দোয়া করি গ্রন্থগত নয় সু-শিক্ষায় শিক্ষিত হও… ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম সোনারগাঁয়ে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন সোনারগাঁয়ে পল্লী বিদ্যুৎ সমিতির বার্ষিক সদস্য সভা হই হই করে হচ্ছে না সোনারগাঁ আওয়ামীলীগের সম্মেলন সোনারগাঁয়ের লোকজ উৎসবে দর্শনার্থীদের ঢল গুচ্ছগ্রাম বাসীর ভিটেমাটি রক্ষার আশ্বাস এমপি লিয়াকত হোসেন খোকার সোনারগাঁয়ের পলাশকে দায়ী করে বিমান ছিনতাই মামলার চূড়ান্ত প্রতিবেদন অগ্নিদগ্ধ জমজ সন্তানের মাকে আর্থিক সহায়তা প্রদান মেঘনা সংবর্ধনা অনুষ্ঠানে গান গেয়ে মাতিয়ে গেলেন আরেফিন রুমী উন্নয়নের জন্য মাসুম আবারো পিরোজপুরের চেয়ারম্যান হবেন.. এমপি খোকা
সোনারগাঁয়ে ২০ হাজার গরুর চাহিদার বিপরিতে রয়েছে ৪ হাজার গরু

সোনারগাঁয়ে ২০ হাজার গরুর চাহিদার বিপরিতে রয়েছে ৪ হাজার গরু

নিউজ সোনারগাঁ২৪ডটকম: আসন্ন ঈদুল আযহায় কোরবানীর জন্য সোনারগাঁ উপজেলায় ২০ হাজার গরুর চাহিদার বিপরিতে ৪ হাজার গরু রয়েছে। এসব গরু গড়ে তোলা হয়েছে ছোট-বড় ৭১৭টি খামারে। বাকি গরুর চাহিদা পুরনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাইকাররা গরু সংগ্রহ করে সোনারগাঁয়ে হাটের এনে কোরবানীর গরুর চাহিদা পুরন করবে বলে জানিয়েছেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তারা। তবে গত বছর এ গরুর চাহিদা ছিল ১৮ হাজার।

সোনারগাঁ উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, এবার উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ছোট-বড় মোট ৭১৭টি গরুর খামার রয়েছে। এসব খামারগুলোতে কোরবানীর জন্য যে গরু রয়েছে তা সোনারগাঁয়ে চাহিদার তুলনায় খুবই সামান্য। আমরা সারা বছর খামারীদের গো-মাংস উৎপাদনের জন্য বিভিন্ন ভাবে উৎসাহিত করে তুলছি। এর জন্য দিনে দিনে গরুর সংখ্যা বাড়ছে। তবে, গরুর খাদ্য দাম বেড়ে যাওয়ায় অনেক খামারী লোকসানের মুখে পড়ে গরু পালন করা বন্ধ করে দিয়েছে। উপজেলার ছোট বড় খামারের মধ্যে পৌরসভায় ১৬০টি, জামপুর ইউনিয়নে ৮০টি, বারদী ইউনিয়নে ৮২টি, নোয়াগাঁও ইউনিয়নে ৮০টি, পিরোজপুর ইউনিয়নে ১৩০টি, মোগরাপাড়া ইউনিয়নে ৫০টি, শম্ভুপুরা ইউনিয়নে ৯০টি, সাদিপুর ইউনিয়নে ২০টি, সনমান্দি ইউনিয়নে ৬০টি ও কাঁচপুর ইউনিয়নে ২৫টি খামার রয়েছে। এসব খামারগুলোতে দেশী জাতের গরুর সংখ্যাই বেশী। এছাড়া সারা সোনারগাঁয়ে ১ হাজার মতো ছাগলের চাহিদা রয়েছে। এ ছাগলগুলোও দেশের বিভিন্ন এলাকা থেকে পাইকাররা কিনে এনে সোনারগাঁয়ের খাসির চাহিদা পুরন করে থাকে। তবে, ঈদের আর বেশী দিন বাকি না থাকায় ইতিমধ্যে উপজেলার হাটগুলোতে রং বেরংঙ্গের গরুতে পরিপূর্ন হয়ে হয়েছে। তবে, অন্য বছরের তুলনায় দাম একটু বেশী বিধায় এখনো গরু বেচাকেনা শুরু হয়নি। তবে, খামারীদের আশা আগামীকাল থেকে পুরোদমে বেচাকেনা শুরু হবে।

এই নিউজটি শেয়ার করুন...

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution