• সকাল ৯:১৬ মিনিট সোমবার
  • ১১ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ
  • ঋতু : শরৎকাল
  • ২৬শে আগস্ট, ২০১৯ ইং
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে ডিজিটাল উপায়ে সামাজিক ভাতা প্রদানে অবহিতকরণ সভা সোনারগাঁয়ে শীতলক্ষ্যার তীরে কারখানা ডকইয়ার্ড ৬তলা ভবনসহ অর্ধশত অবৈধ স্থাপনা উচ্ছেদ ইমামের গলাকাটা লাশ : পুলিশের দাবি ‘ক্লুলেস মার্ডার’ ভ্যাপসা গরমেই বাজারে শীতের সবজি সোনারগাঁয়ে শীর্ষ ইয়াবা ব্যবসায়ী নুর হোসেন ইয়াবাসহ গ্রেফতার বৃষ্টি উপেক্ষা করে শোক সভায় হাজারো নেতাকর্মীদের ঢল সোনারগাঁয়ে মাদক ব্যবসায় বাধা দেওয়ায় মাদক প্রতিরোধ কমিটির নেতার বাড়ীঘর ভাংচুর ও লুটপাট উপজেলা আওয়ামীলীগকে ওরা ওরস্যালাইনের মত বানাতে চায়..কালাম আহ্বায়ক কমিটি মাঠে নামলেই কোমর ভেঙ্গে দিন…মোশারফ হোসেন আগামী দিনে প্রমান হবে কারা থাকবে কারা থাকবে না.. মাসুদ দুলাল স্থানীয় প্রশাসনকে কায়সার হাসনাতের হুশিয়ারী সোনারগাঁয়ে শোকসভা উপলক্ষে জনসভা সোনারগাঁয়ে বিয়ের প্রলোভনে স্কুল ছাত্রীকে ধর্ষণ, ধর্ষক আটক ইঞ্জিনিয়ার মাসুমকে নিয়ে নেতাকর্মীদের আবেকঘন ফেসবুক স্ট্যাটাস ভাইরাল আজ কায়সার, মোশারফ, কালাম ও দুলালের উদ্যোগে শোকসভা, জনস্রোতের প্রস্তুতি সোনারগাঁয়ে প্রতিপক্ষের হামলায় নারীসহ আহত-৪ সিদ্ধান্ত আমরা নিবো কোন পেতাত্মার খবরদারি চলবেনা..কায়সার হাসনাত দুষ্টের দমন সৃষ্টের পালনের প্রত্যয়ে সোনারগাঁয়ে শোভাযাত্রা সোনারগাঁয়ে গলায় ফাঁস দিয়ে গৃহবধূর আত্মহত্যা, স্বামীর বিরুদ্ধে মামলা কায়সার, মোশারফ, কালাম ও দুলালের উপস্থিতে বর্ধিত সভায় নিজেদের ঐক্য অটুট রাখার প্রত্যয়
সোনারগাঁয়ে ২০ হাজার গরুর চাহিদার বিপরিতে রয়েছে ৪ হাজার গরু

সোনারগাঁয়ে ২০ হাজার গরুর চাহিদার বিপরিতে রয়েছে ৪ হাজার গরু

নিউজ সোনারগাঁ২৪ডটকম: আসন্ন ঈদুল আযহায় কোরবানীর জন্য সোনারগাঁ উপজেলায় ২০ হাজার গরুর চাহিদার বিপরিতে ৪ হাজার গরু রয়েছে। এসব গরু গড়ে তোলা হয়েছে ছোট-বড় ৭১৭টি খামারে। বাকি গরুর চাহিদা পুরনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাইকাররা গরু সংগ্রহ করে সোনারগাঁয়ে হাটের এনে কোরবানীর গরুর চাহিদা পুরন করবে বলে জানিয়েছেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তারা। তবে গত বছর এ গরুর চাহিদা ছিল ১৮ হাজার।

সোনারগাঁ উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, এবার উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ছোট-বড় মোট ৭১৭টি গরুর খামার রয়েছে। এসব খামারগুলোতে কোরবানীর জন্য যে গরু রয়েছে তা সোনারগাঁয়ে চাহিদার তুলনায় খুবই সামান্য। আমরা সারা বছর খামারীদের গো-মাংস উৎপাদনের জন্য বিভিন্ন ভাবে উৎসাহিত করে তুলছি। এর জন্য দিনে দিনে গরুর সংখ্যা বাড়ছে। তবে, গরুর খাদ্য দাম বেড়ে যাওয়ায় অনেক খামারী লোকসানের মুখে পড়ে গরু পালন করা বন্ধ করে দিয়েছে। উপজেলার ছোট বড় খামারের মধ্যে পৌরসভায় ১৬০টি, জামপুর ইউনিয়নে ৮০টি, বারদী ইউনিয়নে ৮২টি, নোয়াগাঁও ইউনিয়নে ৮০টি, পিরোজপুর ইউনিয়নে ১৩০টি, মোগরাপাড়া ইউনিয়নে ৫০টি, শম্ভুপুরা ইউনিয়নে ৯০টি, সাদিপুর ইউনিয়নে ২০টি, সনমান্দি ইউনিয়নে ৬০টি ও কাঁচপুর ইউনিয়নে ২৫টি খামার রয়েছে। এসব খামারগুলোতে দেশী জাতের গরুর সংখ্যাই বেশী। এছাড়া সারা সোনারগাঁয়ে ১ হাজার মতো ছাগলের চাহিদা রয়েছে। এ ছাগলগুলোও দেশের বিভিন্ন এলাকা থেকে পাইকাররা কিনে এনে সোনারগাঁয়ের খাসির চাহিদা পুরন করে থাকে। তবে, ঈদের আর বেশী দিন বাকি না থাকায় ইতিমধ্যে উপজেলার হাটগুলোতে রং বেরংঙ্গের গরুতে পরিপূর্ন হয়ে হয়েছে। তবে, অন্য বছরের তুলনায় দাম একটু বেশী বিধায় এখনো গরু বেচাকেনা শুরু হয়নি। তবে, খামারীদের আশা আগামীকাল থেকে পুরোদমে বেচাকেনা শুরু হবে।

এই নিউজটি শেয়ার করুন...

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution