• রাত ১২:০৯ মিনিট সোমবার
  • ১৪ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
  • ঋতু : হেমন্তকাল
  • ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
মেম্বার ফেল করা হুমায়ুন কবির এবার ইউপি চেয়ারম্যান ব্যালটে ‘খালেদা জিয়ার মুক্তি চাই’ লেখা সিল! জামপুরে নৌকার প্রার্থী হুমায়ুন কবির জয়ী ব্যালটে ‘খালেদা জিয়ার মুক্তি চাই’ লেখা সিল! শম্ভুপুরা, সাদিপুর ও নোয়াগাঁয়ে যারা চেয়ারম্যান হলেন সনমান্দিতে একটি কেন্দ্রের ভোট স্থাগিত সোনারগাঁয়ে শান্তিপূর্ণ ভোট গ্রহন শেষে চলছে গননা সোনারগাঁয়ে শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হলো ইউপি নির্বাচন সোনারগাঁয়ে ১২ জনের নমুনায় ৩ জনের দেহে করোনা সনাক্ত উপজেলার প্রতিটি ইউপিতে শান্তিপূর্ন ভোট গ্রহন শান্তিপূর্ন ভাবে চলছে পিরোজপুর ইউপিতে ভোট গ্রহন ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদকের বাড়িতে হামলা এই নির্বাচন যেন বর্তমান ও সাবেক এমপি’র লড়াই সাংবাদিকদের পর্যবেক্ষক কার্ড রাজনীতিবিদের হাতে রাত পোহালে ৮টি ইউপিতে ভোট যুদ্ধ, নিরাপত্তা নিয়ে শংকা আগামীকাল সোনারগাঁয়ের ৩৮৯ জন প্রার্থীর ভাগ্য নির্ধারন সোনারগাঁয়ে নারীসহ ২ মাদক কারবারী গ্রেপ্তার ইউপি নির্বাচনে প্রার্থী জয়ের ট্রাম্পকার্ড বিএনপি নৌকা জেতাতে মাঠ ছাড়ছেন না কালাম আজ মধ্যে রাতে শেষ হচ্ছে নির্বাচনী প্রচারনা
সোনারগাঁয়ে ২০ হাজার গরুর চাহিদার বিপরিতে রয়েছে ৪ হাজার গরু

সোনারগাঁয়ে ২০ হাজার গরুর চাহিদার বিপরিতে রয়েছে ৪ হাজার গরু

Logo


নিউজ সোনারগাঁ২৪ডটকম: আসন্ন ঈদুল আযহায় কোরবানীর জন্য সোনারগাঁ উপজেলায় ২০ হাজার গরুর চাহিদার বিপরিতে ৪ হাজার গরু রয়েছে। এসব গরু গড়ে তোলা হয়েছে ছোট-বড় ৭১৭টি খামারে। বাকি গরুর চাহিদা পুরনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাইকাররা গরু সংগ্রহ করে সোনারগাঁয়ে হাটের এনে কোরবানীর গরুর চাহিদা পুরন করবে বলে জানিয়েছেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তারা। তবে গত বছর এ গরুর চাহিদা ছিল ১৮ হাজার।

সোনারগাঁ উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, এবার উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ছোট-বড় মোট ৭১৭টি গরুর খামার রয়েছে। এসব খামারগুলোতে কোরবানীর জন্য যে গরু রয়েছে তা সোনারগাঁয়ে চাহিদার তুলনায় খুবই সামান্য। আমরা সারা বছর খামারীদের গো-মাংস উৎপাদনের জন্য বিভিন্ন ভাবে উৎসাহিত করে তুলছি। এর জন্য দিনে দিনে গরুর সংখ্যা বাড়ছে। তবে, গরুর খাদ্য দাম বেড়ে যাওয়ায় অনেক খামারী লোকসানের মুখে পড়ে গরু পালন করা বন্ধ করে দিয়েছে। উপজেলার ছোট বড় খামারের মধ্যে পৌরসভায় ১৬০টি, জামপুর ইউনিয়নে ৮০টি, বারদী ইউনিয়নে ৮২টি, নোয়াগাঁও ইউনিয়নে ৮০টি, পিরোজপুর ইউনিয়নে ১৩০টি, মোগরাপাড়া ইউনিয়নে ৫০টি, শম্ভুপুরা ইউনিয়নে ৯০টি, সাদিপুর ইউনিয়নে ২০টি, সনমান্দি ইউনিয়নে ৬০টি ও কাঁচপুর ইউনিয়নে ২৫টি খামার রয়েছে। এসব খামারগুলোতে দেশী জাতের গরুর সংখ্যাই বেশী। এছাড়া সারা সোনারগাঁয়ে ১ হাজার মতো ছাগলের চাহিদা রয়েছে। এ ছাগলগুলোও দেশের বিভিন্ন এলাকা থেকে পাইকাররা কিনে এনে সোনারগাঁয়ের খাসির চাহিদা পুরন করে থাকে। তবে, ঈদের আর বেশী দিন বাকি না থাকায় ইতিমধ্যে উপজেলার হাটগুলোতে রং বেরংঙ্গের গরুতে পরিপূর্ন হয়ে হয়েছে। তবে, অন্য বছরের তুলনায় দাম একটু বেশী বিধায় এখনো গরু বেচাকেনা শুরু হয়নি। তবে, খামারীদের আশা আগামীকাল থেকে পুরোদমে বেচাকেনা শুরু হবে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution