• রাত ৮:৩৪ মিনিট বৃহস্পতিবার
  • ২৮শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ
  • ঋতু : হেমন্তকাল
  • ১২ই ডিসেম্বর, ২০১৯ ইং
এই মাত্র পাওয়া খবর :
মামলা তুলে নিতে বাদিকে হত্যার হুমকি বাল্য বিবাহের কারনে নারীরা কাঙ্খিত সাফল্য অর্জন করতে পারছেনা সমাবেশে বক্তারা সোনারগাঁয়ের বারদীতে চক্ষু শিবির সোনারগাঁয়ে ৪ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগে চাচা গ্রেপ্তার সারা মিলছে না মানবতার দেয়ালে প্রেসিডিয়াম সদস্য হলেন লিয়াকত হোসেন খোকা মরিচ পানীতেই দুই মিনিটে দূর হবে গলা ব্যথা বা খুসখুস! সোনারগাঁয়ে শেষ হলো দুই দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশনের উদ্যোগে মানবাধিকার দিবস পালন টিসিবির উদ্যোগে ৪৫ টাকা দরে পিয়াজ বিক্রি থানায় জিডি করলেই আসবে ফোন শীর্ষ মাদক ব্যবসায়ী ইলিয়াস আটক নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ সভাপতি মোস্তাক আহম্মেদ জয়িতা পুরস্কার পেলেন সমাজকর্মী আলেয়া আক্তার আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটিতে আসতে পারেন এএইচএম মাসুদ দুলাল! ডিসেম্বর থেকেই ঢাকা-সিকিম বাস চলাচল শুরু লিয়াকত হোসেন খোকাকে মোশারফ হোসেনের শুভেচ্ছা রোকেয়া দিবসে জয়িতাদের সংবর্ধনা দূর্ণীতি রোধে সোনারগাঁয়ে র‌্যালি ও আলোচনা সভা ছেলের মৃত্যুর শোক আর হত্যাকারীদের যন্ত্রনায় পৃথিবী ছেড়ে চলে গেলেন মা
সভাপতির যোগ্যতা স্নাতক করায় পদ হারাতে পারে সোনারগাঁয়ে অনেক নেতা

সভাপতির যোগ্যতা স্নাতক করায় পদ হারাতে পারে সোনারগাঁয়ে অনেক নেতা

নিউজ সোনারগাঁ২৪ডটকম:  স্নাতক ছাড়া প্রাথমিক বিদ্যালয়ে সভাপতি নয় সরকারি প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি পদে ন্যুনতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক বাধ্যতামূলক করে দিয়েছে সরকার। সোমবার সংশোধিত নীতিমালায় নতুন বিধানটি সংযোজন করে প্রজ্ঞাপন জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া হয়। জ্ঞাপনে বলা হয়, সভাপতি পদে নির্বাচন করতে শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি সন্তানকে অবশ্যই ওই বিদ্যালয়ের শিক্ষার্থী হতে হবে। এছাড়া বিদ্যোৎসাহী সদস্য পদেও নির্বাচনের জন্য সন্তান বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী হতে হবে এবং তাদের শিক্ষাগত যোগ্যতা ন্যুনতম এসএসসি পাস হতে হবে। ১১ সদস্যের কমিটিতে সদস্য সচিব থাকবেন প্রধান শিক্ষক। এর বাইরে নীতিমালায় তেমন বড় সংশোধন নেই। কমিটি গঠন পদ্ধতি, অ্যাডহক কমিটি, কমিটির সদস্যদের দায়িত্ব ও কর্তব্য, বিদ্যালয়ের উন্নয়ন পরিকল্পনা, কমিটি বাতিলসহ বিভিন্ন বিষয় নীতিমালায় রাখা হয়েছে।

প্রাথমিক শিক্ষা মন্ত্রণায়লয়ে এ সিদ্ধাতে সোনারগাঁয়ে অনেক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতির পদ হারাতে পারে সভাপতি ও সভাপতি প্রার্থীরা।

জানা গেছে, সোনারগাঁ উপজেলার ১০টি ইউনিয়ন ও ১ টি পৌরসভায় ১১৩টি সরকারী প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব প্রাথমিক বিদ্যালয়ে সভাপতি হতে গত কয়েক মাস ধরে উপজেলার বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা দৌড়ঝাপ শুরু করেন। সভাপতি হতে নেতাদের দৌড়ঝাপে বাঁধা হয়ে দাড়ায় স্থানীয় রাজনৈতিক কোন্দল। দীর্ঘদিন ধরে সোনারগাঁয়ে আওয়ামীলীগ বিভিন্ন ভাগে ভাগ হয়ে রাজনীতি করে আসছে। তবে আওয়ামীলীগের নেতাদের দীর্ঘদিন পর একসাথে এক মঞ্চে দেখা গেছেও মনের দিক দিয়ে এখনো কেউ কাউকে ছাড়া দিতে নারাজ। ফলে প্রাথমিক বিদ্যালয়ে সভাপতি হওয়ার ক্ষেত্রে অনেক আওয়ামীলীগ নেতা অপর নেতার সমর্থকদের ঠেকাতে তৎপর রয়েছেন বলে জানা গেছে। অপরদিকে, গত ৬ বছর ধরে সোনারগাঁয়ে জাতীয়পার্টির এমপি ক্ষমতায় থাকায় গত কয়েক বছর তার নির্দেশে যোগ্যতা অনুযায়ী সভাপতি নির্বাচিত করলেও এবার উপজেলা পরিষদের চেয়ারম্যান মোশারফ হোসেন হওয়ায় এমপির সভাপতি নির্বাচন অধিকারও কিছুটা খর্ব হয়। এমপি একজনকে সভাপতি বানাতে চাইলে চেয়ারম্যান আরেকজনকে চাইছেন ফলে অনেক প্রাথমিক বিদ্যালয়ে সময় শেষ হয়ে গেলেও সভাপতি নির্বাচন করা বিলম্ব হচ্ছে।

তবে অবশেষে প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয়ের করা আদেশে কোন প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে হলে তাকে অবশ্যই স্নাতক হতে হবে। এ আদেশের ফলে সোনারগাঁয়ের যে সব নেতারা যোগ্যতা ছাড়া এমপি ও চেয়ারম্যানে তবদিরে সভাপতি পদে অধিষ্ঠিত হতে চাচ্ছিলেন বা অন্য কোন নেতার ক্ষমতার জোরে সভাপতি পদটি বাগিয়ে নিতে চেয়েছেন তাদের উপর খড়ক নেমে বলে মনে করেন সংশ্লিষ্টরা। তারা মনে করে শিক্ষার মানন্নোয়নে প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় একটি যুগ উপযোগী পদক্ষেপ নিয়েছে।

এই নিউজটি শেয়ার করুন...

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution