• রাত ১:৪৭ মিনিট সোমবার
  • ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
আগামী শুক্রবার সোনালী অতীত বনাম প্রেস ক্লাবের প্রীতি ফুটবল ম্যাচ সোনারগাঁয়ে র‍্যাবের অভিযানে ৫০ কেজি গাঁজা উদ্ধার মাদ্রাসার নতুন ভবন পরিদর্শনে এমপি খোকা বেঙ্গালুরুতে তরুণীকে দলবদ্ধ ধর্ষণের দায়ে ১১ বাংলাদেশির কারাদণ্ড সোনারগাঁয়ে বিশ্ব মেডিটেশন দিবস পালন সাদিপুরে শ্রমিকলীগের পুর্ণমিলনী মোগরাপাড়া ইউপি নির্বাচনে ২ ইউপি সদস্যের মনোনয়নপত্র বাতিল জমি সংক্রান্ত বিরোধের জেরে একই পরিবারের ৩জনকে পিটিয়ে জখম বঙ্গবন্ধু গোল্ডকাপ টুর্ণামেন্ট ফাইনালে বৈদ্যেরবাজার ইউপি ১-০ গোলে জয়ী বঙ্গবন্ধু গোল্ডকাপ টুর্নামেন্টে নোয়াগাঁওকে হারিয়ে বৈদ্যেরবাজার ফাইনালে সোনারগাঁও পৌরসভাকে হারিয়ে জামপুর ফাইনালে আলেমদের তালিকার প্রতিবাদে সোনারগাঁয়ে জামায়াতের বিক্ষোভ আলেমদের তালিকার প্রতিবাদে সোনারগাঁয়ে জামায়াতের বিক্ষোভ কাঁচপুরে মিরাজ নামের ১২ বছরের কিশোর নিখোঁজ বঙ্গবন্ধু গোল্ডকাপ টুনামেন্টে জামপুর ইউনিয়ন ৩ – ২ গোলে জয়ী যেতে_যেতে_পথে দরগাবাড়ি_নহবতখানা মনোনয়ন জমা দিয়ে জুতা পায়ে শহীদ মিনারে নৌকার পরিবার দাবি, নৌকা না পেলেই বিদ্রোহী, এড. সামসুল ইসলাম মোগরাপাড়া ইউপি নির্বাচনে মনোনয়নপত্র জমা দিলেন যারা শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আহবায়ক কমিটি, যুবলীগ ও শ্রমিক লীগের শ্রদ্ধা নিবেদন
ক্যানসারের যে ৫ লক্ষণ অবহেলা করলেই বিপদ

ক্যানসারের যে ৫ লক্ষণ অবহেলা করলেই বিপদ

Logo


ক্যানসার প্রাণঘাতী এক ব্যাধি। শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গে সহজেই ছড়িয়ে পড়তে পারে ক্যানসার। মারাত্মক এই ব্যাধি সম্পর্কে সবারই জানা থাকলেও তা নিয়ে সচেতন নন অনেকেই। আর এ কারণে প্রাথমিক অবস্থায় ক্যানসার শনাক্ত করা সম্ভব হয় না। ফলে বেড়ে যায় মৃত্যুঝুঁকি।

বিশেষজ্ঞদের মতে, ক্যানসার যত দ্রুত নির্ণয় করা যায় ততই বাড়ে চিকিৎসার সুযোগ। তবে অধিকাংশ ক্ষেত্রেই ক্যানসারের প্রাথমিক উপসর্গগুলো অবহেলা করেন মানুষ। এর ফলে অনেক দেরি হয়ে যায় চিকিৎসায়।

যে কোনো রোগ শরীরে বাসা বাঁধলেই শরীরে কিছু লক্ষণ প্রকাশ পায়। ঠিক তেমনই শরীরে ক্যানসার ছড়িয়ে পড়তেই বিভিন্ন সমস্যা দেখা দেয়। যা বেশিরভাগ মানুষই সাধারণ ভেবে ভুল করেন। বিশেষ করে ৫ লক্ষণ অবহেলা করলেই বিপদ। জেনে নিন কী কী-

>> আঘাত বা প্রদাহ ছাড়াই শরীরের কোথাও ফোলাভাব দেখলে অবহেলা করবেন না। অনেক সময় ক্যানসার সৃষ্টিকারী টিউমার ত্বকের উপর থেকেও বোঝা যায়।

বিশেষ করে নারীদের ক্ষেত্রে স্তনে ও পুরুষদের ক্ষেত্রে অন্ডকোষে ফোলাভাব দেখলেই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

>> হঠাৎ করেই যদি মলত্যাগের অভ্যাস বদলে যায় বা মলত্যাগ করতে সমস্যা হয়, তাহলে তা হতে পারে কোলন ক্যানসারের ইঙ্গিত। আর যদি মলের সঙ্গে রক্ত পড়ে তাহলে দ্রুত বিশেষজ্ঞদের পরামর্শ নিন।

অনেকে এসব উপসর্গকে অর্শ ভেবে ভুল করেন। ফলে দেরি হয়ে যায় চিকিৎসায়। অন্যদিকে ছড়িয়ে পড়ে ক্যানসার।

>> সর্দি-কাশি হওয়াটা স্বাভাবিক, তবে কাশি না সারলে আবার বিপদ। কাশি যদি তিন সপ্তাহের বেশি স্থায়ী হয় তাহলে আর দেরি করবেন না।

এটি ফুসফুসের ক্যানসারের অন্যতম প্রধান লক্ষণ। দীর্ঘমেয়াদি কাশিকে সাধারণ বা অ্যালার্জির সমস্যা ভেবে অবহেলা করবেন না।

>> গলা ব্যথা বা খাবার গিলতে সমস্যা হওয়ার লক্ষণও কিন্তু ভালো না। বিশেষজ্ঞদের মতে, দীর্ঘদিন এই সমস্যার কারণ হতে পারে গলা, খাদ্যনালি কিংবা পাকস্থলীর ক্যানসারের লক্ষণ।

>> আচমকা ওজন কমে যাওয়াও কিন্তু বিপদের লক্ষণ। যদিও ওজন কমে যাওয়ার পেছনে থাকতে পারে ডায়াবেটিস কিংবা থাইরয়েডের সমস্যা।

তবে কোনো কারণ ছাড়াই ওজন কমে যাওয়ার ক্যানসারের লক্ষণ হতে পারে। তাই এসব লক্ষণ দেখলে মোটেও অবহেলা না করে বিশেষজ্ঞদের পরামর্শ নিন।

সূত্র: প্রিভেনশন/এনডিটিভি


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution