• সকাল ১০:২৫ মিনিট শনিবার
  • ১৭ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ
  • ঋতু : বসন্তকাল
  • ২৯শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে দুই বিধবাকে ঘরছাড়া করেছে ইউপি মেম্বার, এসপির কাছে অভিযোগ সূর্বণজয়ন্তী অনুষ্ঠানের প্রস্তুতি শেষ, মাতাতে আসছে নোবেল, রাজিব, শিলা ও সুকরা ভারতে ভয়াবহ আকার নিতে পারে করোনাভাইরাস নারায়নগঞ্জে নরেন্দ্র মোদির কুশপুত্তলিকা দাহ যুক্তরাষ্ট্রের শহরে মাইকে আজান দেয়ার প্রাথমিক অনুমতি দাঙ্গার পর দিল্লির উপদ্রুত এলাকায় গিয়ে যা দেখেছেন বিবিসির সাংবাদিক শব্দ দূষণে অতিষ্ঠ সোনারগাঁয়ের বাড়ি মজলিস গ্রামের মানুষ সোনারগাঁ ইউপি সদস্যের আতঙ্কে ঘরছাড়া দুই বিধবা সোনারগাঁয়ে ৭টি খাসিসহ ৩ ছিনতাইকারীকে আটক করেছে পুলিশ সোনারগাঁও সরকারি কলেজের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে মুজিব কর্ণার উদ্বোধন ও র‌্যালি সোনারগাঁয়ে পদবী পরিবর্তন ও বেতন স্কেল সমন্বয়করণের দাবিতে কর্মবিরতি সোনারগাঁয়ে দুর্ধষ ডাকাতি, ১৫ লাখ টাকার মালামাল লুট যুগ্ম-আহবায়ক ইঞ্জিনিয়ার মাসুমকে ফুলের শুভেচ্ছা জানিয়েছেন পিরোজপুর ইউপি আওয়ামীলীগ সোনারগাঁয়ে দুই পন্থীর সংঘর্ষের আশংকায় ওয়াজ বন্ধ করলেন প্রশাসন সোনারগাঁয়ে মুদি দোকান আগুন, কপাল পুড়ল হতদারিদ্র আবুল হোসেনের উপজেলা আওয়ামীলীগের যুগ্ম-আহবায়ক ইঞ্জিনিয়ার মাসুমকে গুচ্ছ গ্রামবাসীর শুভেচ্ছা সুবর্ণ জয়ন্তী উপলক্ষে কাল সোনারগাঁও সরকারি কলেজে বর্ণাঢ্য র‌্যালি সোনারগাঁয়ের ইউপি সদস্য সিদ্দিরগঞ্জে গ্রেপ্তার আব্দুল আলী,আমির, আতাউর, সানোয়ার, সজিবের নেতৃত্বে কর্মী সভায় যোগদান পৌর যুবদল নেতা সোহেল, মন্টু, আবু সায়ীদ, জসিমের নেতৃত্বে নেতাকর্মীদের কর্মী সভায় যোগদান
খেজুরের কাঁচা রস পান না করার পরামর্শ

খেজুরের কাঁচা রস পান না করার পরামর্শ

নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: খেজুরের কাঁচা রস না পান ও আংশিক খাওয়া কোনো ধরনের ফল না খাওয়ার পরামর্শ দিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

এতে বলা হয়, খেজুরের কাঁচা রস পানে নিপাহ ভাইরাস সংক্রমণের আশঙ্কা থাকে। আইইডিসিআর ২০০১ সাল থেকে বাংলাদেশে নিপাহ ভাইরাস সংক্রমণের বিষয়ে জনগণকে সতর্ক করে আসছে। নিপাহ একটি ভাইরাসজনিত মারাত্মক রোগ যা বাদুড় থেকে খেজুরের কাঁচা রসের ও বাদুড়ের আংশিক খাওয়ার মাধ্যমে মানুষে সংক্রমিত হয়। এছাড়া নিপাহ সংক্রমিত রোগীর সংস্পর্শে আসার মাধ্যমেও সুস্থ ব্যক্তি সংক্রমিত হতে পারে। আমরা আবারও মনে করাচ্ছি যে, নিপাহ একটি মারাত্মক রোগ সৃষ্টিকারী ভাইরাস। এই ভাইরাসে আক্রান্ত হলে রোগের কোনো চিকিৎসা নেই। ২০০১ সাল থেকে এখন পর্যন্ত বাংলাদেশে এ রোগে মৃত্যু হার সর্বোচ্চ শতকরা ৭০ শতাংশ।

দেশে সাধারণত শীতকালে নিপাহ সংক্রমণ দেখা যায়। আইইডিসিআর এ সময়ে খেজুরের কাঁচা রস পানে বিরত থাকা, খেজুরের কাঁচা রস পানের উৎসাহ দেয়, এমন কোনো প্রতিবেদন প্রকাশ না করা এবং এ বিষয়ে দেশের সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলোর প্রতি খেজুরের রস সংক্রান্ত উৎসবসহ যেকোনো আয়োজন থেকে বিরত থাকার আহ্বান জানানো হচ্ছে। এ সংক্রান্ত আরও বিস্তারিত তথ্যের জন্য আইইডিসিআরের ওয়েবসাইট (http://https//www.icdce.gov.bd) দেখুন।

এ রোগের প্রধান লক্ষণগুলো: জ্বরসহ মাথা ব্যথা, খিঁচুনি, প্রলাপ বকা, অজ্ঞান হওয়া বা মারাত্মক শ্বাসকষ্ট। এসব লক্ষণগুলো দেখা দিলে প্রয়োজনে আইইডিসিআরের হটলাইন (০১৯৩৭০০০০১১, ০১৯৩৭১১০০১১, ০১৯২৭৭১১৭৮৭, ০১৯২৭৭১১৭৮৫) যোগাযোগ করার অনুরোধ জানানো হচ্ছে।

এই নিউজটি শেয়ার করুন...

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution