• দুপুর ১:০৩ মিনিট মঙ্গলবার
  • ৮ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ
  • ঋতু : বর্ষাকাল
  • ২৩শে জুলাই, ২০১৯ ইং
এই মাত্র পাওয়া খবর :
সাদিপুর উচ্চ বিদ্যালয়ের নব নির্বাচিত ম্যানেজিং কমিটিকে শুভেচ্ছা নাশকতার মামলায় হাজিরা দিলেন সোনারগাঁ বিএনপির নেতাকর্মীরা ধর্ষকের শাস্তি মৃত্যুদন্ড করা হোকঃ মানববন্ধনে ড. সেলিনা থানা পুলিশের কঠোরতার কারণে অবৈধ অটোরিক্সা কম থাকায় যানজটমুক্ত চৌরাস্তা সাংবাদিক ফারুক হাসানের মায়ের ইন্তেকাল সোনারগাঁ থেকে ৩ দিন ধরে স্কুল ছাত্রী নিখোঁজ সোনারগাঁয়ে বিয়ের প্রলোভনে কিশোরীকে ধর্ষণের অভিযোগ ছেলেধরা গুজব বন্ধে ও সন্দেহভাজন ব্যক্তিকে পুলিশে দিতে মাইকিং আমি তোমাদের নতুন ভবন দিবো বিনিময়ে তোমরা আমাকে ভাল রেজাল্ট দিবা, এমপি খোকা সোনারগাঁয়ে ফেনসিডিলসহ গ্রেফতার-৩ কাউকে ছেলে ধরা সন্দেহ হলে থানায় খবর দিন ওসি সোনারগাঁ কাঁচপুরে শীর্ষ পরিবহন চাঁদাবাজ মোমেনকে আটক করেছে র‌্যাব কাঁচপুরে শীর্ষ পরিবহন চাঁদাবাজ মোমেনকে আটক করেছে র‌্যাব-১১ মোগরাপাড়া চৌরাস্তায় নেই পাবলিক টয়লেট, চরম বিপাকে পথচারীরা নাজমুলের সন্ধান চান তার মা-বাবা কাঁচপুরে ৪ কোটি টাকার উন্নয়ন কাজের উদ্বোধন সোনারগাঁ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক বিল্লাল হোসেনের নানীর ইন্তেকাল সোনারগাঁয়ে রেডচিলি চাইনিজ রেস্টুরেন্টের শুভ উদ্ধোধন সামাজিক অবক্ষয়ের কারনে উৎকৃষ্ট মানুষের নিৎকৃষ্ট আচরন সামাজিক অবক্ষয়ের কারনে উৎকৃষ্ট মানুষের নিৎকৃষ্ট আচরন
ফরমালিনমুক্ত আম চেনার সহজ উপায়

ফরমালিনমুক্ত আম চেনার সহজ উপায়

ফরমালিনমুক্ত আম – বাজারে আম কিনতে গেলে বিপাকে পড়ে যান আপনি। বুঝে উঠতে পারেন না কোন আমে ফরমালিন আছে। এ সময়ে রমরমা ব্যবসা করতে অসাধু ব্যবসায়ীরা রাসায়নিক পদার্থ দিয়ে দ্রুত আম পাকান। তাই আম যেখানে শরীরের জন্য উপকারী হওয়ার কথা, সেখানে ফরমালিন-কার্বাইড মিশ্রিত হওয়ায় তা হয়ে উঠছে শরীরের জন্য ক্ষতিকর।

আম কেনার সময় আপনাকে সচেতন থাকতে হবে যে, তা রাসায়নিকমুক্ত কিনা। আসুন জেনে নিই রাসায়নিকমুক্ত আম চেনার কিছু সহজ উপায়-আমে মাছি বসলে:আম কিনতে গেলে একটি বিষয় অবশ্যই খেয়াল করবেন তা হল- আমের ওপর মাছি বসে কিনা। আমে রাসায়নিক থাকলে মাছি বসবে না।
গায়ে সাদাটে ভাব:গাছপাকা আম হলে দেখবেন, আমের গায়ে সাদাটে ভাব থাকে। কিন্তু ফরমালিন বা অন্য রাসায়নিকে চুবানো আম হয় ঝকঝকে সুন্দর ও পরিষ্কার।আমের গায়ে দাগ:গাছপাকা আমের ত্বকে দাগ থাকে। রাসায়নিকে পাকানো আমের গা হয় দাগহীন। কারণ কাঁচা

অবস্থাতেই পেড়ে ওষুধ দিয়ে পাকানো হয়।
টক-মিষ্টি গন্ধ নেই:আম মুখে দেয়ার পর যদি দেখেন যে, কোনো সৌরভ নেই কিংবা আমে টক-মিষ্টি কোনো স্বাদই নেই- বুঝবেন যে আমে ওষুধ দেয়া।আম বাতাসে রাখুন:আম কেনা হলে কিছুক্ষণ রেখে দিন। এমন কোথাও রাখুন যেখানে বাতাস চলাচল করে না। গাছপাকা আম হলে গন্ধে মৌ মৌ করবে চারপাশ। ওষুধ দেয়া আমে এই মিষ্টি গন্ধ হবেই না।
আমের রঙ:গাছপাকা আমের গায়ের রঙও আলাদা। গোঁড়ার দিকে একটু গাঢ় রঙ। রাসায়নিক দেওয়া আমের আগাগোড়া হলদে রঙ হয়ে যায়।

হিমসাগরসহ আরও বেশ কিছু জাতের আম পাকলেও সবুজ থাকে। গাছপাকা হলে এসব আমের ত্বকে বিচ্ছিরি দাগ পড়ে। রাসায়নিক দিয়ে পাকানো হলে আমের ত্বক হয় মসৃণ ও সুন্দর।চেনা গন্ধ:আম কেনার আগে নাকের কাছে নিয়ে ভালো করে শুকুন। গাছপাকা আম হলে অবশ্যই বোঁটার কাছে চেনা গন্ধ পাবেন। ওষুধ দেওয়া আমে গন্ধ খুব বেশি থাকে না কিংবা বাজে বা ঝাঁজালো গন্ধ থাকে।

এই নিউজটি শেয়ার করুন...

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution