• বিকাল ৪:৩৭ মিনিট সোমবার
  • ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
  • ঋতু : হেমন্তকাল
  • ২৬শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
প্রাথমিকে শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি বাতিল চেয়ে সরকারকে লিগ্যাল নোটিশ মেয়র নির্বাচিত হলে মসজিদের পাশাপাশি মন্দির উন্নয়নে কাজ করবো.. নাসরিন ঝরা সোনারগাঁয়ে নতুন করে ২ জনের দেহে করোনা সনাক্ত মেয়র প্রার্থী ছগীর আহম্মেদের পূজা মন্ডব পরিদর্শন ও আর্থিক সহায়তা প্রদান জাতীয়পার্টির নেতাকে হত্যা চেষ্টার ঘটনায় যুবলীগ ও ছাত্রলীগ নেতা গ্রেফতার সোনারগাঁয়ে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট এর উদ্যোগে বস্ত্র বিতরণ সাদিপুরে বিভিন্ন পূজা মন্ডপে চেয়ারম্যান আব্দুর রশিদ মোল্লার অনুদান ডালিয়া লিয়াকতের পূজা মন্ডব পরিদর্শন ও আর্থিক সহায়তা প্রদান সোনারগাঁয়ে ইলিশ সংরক্ষণ অভিযানে ইউএনও’র উপর হামলা সোনারগাঁয়ের হিন্দু সম্প্রদায়ের মাঝে পুলিশের উপহার আজ সাবেক এমপি কায়সার হাসনাতের জম্মদিন সোনারগাঁয়ে দৃষ্টিনন্দন কাঁশবন বিক্রির হিড়িক সংঘর্ষের আশঙ্কা সোনারগাঁয়ে ১৪ দিন ধরে যুবক নিখোঁজ ক্যান্সার আক্রান্ত সহপাঠির চিকিৎসার দায়িত্ব নিলেন ইউএস বাংলার এমডি সোনারগাঁয়ে কুকুর লেলিয়ে ইউএনও’র কাজে বাঁধা ! সোনারগাঁয়ে একদিনে করোনা আক্রান্ত ১ সুস্থ ১ প্রবীন আইনজীবি রফিক- উল হক আর নেই মুক্তিযোদ্ধা শ্রী বিদ্যুৎ কুমার ভৌমিক আর নেই সোনারগাঁয়ে ১ লাখ ৫ হাজার মিটার জাল ও ইলিশ মাছ জব্দ সোনারগাঁয়ে নতুন করে কারো দেহে করোনা সনাক্ত হয়নি
যে ভাবে ডায়বেটিস নিয়ন্ত্রণ করে ঢেঁড়স

যে ভাবে ডায়বেটিস নিয়ন্ত্রণ করে ঢেঁড়স

Logo


বর্তমানে ডায়াবেটিস রোগের ব্যাপক বিস্তার ঘটেছে। যদিও নিয়মতান্ত্রিক ভাবে জীবনযাপন করলে এ রোগ নিয়ে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। ডায়বেটিসে আক্রান্তদের জন্য সুখবর হচ্ছে, বাজারে খুব সহজলভ্য সবজি হিসেব পরিচিত ঢেঁড়শ ডায়বেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে।

বিশেষজ্ঞদের মতে, ঢেঁড়শ টুকরা টুকরা করে কেটে সারা রাত ভিজিয়ে রেখে ওই পানি প্রতিদিন সকালে খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

ঢেঁড়স গরমের সবজি হিসেবে পরিচিত হলেও আজকাল সারা বছরই এটি পাওয়া যায়। এটি পুষ্টি গুণে সমৃদ্ধ একটি সবজি। এতে অল্প পরিমানে ক্যালরি, কার্বোহাইড্রেট থাকে। এতে বিদ্যমান প্রোটিন ও আঁশ শরীরের জন্য দারুন উপকারী। এছাড়া এতে ভিটামিন সি, ই, কে , ক্যালসিয়াম এবং বিভিন্ন খনিজ থাকে।

১. ঢেঁড়সে প্রচুর পরিমানে আঁশ থাকায় এটি হজমের জন্য দারুন উপকারী। এছাড়া আঁশসমৃদ্ধ খাবার হওয়ায় এটি ডায়বেটিসের জন্যও দারুন কার্যকরী।

২. রক্তে জমাট বাঁধার অন্যতম কারণ ভিটামিন কের স্বল্পতা। ঢেঁড়স ভিটামিন কে’র অভাব পূরণ করতে সাহায্য করে। সেই সঙ্গে হাড়ের শক্তি বৃদ্ধি করে।

৩. অ্যাজমা রোগীদের চিকিৎসার জন্য নিয়মিত ঢেঁড়স খাওয়া উচিত।

৪. এটি কোষ্টকাঠিন্য দূর করতে সাহায্য করে।

৫. স্থুলতা, কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতেও সহায়তা করে ঢেঁড়স।

৬. ডায়বেটিসের কারণে অনেক সময় কিডনি সংক্রান্ত জটিলতা দেখা দেয়। তাই নিয়মিত ঢেঁড়স খেলে ডায়বেটিস যেমন নিয়ন্ত্রণ করা যায় তেমনি এটি কিডনি রোগেরও ঝুঁকি কমায়।

৭. ঢেড়শে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। তাই এটি ক্যান্সার, হৃদরোগ এবং অল্প বয়সে বুড়িয়ে যাওয়া রোধ করতে সাহায্য করে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution