• রাত ১০:১৭ মিনিট সোমবার
  • ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁ থানার ওসি রফিকুল ইসলামকে অবসরে পাঠাল সরকার ইফতারীর আগে মুক্তিযোদ্ধার ছেলেকে কুপিয়ে জখম করলো হাবু ডাকাত জাপা সভাপতি ও চেয়ারম্যান আব্দুর রউফ’কে ৭ দিনের রিমান্ড চেয়ে আদালতে প্রেরণ উপজেলার জাতীয়পার্টির সভাপতি চেয়ারম্যান আব্দুর রউফ আটক সোনারগাঁয়ে আরো ১৫ জনের দেহে করোনা সনাক্ত ৫ম বারেও করোনা পজেটিভ, সোনারগাঁবাসীর কাছে দোয়া চেয়েছেন মান্নান মামুনুল ইস্যুতে আটক কাউন্সিলর তপন ২ দিনের রিমান্ডে ফেলা যাওয়া টাকা ও টুপির মালিককে খুঁজছে ফার্মেসী মালিক সোনারগাঁয়ে ভেজাল খাদ্য তৈরির দায়ে গ্রেফতার ১ রোজা রেখে চুল ও নখ কাটা যাবে? না.গঞ্জের সেই সিংহামের হাতে বন্দি হলেন মামুনুল রোযাও কমছেনা তরমুজ ও আনারসের দাম সোনারগাঁও পৌরসভার কাউন্সিলর তপন গ্রেফতার লক ডাউন বাস্তবায়নে কঠোর অবস্থানে কাঁচপুর হাইওয়ে পুলিশ সোনারগাঁয়ে করোনা আক্রান্ত ১৪, মৃত্যু ১ সুস্থ ৪০ সোনারগাঁয়ে করোনা আক্রান্ত ১৪, মৃত্যু ১ সুস্থ ৪০ চেয়ারম্যান প্রার্থী সোহাগ রনি’র উদ্যোগে মাস্ক ও ইফতারি বিতরন রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযুদ্ধা ওবায়দুল হকের দাফন সোনারগাঁয়ে একদিনে করোনায় মৃত্যু ৩, আক্রান্ত ১১ সনমান্দিতে দুই ডাকাত আটক
যে ভাবে ডায়বেটিস নিয়ন্ত্রণ করে ঢেঁড়স

যে ভাবে ডায়বেটিস নিয়ন্ত্রণ করে ঢেঁড়স

Logo


বর্তমানে ডায়াবেটিস রোগের ব্যাপক বিস্তার ঘটেছে। যদিও নিয়মতান্ত্রিক ভাবে জীবনযাপন করলে এ রোগ নিয়ে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। ডায়বেটিসে আক্রান্তদের জন্য সুখবর হচ্ছে, বাজারে খুব সহজলভ্য সবজি হিসেব পরিচিত ঢেঁড়শ ডায়বেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে।

বিশেষজ্ঞদের মতে, ঢেঁড়শ টুকরা টুকরা করে কেটে সারা রাত ভিজিয়ে রেখে ওই পানি প্রতিদিন সকালে খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

ঢেঁড়স গরমের সবজি হিসেবে পরিচিত হলেও আজকাল সারা বছরই এটি পাওয়া যায়। এটি পুষ্টি গুণে সমৃদ্ধ একটি সবজি। এতে অল্প পরিমানে ক্যালরি, কার্বোহাইড্রেট থাকে। এতে বিদ্যমান প্রোটিন ও আঁশ শরীরের জন্য দারুন উপকারী। এছাড়া এতে ভিটামিন সি, ই, কে , ক্যালসিয়াম এবং বিভিন্ন খনিজ থাকে।

১. ঢেঁড়সে প্রচুর পরিমানে আঁশ থাকায় এটি হজমের জন্য দারুন উপকারী। এছাড়া আঁশসমৃদ্ধ খাবার হওয়ায় এটি ডায়বেটিসের জন্যও দারুন কার্যকরী।

২. রক্তে জমাট বাঁধার অন্যতম কারণ ভিটামিন কের স্বল্পতা। ঢেঁড়স ভিটামিন কে’র অভাব পূরণ করতে সাহায্য করে। সেই সঙ্গে হাড়ের শক্তি বৃদ্ধি করে।

৩. অ্যাজমা রোগীদের চিকিৎসার জন্য নিয়মিত ঢেঁড়স খাওয়া উচিত।

৪. এটি কোষ্টকাঠিন্য দূর করতে সাহায্য করে।

৫. স্থুলতা, কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতেও সহায়তা করে ঢেঁড়স।

৬. ডায়বেটিসের কারণে অনেক সময় কিডনি সংক্রান্ত জটিলতা দেখা দেয়। তাই নিয়মিত ঢেঁড়স খেলে ডায়বেটিস যেমন নিয়ন্ত্রণ করা যায় তেমনি এটি কিডনি রোগেরও ঝুঁকি কমায়।

৭. ঢেড়শে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। তাই এটি ক্যান্সার, হৃদরোগ এবং অল্প বয়সে বুড়িয়ে যাওয়া রোধ করতে সাহায্য করে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution