• বিকাল ৫:৫৬ মিনিট রবিবার
  • ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
ফেলা যাওয়া টাকা ও টুপির মালিককে খুঁজছে ফার্মেসী মালিক সোনারগাঁয়ে ভেজাল খাদ্য তৈরির দায়ে গ্রেফতার ১ রোজা রেখে চুল ও নখ কাটা যাবে? না.গঞ্জের সেই সিংহামের হাতে বন্দি হলেন মামুনুল রোযাও কমছেনা তরমুজ ও আনারসের দাম সোনারগাঁও পৌরসভার কাউন্সিলর তপন গ্রেফতার লক ডাউন বাস্তবায়নে কঠোর অবস্থানে কাঁচপুর হাইওয়ে পুলিশ সোনারগাঁয়ে করোনা আক্রান্ত ১৪, মৃত্যু ১ সুস্থ ৪০ সোনারগাঁয়ে করোনা আক্রান্ত ১৪, মৃত্যু ১ সুস্থ ৪০ চেয়ারম্যান প্রার্থী সোহাগ রনি’র উদ্যোগে মাস্ক ও ইফতারি বিতরন রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযুদ্ধা ওবায়দুল হকের দাফন সোনারগাঁয়ে একদিনে করোনায় মৃত্যু ৩, আক্রান্ত ১১ সনমান্দিতে দুই ডাকাত আটক বন্দরে চোরাই গার্মেন্ট পণ্য উদ্ধার, গ্রেপ্তার-২ আগুনে ক্ষতিগ্রস্থ পরিবারকে ইঞ্জিনিয়ার মাসুমের আর্থিক সহায়তা প্রদান কঠোর লকডাউনের ২য় দিনের জনজীবন স্বাভাবিক পিরোজপুরে ৪টি বসত ঘরে আগুন মাহে রমজান উপলক্ষে সনমান্দী ইউনিয়নে অসহায়দের মাঝে ত্রান বিতরণ সোনারগাঁয়ে ট্রাক চাপায় মামা-ভাগ্নে নিহত মৃত শিশুকে কবর দেওয়াকে কেন্দ্র করে শিশুর স্বজনদের বাড়ীতে হামলা
রাতে কলা খাওয়া স্বাস্থের জন্য ক্ষতিকর কি?

রাতে কলা খাওয়া স্বাস্থের জন্য ক্ষতিকর কি?

Logo


আর্য়ুবেদ বলে

রাতে কলা খাওয়ার মধ্যে কোনও অসুবিধে নেই কিন্তু সর্দিকাশির ধাত থাকলে রাতে কলা এড়িয়ে যাওয়াই ভালো। কারণ কলা হজম করতে সময় লাগে এবং শরীরে অতিরিক্ত ক্লান্তি ডেকে আনে।

2/8রাতে কলা খাওয়া খারাপ! তাই ?

রাতে কলা খাওয়া খারাপ! তাই ?

পুষ্টিবিদরা বলেন

শশাঙ্ক রাজন জানাচ্ছেন, কলা স্বাস্থ্যকর এবং শক্তিবর্ধক একটি ফল। যে কোনও রকম শরীরচর্চা বা জিমের পর কলা খাওয়ার অভ্যেস থাকলে ভালো। কিন্তু যাদের অ্যাজমা আছে, কফ, সর্দিকাশির মতো সমস্যা আছে তাদের কলা এড়িয়ে যাওয়াই ভালো।

3/8রাতে কলা খাওয়া খারাপ! তাই ?
রাতে কলা খাওয়া খারাপ! তাই ?

পাকস্থলি থেকে অ্যাসিড ক্ষরণ নিয়ন্ত্রণ করে

কোনও মশলাদার খাবার খাওয়ার পর ডেজার্ট হিসেবে কলা খান। আধুনিক গবেষণা তাই বলছে। রাতের বেলা অতিরিক্ত তেলমশলা যুক্ত খাবার খেলে তারপর কলা খান। এরফলে পাকস্থলি থেকে অতিরিক্ত অ্যাসিড ক্ষরণ নিয়ন্ত্রন হয় এবং অন্যান্য অসুবিধা দূরে থাকে।

4/8রাতে কলা খাওয়া খারাপ! তাই ?
রাতে কলা খাওয়া খারাপ! তাই ?

অতিরিক্ত পরিশ্রমের পর

কলার মধ্যে পটাশিয়াম থাকে। যা ক্লান্তি থেকে পেশিকে আরাম দেয়। অফিস থেকে ফিরে সন্ধেতে একটা বা দুটো কলা খেতে পারেন। এর ফলে রাতে ঘুম ভালো হবে। শশাঙ্ক আরো জানান, একটা কলার মধ্যে ৪৮৭ মিলিগ্রাম পটাশিয়াম থাকে। যা আমাদের দেহে প্রয়োজনীয় পটাশিয়ামের ১০ শতাংশের চাহিদা পূরণ করে।

5/8রাতে কলা খাওয়া খারাপ! তাই ?
রাতে কলা খাওয়া খারাপ! তাই ?

স্বাস্থ্য সচেতনদের জন্য

একটা কলায় ক্যালোরির পরিমাণ ১০৫। যদি আপনি ডিনারে মোট ৫০০ ক্যালোরির খাবার খান তাহলে দুটো কলা আর এক কাপ স্কিমড মিল্ক একেবারে পারফেক্ট।

6/8রাতে কলা খাওয়া খারাপ! তাই ?
রাতে কলা খাওয়া খারাপ! তাই ?

মিষ্টিপ্রেমীদের জন্য

মিষ্টি খাওয়া বারণ অথচ রাতে ঘুমোনোর আগে মিষ্টির জন্য মন আনচান করে অনেকের। তারা রাতে খাওয়ার পর কলা খান। কলাতে মিষ্টি তো থাকেই এছাড়াও ফাইবার আর ভিটামিন শরীরের পুষ্টির কাজে লাগবে।

7/8রাতে কলা খাওয়া খারাপ! তাই ?
রাতে কলা খাওয়া খারাপ! তাই ?

সবশেষে বলার

কলার পুষ্টিমূল্য অনেক তা তো জানলেন। আর রাতে কলা খেলে ঘুম ভালো হয়। তাই রাতে কলা খাওয়া উচিত নয় এই ধারণা পুরোপুরি ঠিক নয়। তবে ঠান্ডা লাগার ধাত থাকলে এবং শ্বাসকষ্ট জনিত সমস্যা থাকলে অবশ্যই কলা এড়িয়ে চলুন।

8/8​রাতে কলা খাওয়া খারাপ! তাই ? ​
​রাতে কলা খাওয়া খারাপ! তাই ? ​

সাধারণভাবে আমাদের ধারণা রাতে কোনওরকম ফল খেতে নেই। বিশেষত কলা। বলা হয় কলা খেলে অ্যাসিডিটির মতো সমস্যা দেখা যায়। তাই কলাকে আমরা ব্রেকফাস্টের মেনুতেই দেখি। এছাড়াও আমাদের দেশে সারাবছর সহজলভ্য ফলের মধ্যে অন্যতম কলা। দামেও কম। পুষ্টি আর প্রয়োজনীয় খনিজে ঠাসা। এবার দেখা যাক রাতে কলা খাওয়া যায় কিনা এবিষয়ে কী কী মতভেদ রয়েছে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution