• সকাল ১০:০২ মিনিট বৃহস্পতিবার
  • ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
  • ঋতু : হেমন্তকাল
  • ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
আশরাফুল ইসলাম মাকসুদেরর গণসংযোগ সোনারগাঁয়ের সোয়াইব হত্যার রায় পিছিয়ে ৩০ নভেম্বর ধার্য্য সোনারগাঁয়ে মাদ্রাসার শিক্ষককে পিটিয়ে জখম করলো ছাত্র সোনারগাঁয়ে গবাদি পশুকে বিনামুল্যে চিকিৎসা সেবা প্রদান সোনারগাঁয়ে ১২ জনের নমুনায় ৩ জনের দেহে করোনা সনাক্ত, মোট সনাক্ত ৬৮৭ এমপি খোকাকে নিয়ে কুরুচিপুর্ণ বক্তব্য প্রদানকারী জাহাঙ্গীরকে অব্যাহতি এমপি’র বিরুদ্ধে কুরুচিপূর্ণ বক্তব্যের প্রতিবাদে জাতীয় পার্টির প্রতিবাদ সভা সোনারগাঁয়ে ঈদগাহর জমি দখলের পায়তারা, বিক্ষোভ মিছিল সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগকে শোকজ ! কলাপাতা রেষ্টুরেন্টের নতুন সংযোজন জন্মদিনের কেক সোনারগাঁয়ে ৮ জনের নমুনায় ৩ জনের দেহে করোনা সনাক্ত আমি বিএনপি করি স্যার জানে ফোনালাপে অধ্যক্ষ সুলতান মিয়া আমি নারী তাই মেয়র নির্বাচিত হলে নারী উন্নয়নর কাজ করবো.. ঝরা বির্তক পিছু ছাড়ছে না নাম ফলকের তড়িঘড়ি করে লাগানো হলো সোনারগাঁও জি আর ইনিষ্টিটিউশনের নাম ফলক এ বছর হচ্ছে না সোনারগাঁও পৌরসভা নির্বাচন শ্রমিকলীগ সভাপতি মন্টুর আত্মার মাগফেরাত কামনায় দোয়া সোনারগাঁয়ে গোরস্থানের জমি দখলের পায়তারার প্রতিবাদে বিক্ষোভ সোনারগাঁয়ে দুটি দোকানে আগুন, ৪০ লাখ টাকার মালামাল পুড়ে ছাই জমি লিখে না দেয়ায় আলাউদ্দিন বাহিনীর তান্ডব, বাড়িঘর ভাংচুর আহত ৬
রাতে কলা খাওয়া স্বাস্থের জন্য ক্ষতিকর কি?

রাতে কলা খাওয়া স্বাস্থের জন্য ক্ষতিকর কি?

Logo


আর্য়ুবেদ বলে

রাতে কলা খাওয়ার মধ্যে কোনও অসুবিধে নেই কিন্তু সর্দিকাশির ধাত থাকলে রাতে কলা এড়িয়ে যাওয়াই ভালো। কারণ কলা হজম করতে সময় লাগে এবং শরীরে অতিরিক্ত ক্লান্তি ডেকে আনে।

2/8রাতে কলা খাওয়া খারাপ! তাই ?

রাতে কলা খাওয়া খারাপ! তাই ?

পুষ্টিবিদরা বলেন

শশাঙ্ক রাজন জানাচ্ছেন, কলা স্বাস্থ্যকর এবং শক্তিবর্ধক একটি ফল। যে কোনও রকম শরীরচর্চা বা জিমের পর কলা খাওয়ার অভ্যেস থাকলে ভালো। কিন্তু যাদের অ্যাজমা আছে, কফ, সর্দিকাশির মতো সমস্যা আছে তাদের কলা এড়িয়ে যাওয়াই ভালো।

3/8রাতে কলা খাওয়া খারাপ! তাই ?
রাতে কলা খাওয়া খারাপ! তাই ?

পাকস্থলি থেকে অ্যাসিড ক্ষরণ নিয়ন্ত্রণ করে

কোনও মশলাদার খাবার খাওয়ার পর ডেজার্ট হিসেবে কলা খান। আধুনিক গবেষণা তাই বলছে। রাতের বেলা অতিরিক্ত তেলমশলা যুক্ত খাবার খেলে তারপর কলা খান। এরফলে পাকস্থলি থেকে অতিরিক্ত অ্যাসিড ক্ষরণ নিয়ন্ত্রন হয় এবং অন্যান্য অসুবিধা দূরে থাকে।

4/8রাতে কলা খাওয়া খারাপ! তাই ?
রাতে কলা খাওয়া খারাপ! তাই ?

অতিরিক্ত পরিশ্রমের পর

কলার মধ্যে পটাশিয়াম থাকে। যা ক্লান্তি থেকে পেশিকে আরাম দেয়। অফিস থেকে ফিরে সন্ধেতে একটা বা দুটো কলা খেতে পারেন। এর ফলে রাতে ঘুম ভালো হবে। শশাঙ্ক আরো জানান, একটা কলার মধ্যে ৪৮৭ মিলিগ্রাম পটাশিয়াম থাকে। যা আমাদের দেহে প্রয়োজনীয় পটাশিয়ামের ১০ শতাংশের চাহিদা পূরণ করে।

5/8রাতে কলা খাওয়া খারাপ! তাই ?
রাতে কলা খাওয়া খারাপ! তাই ?

স্বাস্থ্য সচেতনদের জন্য

একটা কলায় ক্যালোরির পরিমাণ ১০৫। যদি আপনি ডিনারে মোট ৫০০ ক্যালোরির খাবার খান তাহলে দুটো কলা আর এক কাপ স্কিমড মিল্ক একেবারে পারফেক্ট।

6/8রাতে কলা খাওয়া খারাপ! তাই ?
রাতে কলা খাওয়া খারাপ! তাই ?

মিষ্টিপ্রেমীদের জন্য

মিষ্টি খাওয়া বারণ অথচ রাতে ঘুমোনোর আগে মিষ্টির জন্য মন আনচান করে অনেকের। তারা রাতে খাওয়ার পর কলা খান। কলাতে মিষ্টি তো থাকেই এছাড়াও ফাইবার আর ভিটামিন শরীরের পুষ্টির কাজে লাগবে।

7/8রাতে কলা খাওয়া খারাপ! তাই ?
রাতে কলা খাওয়া খারাপ! তাই ?

সবশেষে বলার

কলার পুষ্টিমূল্য অনেক তা তো জানলেন। আর রাতে কলা খেলে ঘুম ভালো হয়। তাই রাতে কলা খাওয়া উচিত নয় এই ধারণা পুরোপুরি ঠিক নয়। তবে ঠান্ডা লাগার ধাত থাকলে এবং শ্বাসকষ্ট জনিত সমস্যা থাকলে অবশ্যই কলা এড়িয়ে চলুন।

8/8​রাতে কলা খাওয়া খারাপ! তাই ? ​
​রাতে কলা খাওয়া খারাপ! তাই ? ​

সাধারণভাবে আমাদের ধারণা রাতে কোনওরকম ফল খেতে নেই। বিশেষত কলা। বলা হয় কলা খেলে অ্যাসিডিটির মতো সমস্যা দেখা যায়। তাই কলাকে আমরা ব্রেকফাস্টের মেনুতেই দেখি। এছাড়াও আমাদের দেশে সারাবছর সহজলভ্য ফলের মধ্যে অন্যতম কলা। দামেও কম। পুষ্টি আর প্রয়োজনীয় খনিজে ঠাসা। এবার দেখা যাক রাতে কলা খাওয়া যায় কিনা এবিষয়ে কী কী মতভেদ রয়েছে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution