• রাত ৮:০৩ মিনিট শনিবার
  • ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সাদিপুরে কনফিডেন্স এর উদ্যোগে ১ হাজার পরিবারকে খাদ্য সহায়তা ইঞ্জিনিয়ার মাসুমের উদ্যোগে স্বজনদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ মোবারক হোসেন স্মৃতি সংসদের উদ্যোগে ঈদ উপহার বিতরণ যাত্রীবাহি প্রাইভেট উঠার আগে সাবধান. ওসি হাফিজুর ইসলাম সোনারগাঁয়ে ২ মহিলাসহ ৪ জনের দেহে করোনা সনাক্ত সোনারগাঁয়ে রূপায়ন কোম্পানির উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ পচা মাংস বিক্রির অপরাধে মদনপুরে কসাইকে জরিমানা সোনারগাঁয়ে যাত্রী ও পরিবহন শ্রমিকরা মানছেনা স্বাস্থ্যবিধি মামুনুল কান্ডে ভাংচুরের ঘটনায় হেফাজত কর্মী গ্রেফতার প্রতিবন্ধি যুবকের পাশে দাড়ালেন ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম ছুটির দিনে সোনারগাঁয়ে মার্কেটগুলোতে উপচে পড়া ভীড় সোনারগাঁয়ে ৩ জনের দেহে করোনা সনাক্ত সোনারগাঁয়ের ব্যাংকগুলোতে লেনদেন করতে গ্রাহকদের উপচে পড়া ভীড় শেখ রাসেল স্টেডিয়াম প্রকল্প দেয়ায় প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা প্রকাশ এমপি খোকার বেগম খালেদা জিয়া ও মান্নানের সুস্থতা কামনা দোয়া ও কোরআন বিতরন প্রধানমন্ত্রীর সাইকেল উপহার পেল গ্রাম পুলিশের সদস্যরা সোনারগাঁ নতুন করে ৩ জনের দেহে করোনা সনাক্ত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সক্রিয় ডাকাত দলের ৩ সদস্য গ্রেপ্তার ৫০০শত অসহায় পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ দাইয়ান মেম্বারের করোনায় কর্মহীন মানুষের মাঝে প্রধানমন্ত্রীর অর্থ বিতরন
শরীরের জন্য ক্ষতিকর ডায়েট কোক

শরীরের জন্য ক্ষতিকর ডায়েট কোক

Logo


ডায়েট কোক এবং অন্যান্য কোমল পানীয়তে অ্যাসপার্টেম নামের এক ধরনের কৃত্রিম পদার্থ মেশানো হয় যা মিষ্টি স্বাদ আনে। বিশেষজ্ঞদের মতে, এধরনের কৃত্রিম সুইটনার এর স্বাস্থ্যকর কোন দিক নেই। এগুলো শরীরের জন্য খুবই ক্ষতিকর। এই কৃত্রিম সুইটনার অন্ত্রকে ক্ষতিগ্রস্ত করে।

খাবার এবং পানীয় তৈরিতে যুক্তরাষ্ট্রে এবং ইউরোপে যে ছয়টি সুইটনারের ওপর অনুমোদন দেয়া হয়েছে সেগুলো বিষাক্ত। এগুলোর মধ্যে অ্যাসপার্টেম রয়েছে যা নিয়ে বহুদিন ধরেই বিতর্ক রয়েছে।

ইসরায়েল এবং সিঙ্গাপুরের গবেষকরা সতর্ক করে বলেছেন, কৃত্রিম সুইটনার শরীরের ক্ষতি করতে পারে। সুস্থ অন্ত্র হরমোন নিয়ন্ত্রণ, পুষ্টি, পচন এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কিন্তু অ্যাসপার্টেমের কারণে এই প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়।

সিঙ্গাপুরের বেন গুরিয়ান ইউনিভার্সিটি অব দ্য নেগেভ এবং ন্যানিইয়াং টেকনোলজিকাল ইউনিভার্সিটির একদল গবেষক এই গবেষণা পরিচালনা করেছেন।

গবেষণা অনুযায়ী, অ্যাসপার্টেমের ফলে মিথানল পয়জনিংয়ের সৃষ্টি হয়। যে কোন গরম পানীয় অথবা গরম খাবারের সঙ্গে ডায়েট কোক পানে এধরনের বিষক্রিয়াজনিত রোগ দেখা দিতে পারে। এছাড়া ডায়েট ড্রিংকস পানকারীদের অ্যাসপার্টেমের মিথানলের অন্তত ১০ ভাগ শরীরে দ্রুত শোষিত হয় যা অ্যালকোহলের মত প্রভাব ফেলতে পারে।

সুত্র: জাগোনিউজ


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution