• সকাল ১১:২৫ মিনিট শনিবার
  • ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : বর্ষাকাল
  • ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
নাছির মেম্বারের পথে ছেলে রাসেল, তাকে রুখার সাধ্যকার সোনারগাঁয়ের চাঞ্চল্যকর রাব্বি হত্যা মামলার ২ আসামি গ্রেফতার মেঘনা টোল প্লাজায় তিশা বাসে আগুন বন্দরে বকেয়া বেতনের দাবিতে ২ ঘন্টা মহাসড়ক অবরোধ,  সোনারগাঁয়ে ৩ মিষ্টির দোকানকে ১৫ হাজার টাকা জরিমানা সোনারগাঁয়ে নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার সোনারগাঁয়ে মাদকের টাকা লেনদেনের জেরে এক যুবককে কুপিয়ে হত্যা বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সোনারগাঁও প্রেস ক্লাবে আলোচনা সভা সোনারগাঁয়ে আ.লীগ নেতার প্রতারণার নতুন ফাঁদ অনিয়ম ও দূর্নীতি যেন সমাজ ব্যবস্থায় স্বাভাবিক ঘটনা. জিএম কাদের কাল থেকে শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারীর ১৩৪ তম তিরোধান উৎসব শুরু সোনারগাঁয়ে ডিম ছিনতাইয়ের ঘটনায় গ্রেপ্তার ২ সোনারগাঁ উপজেলা নির্বাচনীকে কেন্দ্র করে ঘোড়া প্রতিকের সমর্থকের পুকুরে বিষ প্রয়োগ সোনারগাঁ উপজেলা নির্বাচনীকে কেন্দ্র করে ঘোড়া প্রতিকের সমর্থকের পুকুরে বিষ প্রয়োগ সোনারগাঁয়ে অ্যাম্বুলেন্স দূর্ঘটনার নিহত -১ উপজেলা নির্বাচনে ঘোড়া প্রতিকের নির্বাচন করায় গাছ কর্তন নব নির্বাচিতত উপজেলা চেয়ারম্যানকে নিয়ে এতিমদের দোয়া সোনারগাঁয়ে ট্রান্সফরমার চুরির সময় স্বেচ্ছাসেবকলীগ নেতাসহ আটক-৪ হাসনাত পরিবারের প্রয়াত নেতাদের কবর জিয়ারত করলেন নব নির্বাচিত চেয়ারম্যান তুমি যদি মুমিন হও তাহলে নিরাশ হইওনা. নব নির্বাচিত চেয়ারম্যান
হাঁটার ভুলে হাঁটু ব্যথা

হাঁটার ভুলে হাঁটু ব্যথা

Logo


হাঁটা-চলা সুস্থ রাখতে সহায়তা করে। তবে ভুল ভাবে হাঁটা হতে পারে ক্ষতির কারণ।

জুতা পছন্দের সময় কেবল সৌন্দর্য নয় পায়ের ব্যথার কথাও মনে রাখতে হয়।

এই বিষয়ে বোর্ড প্রত্যয়িত অর্থোপেডিক সার্জন এবং ‘স্পোর্টস মেডিসিন ফিজিশিয়ান’ যুক্তরাষ্ট্রের ডা জেরোম এনাদ বলেন, “ভুল ধরনের জুতা পরা আগে থাকা হাঁটুর ব্যথা আরও বাড়িয়ে তোলে।”

উদাহরণ দিতে গিয়ে এই চিকিৎসক ‘ইট দিস নট দ্যাট ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “প্যাটেলোফেমোরল সিন্ড্রোম (ভারসাম্যহীনতার কারণে হাঁটুর সামনের অংশে ব্যথা) যদি থাকে তবে ঝাঁকি শোষণ করতে পারে এমন জুতা পরা উচিত। এতে হাঁটার সময় হাঁটু নিরাপদ থাকে।”

অন্যদিকে, হাঁটুর মাঝের অংশে ব্যথা থাকলে নিচু তল বিশিষ্ট জুতা পরা বা হাঁটতে সুবিধা হয় এমন জুতা পরা উচিত।

হাঁটার সময় মাটিতে পায়ের পাতা সমতলভাবে পড়লে সময়ের সঙ্গে সঙ্গে তা হাঁটুর ব্যথা বাড়িয়ে দেয়।

পায়ের বাঁকানো অংশ খুব গুরুত্বপূর্ণ। কারণ এটা দেহের স্থিতিশীলতা বজায় রাখে। এই অংশ ভেঙে গেলে পায়ের স্থায়িত্ব কমে যায় এবং হাঁটুতে বাড়তি চাপ পড়ে। ফলে হাঁটুর মাঝামাঝি অংশে ব্যথা হতে পারে।

বিষয়টি জানান যুক্তরাষ্ট্রের ‘গ্যারেজ জিম রিভিউস’য়ের এসিই প্রত্যয়িত ব্যক্তিগত প্রশিক্ষক  ও বিশেষজ্ঞ টিজে মেনটাস।

হাঁটার সময় নিতম্ব ও পশ্চাত পেশি ব্যবহার না করা

হাঁটা অনেকের কাছেই আলসেমির মতো মনে হতে পারে। হাঁটুর ব্যথা এড়াতে কীভাবে এবং কোথায় হাঁটা হচ্ছে সেদিকে খেয়াল রাখা উচিত।

হাঁটুর ব্যথা এড়াতে নিতম্ব ও পশ্চাতের পেশিগুলোকে সংযুক্ত করা প্রয়োজন।

মেনটাস বলেন, “পশ্চাতের পেশিগুলো বড় ও শক্তিশালী। হাঁটার সময় এগুলোর ব্যবহার না করা হলে সংযোগস্থলগুলোতে সমস্যা সৃষ্টি হতে পারে। এই পেশিগুলো যুক্ত না করার ফলে হাঁটুতে বাড়তি চাপ পড়ে ও বেশি ভার বহন করতে হয়।”


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution