• রাত ১০:২৯ মিনিট শনিবার
  • ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা সোনারগাঁয়ে যাত্রীবাহি বাসের ধাক্কায় অটোচালক নিহত সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত সোনারগাঁ জাদুঘরে ১৫ দিনব্যাপী বৈশাখী মেলা সোনারগাঁয়ে মোটর সাইকেলে বেড়ানোর কথা বলে শিশুকে ধর্ষণ ঈদে গরীবের ভাগ্যেও জুটছেনা ছাডি মাংস ঈদে গবীরের মাংসের বদলে ভরসা ছাডি মাংস সোনারগাঁ উপজেলা কেন্দ্রীয় মসজিদে ঈদের জামাতের সময় সুচি সৌদি আরবের সঙ্গে মিল রেখে সোনারগাঁয়ের বাংলা বাজারে ঈদের জামাত আদায় সোনারগাঁয়ে গরুর মাংস কিনতে না পেরে মুরগী কিনতেও নাজেহার গরীর মানুষ সোনারগাঁয়ে গরুর মাংস ব্যবসায়ীরা বেপরোয়া সোনারগাঁয়ে আলোর পথ সমাজ কল্যাণ সংস্থার খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ
হুমকির ‘মুখে সোনারগাঁয়ের ঐতিহ্যবাহী..

হুমকির ‘মুখে সোনারগাঁয়ের ঐতিহ্যবাহী..

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: এমন এক সময় আসবে যখন এই শাড়ির অনেক দাম থাকবে কিন্তু শাড়ি তৈরি করার কোনো লোক থাকবে না। তখন হয়তো জামদানি শাড়ি তৈরির যন্ত্রপাতিগুলো জাদুঘরে পড়ে থাকবে। কেউ এখন এটাকে পেশা হিসেবে নিতে চায় না। আক্ষেপের সুরে কথাগুলো বলছিলেন সোনারগাঁয়ের আফজাল জামদানি হাউজের মালিক আফজাল হোসেন।

তিনি বলেন, ২০ বছর ধরে এই কাজ করছেন। আমরা যারা এই শাড়ি তৈরি করি কেউই সঠিক মজুরি পাই না। তবে আমাদের কাছ থেকে কিনে যারা বিক্রি করছেন তারা ঠিকই লাভবান হচ্ছেন। ৫০০ টাকার একটি শাড়ি তৈরি করতে আমাদের এক সপ্তাহ লেগে যায়। এই দামের শাড়ি প্রতিমাসে সর্বোচ্চ ৪টা তৈরি করা সম্ভব হয় আমাদের। আর যদি ২০ হাজার টাকার শাড়ি তৈরি করতে গেলে ৩ সপ্তাহ চলে যায়। বর্তমানে এই কাজ করে সঠিক মজুরি না পাওয়ায় অনেকেই এই পেশা ছেড়ে দিয়েছেন। জীবিকার তাগিদে ছোটবেলা থেকে আমি এই কাজ করে আসছি। বর্তমানে যারা এই পেশার সঙ্গে জড়িত তারা প্রত্যেকেই দীর্ঘদিন ধরে এই কাজ করে আসছেন। তাদের অন্য কোনো কাজের অভিজ্ঞতা তেমন নেই। এই শিল্পের খারাপ সময় যাওয়া সত্ত্বেও অনেকেই আবার মায়ার বন্ধনে আবদ্ধ হয়ে যাওয়ার কারণে এই পেশা ছাড়তে পারছিনা

জামদানি হাউজে সরেজমিনে গিয়ে সোমবার (১৪ নভেম্বর) সকালে প্রাচীন বাংলার রাজধানী সোনারগাঁয়ের বিভিন্ন তাঁতীদের এমন দুর্দশার কথা জানা যায়। জামদানি শাড়ি একসময় গর্বের বস্তু ছিল। এই শাড়ি দেশের গন্ডি পেরিয়ে বিদেশেও রপ্তানী হয়। সোনারগাঁয়ের জামদানিই সবার কাছে শ্রেষ্ঠ বলে সমাদৃত হয়। তাতিদের নিপুণ হাতের ছোঁয়ায় শাড়িতে ফুঁটে উঠে বাংলার প্রাকৃতিক ফুল, লতা-পাতা, বিভিন্ন প্রাণীর দৃশ্যসহ বাহারি নকশা। জামদানি শাড়ির প্রতি সবসময় নারীদের প্রবল আগ্রহ থাকে। বাংলার এক অনবদ্য সাংস্কৃতিক নিদর্শন এই জামদানি শিল্প। ইউনেস্কো ২০২০ সালের ২৮ ডিসেম্বর জামদানিকে বাংলাদেশের ভৌগোলিক পণ্য হিসেবে স্বীকৃতি দেয়। তবে এই শিল্পের কারিগররা নানা কারণে ভালো নেই। একদিকে কাজের তুলনায় ন্যায্যমূল্য না পাওয়া অন্যদিকে নতুন করে এই পেশায় জড়িত না হওয়ায় দিন দিন এখানে জামদানি হাউজের সংখ্যা কমছে। ফলে সোনারগাঁয়ের ঐতিহ্যবাহী এই শিল্প হারাতে বসেছে।

কথা হয় বাবুল প্রধান জামদানি হাউজের কারিগর ইব্রাহীমের সঙ্গে। তিনি জানান, ২৫ বছর ধরে এই কাজ করে আসছেন তিনি। তিনি যখন ছোট ছিলেন তখন তার মামা, খালারা এই কাজ করতেন। তাদের দেখে তার এই কাজে উদ্বুদ্ধ হওয়া। বর্তমানে এখানে ১৪ জন কারিগর রয়েছেন যারা সবাই দীর্ঘদিন ধরে এই কাজের সঙ্গে জড়িত। পূর্বে তাদের যে পারিশ্রমিক দেওয়া হতো তা দিয়ে তখন তাদের সংসার চললেও এখন তা দিয়ে চলতে হিমশিম খেতে হচ্ছে। বেশিরভাগ কারিগররা আগের প্রজন্ম থেকে এই কাজ শিখলেও এখনকার প্রজন্মের কেউই এই কাজ শিখতে আগ্রহী নয় জানান তিনি।

সোনারগাঁয়ের স্থানীয় বাসিন্দা শাহাদাৎ হোসেন শুভ জানান, ৩-৪ বছর পূর্বেও জামদানি শিল্পের অবস্থা তুলনামূলক ভালো ছিল। তখন জামদানি শাড়ির চাহিদা ও দাম দুটোই ভালো ছিল। কিন্তু করোনা। ভাইরাসের সময় জামদানি শিল্পের খারাপ অবস্থা হয়। ওই সময়টায় তারা কোনো শাড়ি বিক্রি করতে না পারায় বেশিরভাগ কারিগররা এই পেশা থেকে সরে গিয়ে বিভিন্ন পেশায় যুক্ত হয়ে যায়। আবার সুতার দাম বৃদ্ধি পাওয়ায় শাড়ির দাম বেড়েছে। এর ফলে শাড়ির চাহিদা অনেকটা কমে গেছে। এই তুলনায় কারিগরদের মজুরি তুলনামূলক বাড়েনি। এছাড়া এই কাজটা করতে অনেক ধৈর্য ও দক্ষ হতে হয়। যা সবার পক্ষে সম্ভবপর হয়ে উঠে না। অন্যসব পেশায় সর্বোচ্চ ৮-১০ ঘণ্টা কাজ করতে হয় কিন্তু এই পেশায় কারিগরদের ১৪-১৫ ঘণ্টা একটানা কাজ করে যেতে হয়।

তিনি আরো বলেন, আগে আমাদের এলাকার ঘরে ঘরে এই জামদানি শাড়ির কাজ চলতো। তখন পরিবারের সবাই একসঙ্গে আনন্দসহকারে এই কাজটি করতে থাকতো। কিন্তু এটি হারাতে বসেছে। ঐতিহ্যবাহী এই শিল্পকে ধরে রাখতে হলে সরকারের কিছু উদ্যোগ নেওয়া প্রয়োজন বলে আমি মনে করি। কৃষির জন্য সরকার লোন দিলেও জামদানি শিল্পের জন্য এখনো কোনো লোনের সিস্টেম চালু করেনি। এটি করলে এই শিল্পের সঙ্গে জড়িতরা ভবিষ্যতের জন্য আরো ভালো কিছু করতে পারবে।

সোনারগাঁয়ের সাহিত্যিক, লেখক ছড়াকার সেলিম মিয়া জানান, সোনারগাঁ একসময় জামদানি শাড়ির জন্য বিখ্যাত ছিল। বর্তমানে বিদেশী বিভিন্ন পোশাক এদেশে সহজলভ্য হয়ে যাওয়ায় জামদানি শাড়ির চাহিদা কিছুটা কমে গেছে। সরকার থেকে উচিত এই পেশায় যারা জড়িত তারা যেনো স্বল্পমূল্যে লোন এবং সঠিক মজুরি পায় সে ব্যবস্থা করে দেওয়া। এই কাজটা অন্যসব কাজের তুলনায় নিখুঁত এবং কষ্টসাধ্য। তাই নতুন কেউ এই পেশায় আসতে চায় না। বর্তমানে যেসব তাঁতি আছে তারা সবাই দীর্ঘদিন ধরে এই কাজ করে আসছে। তাদের দেখাদেখি বর্তমান প্রজন্মের ছেলে-মেয়েরা এই পেশায় উদ্বুদ্ধ হয় না।

ফাউন্ডেশনের সিনিয়র গাইড লেকচারার একেএম মুজাম্মিল হক মাসুদ জানান, জামদানি শিল্পের মূল সংকট হচ্ছে কারিগর সংকট। এই পেশায় সারাদিন কাজ করে সর্বোচ্চ ৫০০ টাকা পাওয়া যায় আর অন্য পেশায় কাজ করলে আরো বেশি টাকা পাওয়া যায়। জামদানি শিল্প বিলুপ্ত হতে থাকার এটিই অন্যতম প্রধান কারণ। মহাজনরা এই ব্যবসা করে ঠিকই লাভবান হচ্ছেন কিন্তু কারিগররা ন্যায্যমূল্যটা পাচ্ছে না। এই শিল্পটা ধরে রাখার জন্য এবং ভবিষ্যৎ প্রজন্মকে এই পেশায় উৎসাহিত করার জন্য আমরা সোনারগাঁয়ে একটি বিপণন কেন্দ্র চালু করেছি। এছাড়া এখানে একটি কারুপল্লী রয়েছে যেখানে সোনারগাঁয়ের বিখ্যাত মসলিন কাপড়ের ধারাবাহিকতায় বর্তমানে জামদানি শিল্পটা টিকে রয়েছে। আমরা এই শিল্পটা ধরে রাখার চেষ্টা করছি


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution