• রাত ১:৪২ মিনিট শনিবার
  • ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা সোনারগাঁয়ে যাত্রীবাহি বাসের ধাক্কায় অটোচালক নিহত সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত সোনারগাঁ জাদুঘরে ১৫ দিনব্যাপী বৈশাখী মেলা সোনারগাঁয়ে মোটর সাইকেলে বেড়ানোর কথা বলে শিশুকে ধর্ষণ ঈদে গরীবের ভাগ্যেও জুটছেনা ছাডি মাংস ঈদে গবীরের মাংসের বদলে ভরসা ছাডি মাংস সোনারগাঁ উপজেলা কেন্দ্রীয় মসজিদে ঈদের জামাতের সময় সুচি সৌদি আরবের সঙ্গে মিল রেখে সোনারগাঁয়ের বাংলা বাজারে ঈদের জামাত আদায় সোনারগাঁয়ে গরুর মাংস কিনতে না পেরে মুরগী কিনতেও নাজেহার গরীর মানুষ সোনারগাঁয়ে গরুর মাংস ব্যবসায়ীরা বেপরোয়া সোনারগাঁয়ে আলোর পথ সমাজ কল্যাণ সংস্থার খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ সোনারগাঁয়ে ইট ভাটায় হামলা গাড়ি ভাংচুর ও হামলায় আহত ৫। সোনারগাঁয়ে বেড়েছে গরুর মাংসের দাম সোনারগাঁয়ে সাংবাদিক ও সুধী জনের সন্মানে জাগো সোনারগাঁও২৪.কমের ইফতার
সংবাদ প্রকাশের পর খাল থেকে বালু সরিয়ে নিলো বিএনপি নেতা গোলজার

সংবাদ প্রকাশের পর খাল থেকে বালু সরিয়ে নিলো বিএনপি নেতা গোলজার

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: সোনারগাঁ উপজেলার জামপুর বস্তল এলাকায় এ্যাম্পায়ার স্টীল মিল নামের একটি কোম্পানি সরকারী খাল বালু দিয়ে দখলের ৫দিন পর পুনরায় খাল থেকে বালু সরিয়ে নিয়েছেন। ছোট তিনটি ড্রেজারের মাধ্যমে দখল হওয়া খাল থেকে বালু সরিয়ে নিয়েছে কোম্পানি কর্তৃপক্ষের পক্ষে বিএনপি নেতা ফলে খালটি দখলমুক্ত হয়। খালের স্বাভাবিক পানির স্রােতধারা ফিরে আসায় খুশি এলাকাবাসী। সরকারী খাল দখলের বিষয়ে গত ৩রা সেপ্টেম্বর বিভিন্ন গণমাধ্যম্যে “ফের খাল দখল করলেন বিএনপি নেতা গোলজার” শিরোনামে একটি সংবাদ প্রকাশ হয়। সংবাদ প্রকাশের পর গত ৬ সেপ্টেম্বর পরিবেশ অধিদপ্তরের নারায়নগঞ্জ উপ-পরিচালক আবদুল্লাহ আল মামুন মিলন দখল হওয়া খাল পরিদর্শন করেন। পরিদর্শন শেষে ওই কোম্পানিকে খাল থেকে বালু সরিয়ে নেওয়ার নির্দেশ দেন। ওইদিন থেকেই কোম্পানি তাদের পাশ্ববর্তী খাল থেকে ফেলা বালু সরিয়ে নেওয়ার কাজ শুরু করেন।

এলাকাবাসী জানায়, জামপুর ইউনিয়নের বস্তল এলাকায় নির্মাণাধীন এ্যাম্পায়ার স্টীল মিল নামের কোম্পানি তাদের পাশ্ববর্তী সরকারি খাল বালু ফেলে দখল করে নেয়। পরবর্তীতে পত্রিকায় খবর প্রকাশের পর পরিবেশ অধিদপ্তরের লোকজন এসে তাদের ফেলা বালু সরিয়ে নিতে নির্দেশ দেন। গত ৩দিন তিনটি ড্রেজার বসিয়ে খাল থেকে ফেলা বালু অপসারণ করে নেন। এতে করে ওই খালের স্বাভাবিক পানির গতি ফিরে এসেছে। ফলে স্থানীয় কৃষক ও এলাকাবাসীর সমস্যার উত্তরণ ঘটলো।

এলাকাবাসী আরো জানান, সোনারগাঁয়ে গড়ে উঠা প্রায় ৮০ভাগ কোম্পানি স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে পাশ্ববর্তী খাল দখল করে নিয়ে এলাকার লোকজনকে দূর্ভোগে ফেলে। খাল দখলের ফলে পানি নিষ্কাষন করতে না পারায় অনেক স্থানে দীর্ঘ সময় জলাবন্ধতা দেখা দেয়। এ্যাম্পায়ার স্টীল মিল তাদের পাশ্ববর্তী খাল থেকে ফেলা বালু সরিয়ে নিয়ে স্থানীয় কৃষক ও এলাকাবাসীকে জলাবন্ধতার হাত থেকে রক্ষা করে উপকৃত করেছেন।

স্থানীয়রা জানান, কোম্পানিগুলো সরকারী খাল দখল করে নেওয়ার কারনে পরিবেশের মারাত্মক বিপর্যয় ঘটছে। এ্যাম্পায়ার স্টীল মিল খাল থেকে বালু সরিয়ে নেওয়ার কারনে খালের স্রােতধারা ফিরে এসেছে। এমন করে সকল কোম্পানির কাছ থেকে দখল হওয়া খালগুলো উদ্ধার করতে হবে।

এ্যাম্পায়ার স্টীল মিলের তত্ত্বাবধায়ক গোলজার হোসেন বলেন, কোম্পানিতে বালু ভরাটের সময় কিছু বালু খালে গিয়ে পড়েছে। বালু সরিয়ে খালটি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা হয়েছে।

পরিবেশ অধিদপ্তরের নারায়নগঞ্জ উপ-পরিচালক আবদুল্লাহ আল মামুন মিলন বলেন, খাল দখলের খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে ওই কোম্পানিকে খাল থেকে বালু অপসারণের নির্দেশ দেওয়া হয়েছে। আশা করি প্রতিটি কোম্পানি এ্যাম্পায়ার স্টীল মিলের মতোই দখল করা খাল থেকে মাটি সরিয়ে স্বাভাবিক অস্থায় ফিরিয়ে দেবে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution