• বিকাল ৩:৩৫ মিনিট শনিবার
  • ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা সোনারগাঁয়ে যাত্রীবাহি বাসের ধাক্কায় অটোচালক নিহত সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত সোনারগাঁ জাদুঘরে ১৫ দিনব্যাপী বৈশাখী মেলা সোনারগাঁয়ে মোটর সাইকেলে বেড়ানোর কথা বলে শিশুকে ধর্ষণ ঈদে গরীবের ভাগ্যেও জুটছেনা ছাডি মাংস ঈদে গবীরের মাংসের বদলে ভরসা ছাডি মাংস সোনারগাঁ উপজেলা কেন্দ্রীয় মসজিদে ঈদের জামাতের সময় সুচি সৌদি আরবের সঙ্গে মিল রেখে সোনারগাঁয়ের বাংলা বাজারে ঈদের জামাত আদায় সোনারগাঁয়ে গরুর মাংস কিনতে না পেরে মুরগী কিনতেও নাজেহার গরীর মানুষ সোনারগাঁয়ে গরুর মাংস ব্যবসায়ীরা বেপরোয়া সোনারগাঁয়ে আলোর পথ সমাজ কল্যাণ সংস্থার খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ সোনারগাঁয়ে ইট ভাটায় হামলা গাড়ি ভাংচুর ও হামলায় আহত ৫। সোনারগাঁয়ে বেড়েছে গরুর মাংসের দাম সোনারগাঁয়ে সাংবাদিক ও সুধী জনের সন্মানে জাগো সোনারগাঁও২৪.কমের ইফতার
চৌরাস্তার পাবলিক টয়লেটে ইংরেজীর পরিবর্তে বাংলায় লেখার দাবি

চৌরাস্তার পাবলিক টয়লেটে ইংরেজীর পরিবর্তে বাংলায় লেখার দাবি

Logo


নিউজ সোনারগাঁ২৪ডটকমঃ উপজেলার মোগরাপাড়া চৌরাস্তায় এলাকায় নবনির্মিত পাবলিক টয়লেটে বাংলা শব্দের পরিবর্তে ইংরেজী শব্দের ব্যবহার করা হয়েছে। উচ্চ আদালত যেখানে ইংরেজী শব্দের পরিবর্তে বাংলা লিখা বাধ্যতামুলক করেছেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকল ক্ষেত্রে বাংলায় শব্দের ব্যবহার বাধ্যতামুলক করার ঘোষনা দিয়েছেন। সেখানে মোগরাপাড়া চৌরাস্তার মতো একটি জনবহুল ও বিভিন্ন পেশা শ্রেনীর মানুষের ব্যবহারের জন্য নির্মিত পাবলিক টয়লেটটিতে ইংরেজী শব্দের ব্যবহার ও কোন নারী পুরুষের প্রতিকি চিহৃ ব্যবহান না করা কতোটুকু যুক্তি তার সমালোচনা করেছেন স্থানীয় সাধারণ জনগন, জনপ্রতিনিধি ও সুশীল সমাজের লোকজন।

সূত্র জানায়, ২০১৪ সালে মহামান্য হাইকোর্টে বাংলা ভাষা প্রচলন আইন ১৯৮৭ বাস্তবায়নের লক্ষ্যে এক আইনজীবির হাইকোর্টে একটি রুল জারি করেন। সে রুলের শুনানী শেষে হাইকোট ইংরেজী সংবাদ ও বিদেশী দুতাবাসের গাড়ী ব্যতীত সর্বক্ষেত্রে বাংলাভাষা ব্যবহারের নির্দেশ দেন। এছাড়া ২০১৮ সালের ২৭ ফেব্রয়ারী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তজার্তিক মাতৃভাষা এবং শহীদ দিবসে একুশে ফেব্রয়ারী উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে সর্বক্ষেত্রে বাংলাভাষা ব্যবহারের জন্য সকলকে অনুরোধ জানান। কিন্তু মোগরাপাড়া চৌরাস্তার মতো একটি জনবহুল এলাকায় নির্মিত পাবলিক টয়লেটে ইংরেজী শব্দ ব্যবহার করায় বিস্ময় প্রকাশ করেছেন স্থানীয়রা। তারা মনে করেন টয়লেট সংশ্লিষ্টরা বাংলার পরিবর্তে ইংরেজী শব্দ ও কোন নারী পুরুষের প্রতিকি চিহৃ ব্যবহার না করে হাইকোর্টের নির্দেশ ও প্রধানমন্ত্রী ঘোষনাকে উপেক্ষা করেছেন।

তারা জানান, মোগরাপাড়া চৌরাস্তা উপজেলার একটি জনবহুল এলাকা। এখানে সর্বশ্রেণীর মানুষ আসা যাওয়া করে। এছাড়া সোনারগাঁ উপজেলা শিক্ষিত লোকের চেয়ে স্বশিক্ষিত ও অশিক্ষিত লোকের হার বেশী। এমন একটি জন গুরুত্বপূর্ন এলাকায় পাবলিক টয়লেটে বাংলায় নারী-পুরুষ লিখার পরিবর্তে ইংরেজীতে ঋবসবষব ও গধষব লিখা রয়েছে, তাছাড়া টয়লেটের পরিবর্তে ওয়াশরুম লিখা রয়েছে। যা অনেকে দেখে বুঝবেনা কোনটা মহিলা কোনটা পুরুষ কিংবা টয়লেট কোনটি। এছাড়া নামের সাথে কোন নারী-পুরুষের প্রতিকি চিহৃ ও ব্যবহার করা হয়নি। এতে যারা অশিক্ষিত তারা বির্বরতকর পরিস্থিতিতে পরতে পারেন। সেজন্য এখানে ইংরেজী শব্দের পরিবর্তে বাংলা শব্দ ও সাথে পুরুষ ও মহিলাদের প্রতিকি চিহৃ ব্যবহার করা যর্থাথ।

 

এ ব্যাপারে মোগরাপাড়া ইউপি চেয়ারম্যান জানান, আমাদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে এখানে টয়লেটটি নির্মান করা হয়েছে। সেখানে ইংরেজীতে ঋবসবষব ও গধষব লিখা মোটেও ঠিক হয়নি এবং সাথে পুরুষ ও মহিলাদের প্রতিকি ছবিও ব্যবহার করা উচিত ছিল। এখানে বিভিন্ন শ্রেনীর লোকজন রয়েছে তারা তো সব সময় ইংরেজী বুঝবেনা। এটা অবশ্যই যাতে বাংলা লিখা হয় সেজন্য আমি প্রশাসনকে বলবো।

এব্যাপারে উপজেলা উপ-সহ প্রকৌশলী (জনস্বাস্থ্য প্রকৌশলী) মোঃ নাজমুল হাসান সোনারগাঁকে ঐতিহ্যবাহি এলাকা হিসেবে অনেক বিদেশী পর্যটক ঘুরতে আসেন তাদের জন্য ইংরেজী টয়লটটিতে মহিলা পুরুষ লিখা হয়েছে, তবে সাথে বাংলায় লিখা ও নারী পুরুষের প্রতিকি ছবি সম্বলিত ন্যামপ্লেট লিখার প্রক্রিয়া চলছে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution